লিগের মাঝে বিশ্বকাপ হওয়ায় বিরক্ত ক্লপ ও টুখেল

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:৫৪ পিএম, ০৭ আগস্ট ২০২২
লিগের মাঝে বিশ্বকাপ হওয়ায় বিরক্ত ক্লপ ও টুখেল

সাধারণত ফুটবল বিশ্বকাপ অনুষ্ঠিত হয় মে, জুন বা জুলাই মাসে। কিন্তু এবারের আয়োজক দেশ কাতারের অসহনীয় গরম বিবেচনায় প্রথমবারের মতো সূচি পাল্টে নভেম্বর-ডিসেম্বরে বিশ্বকাপ আয়োজন করেছে ফিফা।

ইউরোপের শীর্ষ ক্লাব ফুটবলের লিগগুলো সাধারণত শুরু হয় আগস্ট থেকে সেপ্টেম্বরের মধ্যে। সূচি পাল্টানোতে লিগগুলোর মাঝপথে অনুষ্ঠিত হবে এবারের কাতার বিশ্বকাপ।আর এতেই বিরক্তি প্রকাশ করেছেন দুই ইংলিশ ক্লাব চেলসি ও লিভারপুলের কোচ, টমাস টুখেল ও ইয়ুর্গেন ক্লপ। 

লিগের মাঝে বিশ্বকাপ আয়োজন করার কোনো মানে খুঁজে পান না চেলসি বস টুখেল। তার মতে খেলোয়াড়রা এখনই বিশ্বকাপে মনোযোগ দিচ্ছে, সেক্ষেত্রে ক্লাব ফুটবলে তাদের মনোযোগে ঘাটতি হতে পারে! 

টুখেল বলেন, “এটার কোনো মানে হয় না। খেলোয়াড়রা ইতিমধ্যে বিশ্বকাপের মনোযোগ দিয়েছে, এটা ভালো কারণ এতে করে তারা নিজেদের যত্ন নেবে বেশি করে। তবে এটার খারাপ দিক হচ্ছে তাদের মনোযোগ বিশ্বকাপে, এখানে (ক্লাব ফুটবলে) নয়।“আমরা দেখবো, বিশ্বকাপের কাছাকাছি সময়ে তাদের পারফর্মেন্স কেমন থাকে!

কাতার বিশ্বকাপের ‘বিশেষ’ পাঁচ তথ্য

বিশ্বকাপ খেলোয়াড়দের মানসিকতায় বড়সড় প্রভাব ফেলবে বলে মনে করেন টুখেল। সাফল্য বাঁ ব্যর্থতা দু’টোই সমানভাবে খেলোয়াদের প্রভাবিত করবে বলে মত তার।

“এটা (বিশ্বকাপ) খেলোয়াড়দের উপর মানসিক ও শারীরিকভাবে খুব বড় প্রভাব ফেলবে। বড় সাফল্য বা বাজে ফল তাদের মানসিকতায় প্রভাব ফেলতে পারে। আমি এটা নিয়েই চিন্তিত” যোগ করেন টুখেল। 

শুরু থেকে শেষ; একই হোটেল, একই অনুশীলন ভেন্যু!

লিভারপুল কোচ ক্লপ বলছেন খেলোয়াড়দের শারীরিক ধকল নিয়ে। তার মনে হয় কি কি পরিবর্তন আনতে হবে সবাই জানে কিন্তু কেউ সেটা নিয়ে কথা বলে না।

ক্লপ বলেন, “আপনি যদি বিশ্বকাপে ফাইনাল খেলেন বাঁ তৃতীয় স্থান নির্ধারনী ম্যাচও খেলেন, তখন আপনি এমনিতেই ব্যস্ত! এরপর আবার আপনাকে এক সপ্তাহের মধ্যে খেলা শুরু করতে হবে। এগুলো নিয়ে কথা বলতে গেলে আমি রেগে যাই! আমরা সবাই জানি এটা পরিবর্তন করতে হবে কিন্তু কেউই এটা নিয়ে কিছু বলে না। ”

কাতার বিশ্বকাপ: ফাইনালের আগে ফ্যাশন শো আর কনসার্ট

এটা অবশ্যই পরিবর্তন হতে হবে বলে মনে করেন অলরেড বস। “আমার সমস্যা হচ্ছে সবাই জানে এটা পরিবর্তন করা প্রয়োজন কিন্তু কেউই এটা নিয়ে যথেষ্ট কথা বলে না। এটা অবশ্যই পরিবর্তন হতে হবে। বিশ্বকাপ ভুল কারণে ভুল সময়ে অনুষ্ঠিত হচ্ছে” যোগ করেন ক্লপ। 

চলতি বছরের ২১ নভেম্বর সেনেগাল-নেদারল্যান্ডস ম্যাচ দিয়ে পর্দা উঠবে ফুটবলের সবচেয়ে বড় আসরের ফিফা বিশ্বকাপের। ১৮ ডিসেম্বর ফাইনালের মধ্যে দিয়ে পর্দা নামবে ২২তম ফুটবল বিশ্বকাপ তথা কাতার বিশ্বকাপের। ফাইনালসহ মোট ৬৪টি ম্যাচ অনুষ্ঠিত হবে বিশ্বকাপে। গ্রুপ পর্বে হবে ৪৮টি ম্যাচ।

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

বিশ্বকাপের আগে ব্রাজিলের প্রস্ততি পর্যবেক্ষণে কমিটি গঠন

বিশ্বকাপের আগে ব্রাজিলের প্রস্ততি পর্যবেক্ষণে কমিটি গঠন

নেইমার মনোযোগী হলে বিশ্বকাপ জিততে পারে ব্রাজিল: রোনালদো

নেইমার মনোযোগী হলে বিশ্বকাপ জিততে পারে ব্রাজিল: রোনালদো

কেনা টিকিট ফেরত দেওয়ার সুযোগ দিচ্ছে ফিফা

কেনা টিকিট ফেরত দেওয়ার সুযোগ দিচ্ছে ফিফা

বিশ্বকাপের আয় চ্যারিটি সংস্থায় দান করবেন আলফানসো ডেভিস

বিশ্বকাপের আয় চ্যারিটি সংস্থায় দান করবেন আলফানসো ডেভিস