বিশ্বকাপের আগে ব্রাজিলের প্রস্ততি পর্যবেক্ষণে কমিটি গঠন

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:৩৩ পিএম, ০৬ আগস্ট ২০২২
বিশ্বকাপের আগে ব্রাজিলের প্রস্ততি পর্যবেক্ষণে কমিটি গঠন

কাতারে ফুটবল বিশ্বকাপের পর্দা উঠতে বাকি মাত্র তিন মাস। এরই মধ্যে দলগুলো বিশ্বকাপের জন্য পরিকল্পনা শুরু করে দিয়েছে। পাঁচবারের বিশ্বকাপজয়ী দল ব্রাজিল এবারের বিশ্বকাপেও ফেভারিট হিসেবেই মাঠে নামবে। 

২০০২ সালে সর্বশেষ বিশ্বকাপ জিতেছিল ব্রাজিল। এরপর পাঁচটা বিশ্বকাপ পার হয়ে গেলেও ফাইনালেই উঠতে পারেনি তারা। তাই এবার কাতার বিশ্বকাপ নিয়ে একটু বেশিই সতর্ক তারা।

এমনকি বিশ্বকাপের আগে নেইমার-কৌতিনহোরা ঠিকমতো প্রস্তুতি নিচ্ছে কিনা এটা দেখভাল করার জন্য একটি কমিটিও গঠন করা হয়েছে। কমিটিটি গঠন করেছে ব্রাজিলের আইনসভা কংগ্রেস।

বৃহস্পতিবার (৪ আগস্ট) ভোটাভুটির মাধ্যমে ব্রাজিলের এই আইনসভার নিম্নকক্ষের ক্রীড়া কমিটি এই কমিটি গঠন করেছে।

আদালতে আর্জেন্টিনা, ব্রাজিলের বিপক্ষে ম্যাচ নিয়ে অনিশ্চয়তা!

দক্ষিণ আমেরিকা অঞ্চল থেকে বাছাইপর্বে অপরাজিত থেকেই বিশ্বকাপ নিশ্চিত করেছে সেলেসাওরা। পয়েন্ট টেবিলের শীর্ষে তো বটেই এমনকি বাছাইপর্বে সর্বোচ্চ গোলও ব্রাজিলের। 

তবে এতেও সন্তষ্ট নয় ব্রাজিলের আইনসভা! তাদের মনে হচ্ছে বিশ্বকাপ জেতা নিয়ে খুব একটা আগ্রহ নেই ব্রাজিলের খেলোয়াড়দের। শুধু তাই নয় টানা চার বিশ্বকাপে ব্যর্থতার কারণে বিশ্বকাপ নিয়ে ব্রাজিলের জনগণেরও আগ্রহ কমে গেছে। 

sportsmail24

তথ্য-বিশ্লেষণী ব্রাজিলিয়ান প্রতিষ্ঠান ‘ডাটাফোলহা’র সম্প্রতি বিশ্বকাপ নিয়ে ব্রাজিলের সাধারণ জনগণের উপর একটি জরিপ চালিয়েছে। ওই জরিপের প্রকাশিত রিপোর্টে দেখা যায় অন্তত ৫১% ব্রাজিলিয়ানের বিশ্বকাপ নিয়ে কোনো আগ্রহ নেই। 

বিশ্বকাপের জন্য জাতীয় দল প্রস্তুতি ঠিকমতো নিচ্ছে কিনা, এটার দেখভাল করার কংগ্রেসের কাছে কমিটি গঠনের প্রস্তাব দিয়েছিলেন গ্রেসের সদস্য জোসে রোচা। তার মতে, ২০১৪ বিশ্বকাপের ঘরের মাঠে জার্মানির কাছে ৭-১ গোলের ব্যবধানে লজ্জ্বাজনক হারের পরই বিশ্বকাপ নিয়ে ব্রাজিলের মানুষের আগ্রহ কমতে শুরু করে।

সেই হারানো আগ্রহ ফিরিয়ে দিতে পারে আরেকটি বিশ্বকাপ জয়। আর সেজন্য ব্রাজিল দলের প্রস্তুতিতে যেন কোনরকম ঘাটিতে না থাকে সেজন্যই তদারকি করবে কংগ্রেস গঠিত এই কমিটি।

বিশ্বকাপে পৌঁছে গেছি, এখন সময় চ্যাম্পিয়ন হওয়ার: তিতে

যদিও কমিটির কাজ এখনই শুরু হচ্ছে না। কারণ ফুটবলাররা এখন যার যার ক্লাবের সঙ্গে অনুশীলনে ব্যস্ত। কিন্তু যখনই ক্লাব ছেড়ে বিশ্বকাপের ক্যাম্পে যোগ দেবেন তখন থেকেই কমিটির কাজ শুরু হবে। 

চলতি বছরের ২১ নভেম্বর সেনেগাল-নেদারল্যান্ডস ম্যাচ দিয়ে পর্দা উঠবে ফুটবলের সবচেয়ে বড় আসরের ফিফা বিশ্বকাপের। ২৪ নভেম্বর দিবাগত রাতে সার্বিয়া বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু ব্রাজিলের বিশ্বকাপ যাত্রা। ‘জি’ গ্রুপে ব্রাজিলের সঙ্গী বাকি দুই দল হচ্ছে, সুইজারল্যান্ড ও ক্যামেরুন। 

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

কাতার বিশ্ববিদ্যালয়ে থাকবেন মেসিরা, দোহা হোটেলে নেইমাররা

কাতার বিশ্ববিদ্যালয়ে থাকবেন মেসিরা, দোহা হোটেলে নেইমাররা

না খেলেই পূর্ণ পয়েন্ট চায় ব্রাজিল-আর্জেন্টিনা

না খেলেই পূর্ণ পয়েন্ট চায় ব্রাজিল-আর্জেন্টিনা

কাতার বিশ্বকাপে ‘অফসাইড প্রযুক্তি’ ব্যবহার করবে ফিফা

কাতার বিশ্বকাপে ‘অফসাইড প্রযুক্তি’ ব্যবহার করবে ফিফা

কোস্টারিকাকে দিয়ে পূর্ণ হলো বিশ্বকাপের দল, দেখে নিন কোন গ্রুপে কারা

কোস্টারিকাকে দিয়ে পূর্ণ হলো বিশ্বকাপের দল, দেখে নিন কোন গ্রুপে কারা