শুরু হলো বঙ্গবন্ধু স্পোর্টস চ্যাম্পিয়নশিপ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:৪৬ পিএম, ০৭ মার্চ ২০২০
শুরু হলো বঙ্গবন্ধু স্পোর্টস চ্যাম্পিয়নশিপ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে শুরু হলো বঙ্গবন্ধু স্পোর্টস চ্যাম্পিয়নশিপ ২০২০। শনিবার (৭ মার্চ) ঐতিহাসিক দিনে সকালে হাতিরঝিলে ম্যারাথন দিয়ে শুরু হয় এ আয়োজন।

বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে আয়োজিত এ স্পোর্টস চ্যাম্পিয়নশিপের প্রথম দিনে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেলের সভাপতিত্বে সাইক্লিং ও ম্যারাথনে জয়ী ক্রীড়াবিদদের পুরস্কার তুলে দেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

ম্যারাথনে ছেলেদের বিভাগে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আল আমিন স্বর্ণপদক জেতেন। এ বিভাগে রৌপ্য জিতেছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের তরিকুল ইসলাম ও ব্রোঞ্জ জিতেছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সাজ্জাদ।

এছাড়া মেয়েদের ম্যারাথনে চ্যাম্পিয়ন হয়েছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাবিহা আল সোহা। এ বিভাগে রৌপ্য জিতেছেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মারজিয়া আফরিন ও ব্রোঞ্জ জিতেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের হামিদা আক্তার জেবা।

সাইক্লিংয়ে ছেলেদের বিভাগে চ্যাম্পিয়ন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাইফুল ইসলাম রাসেল। এ বিভাগে রৌপ্য জিতেছেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সায়েম এবং ব্রোঞ্জ জিতেছেন প্রাইম ইউনিভার্সিটির সানোয়ার।

সাইক্লিংয়ে মেয়েদের বিভাগে চ্যাম্পিয়ন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শাজনীন জাহান। রৌপ্য জিতেছে গণবিশ্ববিদ্যালয়ের সাবিনা খাতুন এবং ব্রোঞ্জ জিতেছেন ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির নিশাত আনজুম।

পুরস্কার বিতরণীর আগে অনুষ্ঠানের সভাপতি যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল তার বক্তব্যে বলেন, ঐতিহাসিক ৭ মার্চে বঙ্গবন্ধুকে শ্রদ্ধা জানিয়ে মুক্তিযুদ্ধের আদর্শে তরুণদের উজ্জীবিত হওয়ার আহবান জানান। খেলাধুলার উন্নয়নে আন্তঃবিশ্ববিদ্যালয়ের সঙ্গে আন্তঃকলেজ ও আন্তঃস্কুলসহ ক্রীড়া মন্ত্রণালয়ের বিভিন্ন আয়োজনের কথা স্মরণ করিয়ে দেন।

প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, খেলাধুলার আয়োজনে বর্তমান সরকার সবসময়ই উদ্যোগী। খেলাধুলার আগ্রহী হয়ে যুবসমাজ বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে বড় অবদান রাখতে পারবে।

১০১টি বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহণে এবারের আসরে লড়বে প্রায় ৬ হাজার বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী। তাদের মধ্যে নারী ক্রীড়াবিদ থাকছেন ১২০০ জন।

আসরে সব মিলে ১২টি ইভেন্ট। অ্যাথলেটিকস, ফুটবল, ক্রিকেট, বাস্কেটবল, টেবিল টেনিস, ব্যাডমিন্টন, ভলিবল, সাইক্লিং, সাঁতার, হ্যান্ডবলের সঙ্গে এবার নতুন করে যোগ হয়েছে দাবা ও কাবাডি। সব মিলে ৬৮৭টি পদকের জন্য ৪২টি পৃথক পৃথক প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।


শেয়ার করুন :


আরও পড়ুন

অলিম্পিকে পতাকা বহনে আনা হলো পরিবর্তন

অলিম্পিকে পতাকা বহনে আনা হলো পরিবর্তন

আন্তঃকলেজ ও আন্তঃবিশ্ববিদ্যালয় প্রতিযোগিতার আশ্বাস প্রধানমন্ত্রীর

আন্তঃকলেজ ও আন্তঃবিশ্ববিদ্যালয় প্রতিযোগিতার আশ্বাস প্রধানমন্ত্রীর

বাংলাদেশ গেমসে লড়বে ১০,৬০০ ক্রীড়াবিদ, পদক ১৩৩৮

বাংলাদেশ গেমসে লড়বে ১০,৬০০ ক্রীড়াবিদ, পদক ১৩৩৮

৮ দল নিয়ে সুনামগঞ্জে বঙ্গবন্ধু জাতীয় স্কুল ক্রিকেট

৮ দল নিয়ে সুনামগঞ্জে বঙ্গবন্ধু জাতীয় স্কুল ক্রিকেট