শারীরিকভাবে চ্যালেঞ্জের সম্মুখীন শিশুরা সমাজের বোঝা নয়: প্রধানমন্ত্রী

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:১৯ পিএম, ৩১ মার্চ ২০২২
শারীরিকভাবে চ্যালেঞ্জের সম্মুখীন শিশুরা সমাজের বোঝা নয়: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, শারীরিকভাবে চ্যালেঞ্জের সম্মুখীন শিশু বা মানুষেরা সমাজের বোঝা তো নয়ই, বরং তারা তাদের কর্মক্ষমতা দিয়ে সমাজকে সম্মৃদ্ধ করতে পারে। তিনি বলেন, “শারীরিকভাবে চ্যালেঞ্জে পড়া এসব শিশু ও মানুষ আমাদের বোঝা নয়, তাদের নিয়ে আমরা গর্ব করতে পারি, আমরা মনে করি তারা আমাদেরই একজন- আর এটাই সবচেয়ে বড় কথা।

বৃহস্পতিকার (৩১ মার্চ) কক্সবাজারের শেখ কামাল ক্রিকেট স্টেডিয়ামে ‘বঙ্গবন্ধু চার জাতি ফিজিক্যালি চ্যালেঞ্জড ক্রিকেট টুর্নামেন্ট- ২০২২’- এর পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব কথা বলেন। সরকারি বাসভবন গণভবন থেকে ভার্চুয়ালিভাবে তিনি এ অনুষ্ঠানে যোগ দেন।

শারীরিকভাবে চ্যালেঞ্জের সম্মুখীন শিশু ও মানুেষরা সমাজ থেকে বিচ্ছিন্ন নয়, তারা এ সমাজেরই অংশ। তারা এ রাষ্ট্রেরই সন্তান উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ‍“আমাদের তাদেরকে সবধরনের সহযোগিতা দিতে হবে এবং সকলের এটা মনে রাখা উচিৎ যে, তারা আমাদেরই সন্তান।”

‘বঙ্গবন্ধু চার জাতি ফিজিক্যালি চ্যালেঞ্জড ক্রিকেট টুর্নামেন্ট- ২০২২’ টুর্নামেন্টের ফাইনালে ভারত দলকে ৯ ইউকেটে পরাজিত করে চ্যাম্পিয়ন হয়েছে স্বাগতিক বাংলাদেশ দল। চ্যাম্পিয়ন বাংলাদেশ দলের প্রত্যেক খেলোয়াড়কে ৫ লাখ টাকা করে দেওয়ার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সাথে দেশে শারীরিকভাবে চ্যালেঞ্জের সম্মুখীন মানুষ ও শিশুদের জন্য ক্রীড়াসংশ্লিষ্ট ১০ কোটি টাকার একটি তহবিল গঠন করার ঘোষণা দেন প্রধানমন্ত্রী।

খেলাধুলায় আরও উন্নতির লক্ষ্যে প্রতিটি বিভাগে বিকেএসপি প্রতিষ্ঠার অঙ্গিকার পুনর্ব্যক্ত করে প্রধানমন্ত্রী বলেন, সরকার দেশব্যাপী প্রতিটি উপজেলায় মিনি স্টেডিয়াম নির্মাণ করছে।

টুর্নামেন্টে এ অসামান্য অর্জনের জন্য বাংলাদেশ দলের প্রতি আন্তরিক অভিনন্দন জানিয়ে শেখ হাসিনা আশা করেন যে, আগামী দিনগুলোতে শারীরিকভাবে চ্যালেঞ্জের সম্মুখীন এসব খেলোয়াড়রা তাদের সাফল্য অব্যহত রাখবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানান, শারীরিকভাবে চ্যালেঞ্জের সম্মুখীন এসব খেলোয়াড়রা আন্তর্জাতিক ক্রীড়াঙ্গনে ইতিমধ্যেই ২১৬টি স্বর্ণ ও অন্যান্য পদক জয় করে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে। তিনি বলেন, ‘শারীরিকভাবে চ্যালেঞ্জের সম্মুখীন মানুষদের অবহেলা করা উচিৎ নয়।’

এর আগে শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে কিছু সময় টুর্নামেন্টের ফাইনাল ম্যাচ উপভোগ করেন। সে সময়ে বাংলাদেশের খেলোয়াড়দের করতালি দিয়ে ও জাতীয় পতাকা নেড়ে উৎসাহ দেন তিনি।

বাংলাদেশ দলের জাভেদ ভুঁইয়া ম্যান অব দ্য টুর্নামেন্ট নির্বাজিত হয়েছেন। তিনি মোট ১৫৯ রান ও দুই ইউকেট লাভ করেন। এছাড়া ফাইনাল ম্যাচের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন কাজল হোসেন। তিনি মাত্র ৩২ বল খেলে ৬০ রান করেন। আর বাংলাদেশের সাজ্জাদ হোসেন টুর্নামেন্টে সেরা উইকেট স্কোরারের পুরস্কার গ্রহণ করেন।

বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী ও ৫২তম স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়, বাংলাদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশন ফর দ্য ফিজিক্যালি চ্যালেঞ্জড এবং ন্যাশনাল প্যারালিম্পিকস কমিটি যৌথভাবে টুর্নামেন্টটির আয়োজন করে।

বর্ণাঢ্য এক অনুষ্ঠানের মাধ্যমে ২৭ মার্চে শুরু হওয়া টুর্নামেন্টটিতে ভারত, নেপাল, শ্রীলঙ্কা ও স্বাগতিক বাংলাদেশ অংশগ্রহণ করে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিজয়ী দলের সকল খেলোয়ার ও কর্মকর্তাকে অভিনন্দন জানিয়েছেন।

প্রধানমন্ত্রীর পক্ষ থেকে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল চ্যাম্পিয়ন বাংলাদেশ ও রানার্স-আপ ভারতীয় দলকে পুরস্কার হস্তান্তর করেন। এছাড়া মো. জাহিদ আহসান রাসেল এবং যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব মেসবাহ উদ্দিন এ সময় বক্তব্য রাখেন।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

চিকিৎসার জন্য মোশাররফ রুবেলকে ১৫ লাখ টাকা দিলো সাকিবের মোনার্ক মার্ট

চিকিৎসার জন্য মোশাররফ রুবেলকে ১৫ লাখ টাকা দিলো সাকিবের মোনার্ক মার্ট

প্রাপ্তি-অপ্রাপ্তিতে টাইগ্রেসদের ‘স্মরণীয়’ বিশ্বকাপ

প্রাপ্তি-অপ্রাপ্তিতে টাইগ্রেসদের ‘স্মরণীয়’ বিশ্বকাপ

আক্ষেপ নেই আফিফের, আরও ভালো করতে চান

আক্ষেপ নেই আফিফের, আরও ভালো করতে চান

ডোমিঙ্গোর ব্যর্থতার পাল্লাটাই বেশি ভারী : মাশরাফি

ডোমিঙ্গোর ব্যর্থতার পাল্লাটাই বেশি ভারী : মাশরাফি