আজকের দিনে ক্রীড়াবিশ্ব ll ৫ জানুয়ারি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:৪৬ এএম, ০৫ জানুয়ারি ২০২২
আজকের দিনে ক্রীড়াবিশ্ব ll ৫ জানুয়ারি

ক্রীড়াবিশ্বে প্রতিদিনই ঘটে কোনো না কোনো উল্লেখ্যযোগ্য ঘটনা। ঘটনা মনে থাকলেও সময় কিংবা তারিখ মনে রাখাটা কষ্টকর। ক্রীড়া বিশ্বে ঘটে যাওয়া উল্লেখযোগ্য স্মরণ করিয়ে দিতেই আমাদের এই আয়োজন। এক নজরে দেখে নিন, ক্রীড়াবিশ্বে আজকের দিনে কি ঘটেছিল।

২০২২ : নিউজিল্যান্ডের মাটিতে প্রথমবারের মতো জয় পায় বাংলাদেশ। বাংলাদেশের বিপক্ষে কিউইরা তাদের ঘরের মাঠে সব ধরনের ফরম্যাট মিলিয়ে ৩২ ম্যাচে অপরাজিত ছিল। মাউন্ট মঙ্গানুই টেস্টে জিতে সেই জয়ের ধারায় ছেদ ঘটায় বাংলাদেশ।

১৯৪১ : মনসুর আলি খান পতৌদির জন্মদিন। নবাব পতৌদি বলে পরিচিত তিনি। এক চোখ নিয়েও ভারতের হয়ে খেলে গিয়েছিলেন। ভারতের ইতিহাসের সর্বকনিষ্ঠ অধিনায়ক ছিলেন তিনি। তার বাবা ইফতেখার আলি পতৌদি ইংল্যান্ড এবং ভারতের হয়ে টেস্ট খেলেছিলেন।

১৯৭১ : প্রথম ওয়ানডে ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। এর মধ্যে দিয়েই সীমিত ওভারের ক্রিকেটের শুরু। প্রথমদিকে অবশ্য ৬০ ওভারে ওয়ানডে ক্রিকেট হতো। পরে সেটা ৫০ ওভারে নেমে আসে। আর শুরুর দিকে সীমিত ওভারের ক্রিকেটও হতো সাদা পোশাকও। অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের মধ্যে মেলবোর্নে ম্যাচটি অনুষ্ঠিত হয়। ম্যাচটি ছিল ৪০ ওভারের, আর প্রতি ওভারে হতো আট বল।

১৯৭২ : অস্ট্রেলিয়ার বিপক্ষে ২৫৪ রানের ইনিংস খেলেন গ্যারি সোবার্স। স্যার ডন ব্রাডম্যানের চোখে অন্যতম সেরা টেস্ট ইনিংস।

১৯০৪ : মেলবোর্নে অস্ট্রেলিয়ার বিপক্ষে ১৮৫ রানে হারায় ইংল্যান্ড। এ ম্যাচে নিজের ক্যারিয়ার সেরা বোলিং করেন ইংলিশ কিংবদন্তি স্পিনার উইলফ্রেড রোডস। দুই ইনিংস মিলিয়ে শিকার করে ১৫ উইকেট।

১৯৯৩ : সিডনিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে ২৭৭ রানের ইনিংস খেলেন ব্রায়ান লারা। ক্যারিয়ারে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৯ টি সেঞ্চুরি করেছিলেন তিনি, এটি ছিল অজিদের বিপক্ষে তার প্রথম সেঞ্চুরি। বিখ্যাত ক্রিকেট সাময়িকী উইজডেন এই সেঞ্চুরিকে 'ব্রেথটেকিং কোয়ালিটি' বলে অভিহিত করেছিল।

১৯৬২ : শ্রীলঙ্কান উইকেটরক্ষক ব্যাটার ব্রেন্ডন কুরুপ্পুর জন্মদিন। পুরো ক্যারিয়ারজুড়ে অর্জন নেই বললেই চলে। ক্রিকেট বিশ্বে তার পরিচিতি অভিষেক ম্যাচে দ্বিশতক হাঁকানোর কারণে। ক্রিকেটে ইতিহাসে তার দ্বিশতক সবচেয়ে ধীরগতির দ্বিশতক। ৭৭৭ বল ১৩ ঘণ্টা ব্যাটিং করেছিলেন তিনি।

১৯৪৮ : পার্থ সারথি শর্মার জন্মদিন। ভারতের ক্রিকেট ইতিহাসে নষ্ট হওয়া অন্যতম প্রতিভা।

১৯২৮ : পাকিস্তানের উইকেটরক্ষক ব্যাটার ইমতিয়াজ আহমেদের জন্মদিন। সময়ের থেকে এগিয়ে থাকা একজন ক্রিকেটার ছিলেন ইমতিয়াজ আহমেদ।

১৮৫৯ : জন নেপিয়ারের জন্মদিন। সবধরনের ক্রিকেটে ইতিহাসে মাত্র ১১ জন বোলার কোনো রান না দিয়েই ৪ বলে ৪ উইকেট শিকার করেছেন। জন নেপিয়ার এই ক্লাবের উদ্বোধন করেছিলেন।

১৯৩৬ : মেলবোর্নে ইংল্যান্ডের বিপক্ষে ২৭০ রানের ইনিংস খেলেছিলেন স্যার ডন ব্রাডম্যান। বিখ্যাত ক্রিকেট সাময়িকী উইজডেনের মতে স্যার ডন ব্রাডম্যানের ক্যারিয়ার অন্যতম দূর্দান্ত ইনিংস ছিল এটি।

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :