ভারতীয় ফুটবলকে নিষিদ্ধ করলো ফিফা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:৪৬ এএম, ১৬ আগস্ট ২০২২
ভারতীয় ফুটবলকে নিষিদ্ধ করলো ফিফা

বেশ কয়েকদিন ধরেই ফিফার নিষেধাজ্ঞার শঙ্কায় ছিল ভারতীয় ফুটবল। সেই শঙ্কা এবার সত্য হলো, আনুষ্ঠানিকভাবে ভারতীয় ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনকে ( এআইএফফ) নিষিদ্ধি করেছে ফিফা। ‘তৃতীয় পক্ষের’ হস্তক্ষেপের অভিযোগে ভারতকে এই শাস্তি দিলো বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা।   

মঙ্গলবার (১৬ আগস্ট) নিজেদের ওয়েবসাইটে দেওয়া এক বিবৃতিতে ভারতের ফুটবল থেকে নিষেধাজ্ঞার বিষয়টি নিশ্চিত করেছে ফিফা। বিবৃতিতে ফিফা বলেছে, এখন ভারতীয় ফুটবল ফেডারেশনের ক্ষমতায় রয়েছে কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর্স। তাই এখন নিষিদ্ধই থাকবে ভারত।

তবে নির্বাচনের মাধ্যমে আসা কমিটি যেদিন থেকে এআইএফএফ-এর দায়িত্ব নেবে, তখনই ভারতের উপর থেকে এই নিষেধাজ্ঞার খড়্গ উঠে যাবে।চলতি বছরের ১১ থেকে ৩০ অক্টোবর ভারতে মেয়দের অনুর্ধ্ব’১৭ বিশ্বকাপ হওয়ার কথা ছিল। তার আগে যদি পরিস্থিতি না বদলায় তাহলে এই প্রতিযোগিতা ভারত থেকে সরিয়ে নেওয়া হবে।

ভারতে না হলে আর কোথায় হতে পারে এই আসর সেটা নিয়েও চিন্তাভাবনা করছে ফিফা। তবে ভারতের ক্রীড়া মন্ত্রনালয়ের সঙ্গে এ বিষয়ে ফিফা নিয়মিত যোগাযোগ রাখছে বলে বিবৃতিতে জানানো হয়েছে। একই সাথের ফিফা আশা করছে, দ্রুত কোনো ইতিবাচক সমাধান আসবে। 

ফিফার দেওয়া এই নিষেধাজ্ঞার ফলে জাতীয় ও বয়সভিত্তিক পর্যায়ে আন্তর্জাতিকভাবে কোনো ম্যাচ খেলতে পারবে না ভারত। এছাড়া ভারতের কোনো ঘরোয়া টুর্নামেন্ট এএফসি বা ফিফার স্বীকৃতি পাবে না।

এর আগে ২০০৮ সাল থেকে ভারতীয় ফুটবল ফেডারেশনের দায়িত্ব পালন করা প্রফুল্ল প্যাটেলের টানা তিন মেয়াদের দায়িত্ব পালনের মেয়াদ শেষে হয়২০২০ সালে ডিসেম্বরে। কিন্তু তবুও তিনি পদ ছাড়ছিলেন না। 

এদিকে এআইএফএফের নিয়ম অনুযায়ী একজন ব্যক্তি তিন মেয়াদের বেশি সভাপতি পদে থাকতে পারবেন না। সেই নিয়মে ২০২০ সালের ডিসেম্বরেই শেষ হয়েছে প্রফুল্ল প্যাটেলের মেয়াদ। তবে নির্ধারিত সময়ের মধ্যে নির্বাচন না দেওয়া ও ক্ষমতা না ছাড়াই তার বিরুদ্ধে অভিযোগ এনেছে ভারতীয় সুপ্রিম কোর্ট।

নির্ধারিত সময়ের মধ্যে নির্বাচন না দেওয়া ও ক্ষমতা না ছাড়ায় এআইএফএফ পরিচালনার দায়িত্ব নিজেদের কাঁধেই তুলে নিয়েছে ভারতীয় সুপ্রিম কোর্ট।  প্রফুল্ল প্যাটেলকে সরিয়ে দিয়ে নতুন কমিটি গঠন করে দিয়েছে। যারা কি-না নতুন নির্বাচিত কমিটির হাতে দায়িত্ব তুলে দিবে। তবে এর আগেই ফিফা বিষয়টি নিয়ে কাজ শুরু করেছে।

সদস্য দেশগুলো ফুটবল ফেডারেশনে তৃতীয় পক্ষের হস্তক্ষেপ মোটেও ভালো চোখে দেখে না ফিফা। এমনকি ফিফার আইনেও কোনো দেশের ফেডারেশনে তৃতীয় পক্ষে হস্তক্ষেপ নিষিদ্ধ। একই কারণে সাম্প্রতিক সময়ে ইন্দোনেশিয়া ও কুয়েতকেও ফুটবলে নিষিদ্ধ করেছিল ফিফা। 

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

রেফারির উপর ক্ষোভ ঝেড়ে শাস্তির শঙ্কায় টুখেল

রেফারির উপর ক্ষোভ ঝেড়ে শাস্তির শঙ্কায় টুখেল

সিলভাকে চায় বার্সেলোনা, ব্রুইনারের আশা সিটিতে থাকবেন

সিলভাকে চায় বার্সেলোনা, ব্রুইনারের আশা সিটিতে থাকবেন

১৭ বছর পর ব্যালন ডি'অর জয়ের লড়াইয়ে নেই মেসি

১৭ বছর পর ব্যালন ডি'অর জয়ের লড়াইয়ে নেই মেসি

ব্রাজিল, আর্জেন্টিনাকে উড়িয়ে বিশ্বকাপ জিতবে ফ্রান্স!

ব্রাজিল, আর্জেন্টিনাকে উড়িয়ে বিশ্বকাপ জিতবে ফ্রান্স!