বিদেশে গোপন বিনিয়োগের তালিকায় টেন্ডুলকারের নাম

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:০৩ এএম, ০৫ অক্টোবর ২০২১
বিদেশে গোপন বিনিয়োগের তালিকায় টেন্ডুলকারের নাম

ফাইল ফটো

বিদেশে গোপনে অর্থ বিনিয়োগ করেছেন ভারতের মাস্টার ব্লাস্টার ব্যাটসম্যান শচীন টেন্ডুলকার। আইসিআইজে নামে আন্তর্জাতিক অনুসন্ধানী একটি সংস্থা ‘প্যান্ডোরা পেপারস’ নামে একটি নথিতে এমন তথ্য প্রকাশ করেছে। তবে টেন্ডুলকারের আইনজীবী দাবি, টেন্ডুলকারের বিদেশে বিনিয়োগ আছে। তবে সবগুলো বৈধ ও আইনসিদ্ধ।

অনুসন্ধানে শুধমাত্র টেন্ডুলকারই নন, গোপন ওই নথিতে আরও অনেক বিখ্যাত ব্যক্তির নাম রয়েছে। বিভিন্ন দেশের ৩৫ জন বর্তমান ও সাবেক রাজনৈতিক নেতা এবং ৩শ’র বেশি প্রভাবশালী সরকারি উচ্চপদস্থ কর্মকর্তার নাম রয়েছে।

তাদের মধ্যে টেন্ডুলকার উল্লেখযোগ্যদের মধ্যে রয়েছেন- পপ তারকা শাকিরা, সুপার মডেল ক্লদিয়া শিফার, ইতালির কুখ্যাত মাফিয়া ডন রাফায়েল আমাতো। রাফায়েল কমপক্ষে এক ডজন খুনের সাথে জড়িত।

প্যান্ডোরা পেপারসের তদন্তে বেরিয়ে এসেছে, বিখ্যাত ব্যক্তিদের বিদেশি প্রতিষ্ঠানে বিনিয়োগ, ছদ্মবেশী ব্যাংক অ্যাকাউন্টসহ বিভিন্ন গোপন আর্থিক লেনদেন। এছাড়া বিদেশে নিজেদের নাম পরিচয় গোপন করে ব্যক্তিগত উড়োজাহাজ, বাড়ি, ইয়াট ইত্যাদি তথ্যও রয়েছে। এমনকি এতে বিখ্যাত শিল্পীদের (পিকাসো, বাঙ্কসি) চিত্রকর্মের গোপন মালিকদের তথ্যও আছে।

নথিতে টেন্ডুলকারের সাথে তার স্ত্রী অঞ্জলি এবং শ্বশুর আনন্দ মেহতার নাম রয়েছে। ক্রিকেট থেকে অবসেরর পর ব্রিটিশ ভার্জিন আইল্যান্ড নামে একটি প্রতিষ্ঠানে বিনিয়োগ করেছিলেন টেন্ডুলকার। ২০১৬ সালে সেই প্রতিষ্ঠানের বিনিয়োগ নগদীকরণ করার সময় টেন্ডুলকারের ৯টি, অঞ্জলির ১৪টি ও মেহতার ৫টি শেয়ার ছিল।

যেখানে শচিনের শেয়ারের মূল্য ৮ লাখ ৫৬ হাজার ৭০২, অঞ্জলির ১৩ লাখ ৭৫ হাজার ৭১৪ ও মেহতার শেয়ারের মূল্য ৫ লাখ ৫৩ হাজার ৮২ মার্কিন ডলার। তবে ২০১৬ সালে সেই বিনিয়োগের টাকা তুলে নেওয়া হয়।

এদিকে, নথিতে টেন্ডুলকারের নাম আসায় বিস্মিয় প্রকাশ করেছেন তার আইনজীবী। তিনি জানিয়েছেন, ‘টেন্ডুলকারের বিদেশে বিনিয়োগ আছে। তবে সব বিনিয়োগই বৈধ ও আইনসিদ্ধ। যথাযথ কর্তৃপক্ষকে জানিয়েই সেই বিনিয়োগ করা হয়েছে। আয়কর বিভাগের কাছে প্রতিটির হিসাব রয়েছে।’

স্পোর্টসমেইল২৪/আরএস 

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

৩২ ইনিংস কম খেলে শচীনের রেকর্ড ভাঙলেন কোহলি

৩২ ইনিংস কম খেলে শচীনের রেকর্ড ভাঙলেন কোহলি

দীপ্তির স্বপ্নপূরণে এগিয়ে আসলেন শচীন

দীপ্তির স্বপ্নপূরণে এগিয়ে আসলেন শচীন

গাভাস্কার এখনো টেন্ডুলকারের নায়ক

গাভাস্কার এখনো টেন্ডুলকারের নায়ক

নায়ক থেকে খলনায়ক, শচীনের ছবিতে কালি

নায়ক থেকে খলনায়ক, শচীনের ছবিতে কালি