নিজেকে প্রস্তুত করছেন ফেদেরার

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:১৪ পিএম, ০৭ জুলাই ২০২০
নিজেকে প্রস্তুত করছেন ফেদেরার

ফাইল ফটো

করোনা মহামাতে ঘাসের কোর্টের গ্র্যান্ড স্ল্যাম উইম্বলডন বাতিল করা হয়েছে। নিজের ফেবারিট এ টুর্নামেন্ট বাতিল হওয়ায় তা ‘মিস’ করবেন বলে জানিয়েছেন রজার ফেদেরার। একই সঙ্গে ২০২১ সালে এ টুর্নামেন্টে খেলার আশা ব্যক্ত করেছেন সুইস সেনসেশন।

৩৮ বছর বয়সী ফেদেরার এ বছর হাঁটুর অস্ত্রোপচার করিয়েছেন। ইতোমধ্যেই তিনি ২০২১ সালের আগে কোর্টে না ফেরাার ঘোষণাও দিয়েছেন। করোনার কারণে টুর্নামেন্ট বাতিল হওয়ায় খুব একটা ক্ষতি হয়নি তার।

নির্ধারিত সূচি অনুযায়ী চলতি সপ্তাহে হতে পারতো উইম্বলডনের দ্বিতীয় সপ্তাহ। এ গ্র্যান্ড স্ল্যামে ফেদেরার রেকর্ড ৮টি সিঙ্গেলস শিরোপা জয় করেছেন। তবে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর করোনার কারণে এই প্রথমবারের মতো টুর্নামেন্টটি বাতিল করা হয়েছে।

সুইস ব্র্যান্ডের একটি রানিং স্যু ‘রজার সেন্টার কোর্ট’ এর উদ্বোধনী অনুষ্ঠানে ফেদেরার বলেন, ‘ব্যক্তিগতভাবে একটি জায়গায় দীর্ঘ দিন থাকাটা সত্যিই বিশেষ কিছু। গত ২৫ বছরে আমি এ ধরনের অভিজ্ঞতার মুখোমুখি হইনি। তবে অবশ্যই আমি উইম্বলডন দারুন মিস করছি।’

তিনি বলেন, ‘এ মুহূর্তে আমার সেন্টার কোর্টে খেলার কথা ছিল। একটি বিষয় আমি আজ স্পষ্ট করতে চাই, এই টুর্নামেন্টের দিকে আমি সারা বছর তাকিয়ে থাকি। যে কারণে প্রতিদিনই নিজেকে সুস্থ করে তোলার জন্য পরিশ্রম করি। আগামী বছর (২০২১ সাল) উইম্বলডন খেলার লক্ষ্যে আমি ২০ সপ্তাহ শারীরিকভাবে নিজেকে প্রস্তুত করে তুলেছি।’

ফেদেরার স্বীকার করেন অস্ত্রোপচার থেকে পুরোপুরি সুস্থ হয়ে উঠতে করোনাভাইরার লকডাউন তাকে সহযোগিতা করেছে। তবে কোর্টে ফেরার জন্য তাকে আরও ধৈর্য্য ধরতে হবে। ফেদেরার বলেন, ‘অস্ত্রোপচারের বিষয়টি আমার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল। খেলা চালিয়ে যেতে হলে এর বিকল্প ছিল না। বলা সহজ হলেও এ ধরনের একটি গুরুতর ইনজুরির পর কোর্টে ফিরে আসাটা সত্যিই কঠিন। এখানে যেমন সময়ের প্রয়োজন তেমনি মানসিক ও শারীরিকভাবেই নিজেকে ফেরার জন্য প্রস্তুত করাটাও জরুরি। আমরা একেবারে আইসোলেটেড অবস্থায় একটি স্থানে ছিলাম। গত তিন মাস আমি বাবা-মা’কে দেখতে পারিনি। এ ব্যপারে আমরা খুবই কঠোর নিয়ম মেনে চলেছি।’

পেশাদার খেলোয়াড়দের মধ্যে কোভিড-১৯ দেখা দেয়া সত্ত্বেও আগস্ট থেকে এটিপি ও ডব্লিউটিএ ট্যুর পুনরায় শুরু হচ্ছে। কোর্টে ফেরার আগে অবশ্য সর্বোচ্চ গ্র্যান্ড স্ল্যাম জয়ের দিক থেকে ফেদেরার তার রেকর্ডটি হারাতে পারেন। স্প্যানিশ তারকা সর্বকালের সেরাদের তালিকায় ফেদেরারের থেকে মাত্র একটি স্ল্যাম পিছনে আছেন।

করোনা সঙ্কট কাটিয়ে পুনরায় টেনিস কোর্টে ফেরার পর প্রথম গ্র্যান্ড স্ল্যাম হতে পারে ইউএস ওপেন। ৩১ আগস্ট থেকে নিউইয়র্কে দর্শকশূন্য স্টেডিয়ামে এ গ্র্যান্ড স্ল্যামটি শুরু হওয়ার কথা রয়েছে। এর পরপরই ২৪ সেপ্টেম্বর থেকে শুরু হবে পিছিয়ে যাওয়া ফ্রেঞ্চ ওপেন।

সুইস সুপারস্টার ২০২১ সালে টোকিও অলিম্পিকে প্রথমবারের মতো স্বর্ণ জয়ের লক্ষ্যে কোর্টে নামবেন। করোনা মহামারীর কারণে এ বছর অলিম্পিক পিছিয়ে আগামী বছর (২০২১ সাল) নির্ধারণ করা হয়েছে।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

মেসি-রোনালদোকে টপকে সেরা উপার্জনকারী ফেদেরার

মেসি-রোনালদোকে টপকে সেরা উপার্জনকারী ফেদেরার

ভক্ত-সমর্থকদের উদ্দেশ্যে জকোভিচ-ফেদেরারের আহ্বান

ভক্ত-সমর্থকদের উদ্দেশ্যে জকোভিচ-ফেদেরারের আহ্বান

স্ত্রীসহ করোনামুক্ত জকোভিচ

স্ত্রীসহ করোনামুক্ত জকোভিচ

২০২১ সাল পর্যন্ত ডেভিস ও ফেড কাপের ফাইনাল স্থগিত

২০২১ সাল পর্যন্ত ডেভিস ও ফেড কাপের ফাইনাল স্থগিত