পাকিস্তানকে বিপাকে ফেলতে গিয়ে নিষেধাজ্ঞার মুখে ভারত

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:২২ পিএম, ২২ ফেব্রুয়ারি ২০১৯
পাকিস্তানকে বিপাকে ফেলতে গিয়ে নিষেধাজ্ঞার মুখে ভারত

নিজের পায়ে নিজে কুড়াল মারলো ভারত। শুটিং বিশ্বকাপে দুই পাকিস্তানি শুটারকে ভিসা না দেওয়ায় নিষেধাজ্ঞার মুখে পড়েছে ভারত। দেশটির সাথে এ বিষয়ে সব ধরনের আলোচনাও করবে না অলিম্পিক কমিটি।

ভারতের সাথে সঙ্গে আগামী দিনে সব ধরনের আলোচনা বন্ধ করার কথা জানিয়েছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি। শুধু তাই, আগামীতে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি অনুমোদিত কোনও প্রতিযোগিতা আয়োজন করতে পারবে না ভারত। পাশাপাশি বিভিন্ন আন্তর্জাতিক ক্রীড়া সংস্থাকেও ভারতে প্রতিযোগিতা না করার অনুরোধ জানানো হয়েছে।

বৃহস্পতিবার থেকে ভারতের নয়া দিল্লিতে শুরু হয়েছে শুটিং বিশ্বকাপ। সেখানে ৫৮ টি দেশের ৪০০ জন্য শুটার অংশ গ্রহণ করছে। এই শুটিং বিশ্বকাপ আগামী বছরের টোকিও অলিম্পিকের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ এখান থেকেই অলিম্পিকে নামার ১৬টা কোটা পাবেন শুটাররা।

কিন্তু সম্প্রতি ভারতশাসিত জম্মু-কাশ্মীরে সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের (সিআরপিএফ) গাড়িবহরে জঙ্গিদের বোমা হামলায় অন্তত ৪০ জন ভারতীয় আধাসামরিক সেনা নিহতের ঘটনার জেরে ভারত সরকার পাকিস্তানের দুই শুটারকে ভিসা দেয়নি বলে দাবি করেছে পাকিস্তান শুটিং ফেডারেশন।

এ ঘটনায় জেরে পাকিস্তানও থেমে থাকেনি। তারা ভিসা না দেওয়ায় পাকিস্তান সরকার ‘আন্তর্জাতিক শুটিং স্পোর্টস ফেডারেশনকে’ (আইএসএসএফ) চিঠি দিয়েছে। এঘটনায় ভারতের শাস্তিও দাবি করেছে পাকিস্তান।

২০৩২ সালে অলিম্পিক এবং ২০৩০ এশিয়ান গেমস আয়োজনের ব্যাপক আগ্রহ দেখিয়েছে ভারত। ভিসা সংক্রান্ত সমস্যার কারণে পাকিস্তান সরকার দাবি জানিয়েছে, কোন অবস্থাতেই যেন ভারতকে এই দুটি টুর্নামেন্ট আয়োজনের সুযোগ না দেওয়া হয়।

পাকিস্তানের আবেদনের প্রেক্ষিতে কঠিন সিদ্ধান্ত নিয়েছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি। আন্তর্জাতিক অলিম্পিক কমিটি জানায়, প্রতিযোগীদের ভিসা না দেওয়ার ঘটনা ‘অলিম্পিক চার্টারের’ বিরোধী। রাজনৈতিক ভাবে প্রভাবিত হয়ে কোনও আয়োজক দেশ কাউকে প্রতিযোগিতায় অংশ নেওয়া থেকে আটকাতে পারে না।

অলিম্পিক কমিটি আরো জানায়, ‘আমরা পুরো বিষয়টি জানার পর শেষ চেষ্টা করেছিলাম। ভারত সরকারের সঙ্গেও কথা বলেছিলাম। কিন্তু পাকিস্তানি প্রতিযোগীদের ভারতে হতে চলা প্রতিযোগিতায় অংশ নেওয়াতে পারিনি। তাই বাধ্য হয়েই অলিম্পিক এগজিকিউটিভ বোর্ড ভারত সরকার এবং ভারতের জাতীয় অলিম্পিক সংস্থার সঙ্গে সব রকমের আলোচনা বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে।

আগামী দিনে ভারত অলিম্পিক কমিটি অনুমোদিত যে সমস্ত প্রতিযোগিতার আবেদন করেছিল বা করবে বলে ভেবেছে, বাতিল করা হল সেই সমস্ত কিছুই। তবে প্রতিযোগীদের জন্য কোনও রাজনৈতিক বাধা থাকবে না, এই লিখিত প্রতিশ্রুতি দেবার পরই ভারতকে প্রতিযোগিতা আয়োজন করতে দেওয়ার কথা ভাবা হবে বলে।’

গত ১৪ ফেব্রুয়ারি জম্মু-কাশ্মীরে জঙ্গি হামলা ঘটনা পাকিস্তান সরকার মদদ রয়েছে বলে দাবি করছে ভারত। এ ঘটনায় রাজনৈতিক মাঠ থেকে শুরু করে খেলার মাঠেও এর উত্তাপ ছড়িছে।


শেয়ার করুন :


আরও পড়ুন

শুটিং বিশ্বকাপে দুই পাকিস্তানি শুটারকে ভিসা দেয়নি ভারত

শুটিং বিশ্বকাপে দুই পাকিস্তানি শুটারকে ভিসা দেয়নি ভারত

ফের সরাসরি সম্প্রচারে পিএসএল

ফের সরাসরি সম্প্রচারে পিএসএল

বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে ম্যাচ বয়কটের ডাক হরভজনের

বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে ম্যাচ বয়কটের ডাক হরভজনের

এবার ক্রিকবাজের পিএসএল বয়কট

এবার ক্রিকবাজের পিএসএল বয়কট