ইতিহাসের সবচেয়ে ধনী দল ম্যান সিটি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:৪৯ এএম, ১৪ ফেব্রুয়ারি ২০১৮
ইতিহাসের সবচেয়ে ধনী দল ম্যান সিটি

ক্লাব ফুটবলের ইতিহাসে দলবদলের বাজারে সবচেয়ে ধনী দল হিসেবে জায়গা করে নিয়েছে প্রিমিয়ার লীগের শীর্ষে থাকা ম্যানচেস্টার সিটি। সুইস ভিত্তিক সিআইইএস ফুটবল পর্যবেক্ষনকারী প্রতিষ্ঠানের এক গবেষনায় এই তথ্য প্রকাশ করা হয়েছে।

গবেষনায় বলা হয়েছে, পেপ গার্দিওলার স্কোয়াড ৮৭৮ মিলিয়ন ইউরো দিয়ে তৈরী। অন্যদিকে দ্বিতীয় স্থানে থাকা প্যারিস সেইন্ট-জার্মেইর ক্ষেত্রে এর পরিমান ৮০৫ মিলিয়ন ইউরো। জানুয়ারি ট্রান্সফার উইন্ডোর তারিখ শেষ হবার পরেই এই গবেষনাটি পরিচালনা করা হয়। সেখানে দেখা গেছে সেন্টার-ব্যাক আয়মেরিক লাপোর্তেকে ৬৫ মিলিয়ন ইউরোতে এ্যাথলেটিক বিলবাও থেকে দলে নিয়েই সিটি তালিকায় শীর্ষ স্থান দখল করেছে। অন্যদিকে বিশ্বের সবচেয়ে ধনী ফুটবলার হিসেবে নেইমারকে দলে নিয়ে ইতিহাস রচনা করা পিএসজি সব মিলিয়ে দ্বিতীয় স্থান দখল করেছে। তাদের ফ্রেঞ্চ তারকা কাইলিয়ান এমবাপ্পে বর্তমানে ধারে ক্লাবে রয়েছে। যদিও মৌসুমের শেষে মোনাকোকে এমবাপ্পের ট্রান্সফার ফি বাবদ ১৮০ মিলিয়ন ইউরো প্রদান করতে হবে।

আর এজন্যই খেলোয়াড় চুক্তিতে রেকর্ড গড়েছেন গার্দিওলা। গত মাসে গার্দিওলা বলেছিলেন, ‘সর্বোচ্চ পর্যায়ে প্রতিদ্বন্দ্বীতা করতে হলে অর্থ ব্যয় করতে হবে। কিছু কিছু ক্লাব দু’জন খেলোয়াড়ের জন্য ৩০০ থেকে ৪০০ মিলিয়ন পাউন্ড ব্যয় করেছে। আমরা এটা করেছি ছয়জন খেলোয়াড়ের পিছনে।’

সিটি ও পিএসজি ছাড়াও আরো দুটি ক্লাব তাদের শক্তি বৃদ্ধিতে ৭০০ মিলিয়ন ইউরোর বেশী ব্যয় করেছে। ক্লাব দুটি হলো ম্যানচেস্টার ইউনাইটেড (৭৪৭ মিলিয়ন ইউরো) ও বার্সেলোনা (৭২৫ মিলিয়ন ইউরো)।

এই তালিকায় অপর ক্লাবগুলো হলো রিয়াল মাদ্রিদ (ষষ্ঠ), জুভেন্টাস (অষ্টম) ও চারটি প্রিমিয়ার লীগের ক্লাব- চেলসি, লিভারপুল, আর্সেনাল ও এভারটন।

গবেষনায় আরো বলা হয়েছে প্রিমিয়ার লীগে দলবদলের জন্য গড়ে যে ২৯১ মিলিয়ন ইউরো ব্যয় করা হয়েছে তা রেকর্ড সৃষ্টি করেছে। আর এটা লা লিগার গড়ের (১৩১ মিলিয়ন ইউরো) প্রায় দ্বিগুন।


শেয়ার করুন :


আরও পড়ুন

হ্যাজার্ডের জোড়া গোলে চেলসির বড় জয়

হ্যাজার্ডের জোড়া গোলে চেলসির বড় জয়

রিয়ালে খুশি রোনালদো

রিয়ালে খুশি রোনালদো

নেইমারকে থামানো যাবে না

নেইমারকে থামানো যাবে না

ম্যানইউকে নিউক্যাসল ও সাউদাম্পটনকে হারাল লিভারপুল

ম্যানইউকে নিউক্যাসল ও সাউদাম্পটনকে হারাল লিভারপুল