পুতিনকে সমর্থন করলেই নিষেধাজ্ঞা দিবে ফ্রেঞ্চ ওপেন কর্তৃপক্ষ!

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:২৭ পিএম, ১৩ মে ২০২২
পুতিনকে সমর্থন করলেই নিষেধাজ্ঞা দিবে ফ্রেঞ্চ ওপেন কর্তৃপক্ষ!

ইউক্রেনে রাশিয়ান আগ্রাসনের কারণে গ্রান্ডস্ল্যাম টুর্নামেন্ট উইম্বলডনে রাশিয়া এবং বেলারুশের খেলোয়াড়দের নিষিদ্ধ করেছেন আয়োজক কর্তৃপক্ষ। সেই পথে হাঁটেনি ফ্রেঞ্চ ওপেন কর্তৃপক্ষ। নিজ দেশের পতাকা নিয়ে খেলতে না পারলেও রাশিয়া-বেলারুশের খেলোয়াড়দের ফ্রেঞ্চ ওপেনে খেলতে কোনো বাঁধা নেই। তবে কেউ রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনকে সমর্থন করলে তাকে নিষেধাজ্ঞা দেওয়া হবে শর্তজুড়ে দিয়েছে আয়োজক কর্তৃপক্ষ।

ইউক্রেনজুড়ে চলা আগ্রাসনের কারণে ক্রীড়া বিশ্বের বিভিন্ন টুর্নামেন্টে নিষিদ্ধ হয়েছে রাশিয়া। এরই ধারাবাহিকতায় বছরের তৃতীয় গ্র্যান্ডস্লাম টুর্নামেন্ট উইম্বলডনেও নিষিদ্ধ হয়েছে রাশিয়া। তবে রাশিয়ার অন্য টুর্নামেন্টগুলোতে খেলতে বাঁধা নেই রাশিয়ার টেনিস খেলোয়াড়দের।

ইউক্রেন যুদ্ধে রাশিয়াকে সমর্থন দেওয়ায় একই ভাগ্য বরং করতে নিতে হয়েছে বেলারুশকেও। তাই তো বৈশ্বিক টুর্নামেন্ট শুরুর আগেই আলোচনায় থাকে এই দুই দেশের টুর্নামেন্টে অংশ নেওয়ার বিষয়টি।

ফ্রেঞ্চ ওপেন কর্তৃপক্ষ জানিয়ে দিয়েছে রাশিয়া এবং বেলারুশের খেলোয়াড়দের টুর্নামেন্টে খেলতে কোনো বাঁধা নেই। তবে পুতিনকে প্রকাশ্যে সমর্থন করলে সেই খেলোয়াড়কে সাথে সাথেই নিষিদ্ধ করা হবে বলে জানিয়ে দিয়েছে ফ্রেঞ্চ ওপেন কর্তৃপক্ষ।

ফ্রেঞ্চ ওপেনের পরিচালক অ্যামেলি মরেসেমো বলেন, “ইউরোপিয়ান ইউনিয়নের ক্রীড়ামন্ত্রীদের সঙ্গে আমরা একমত। রাশিয়া বা বেলারুশ থেকে আসা কোনো দলকে আমরা আমন্ত্রণ জানাব না, তবে ক্রীড়াবিদদের ব্যক্তিগতভাবে আমন্ত্রণ জানানো হবে। তবে হ্যাঁ, কোনো ক্রীড়াবিদ যদি প্রকাশ্যে পুতিনকে সমর্থন দিয়ে থাকেন, তাহলে তাঁকে শাস্তি দেওয়া হবে।”

ফ্রেঞ্চ ওপেন কর্তৃপক্ষের এই সিদ্ধান্তের কারণে টুর্নামেন্টে খেলতে পারবেন দানিল মেদভেদেচ, আন্দ্রেই রুবলেভ এবং আরিনা সাবালেঙ্কার মতো তারকারা। তবে তারা কেউই রাশিয়ার পতাকা নিয়ে খেলতে পারবেন না। ফ্রেঞ্চ ওপেনে খেলার সুযোগ মিললেও তারা উইম্বলডনে খেলতে পারবেন না।

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

মাদ্রিদে শিরোপা জেতা আলকারেজ খেলবেন না ইতালিয়ান ওপেন

মাদ্রিদে শিরোপা জেতা আলকারেজ খেলবেন না ইতালিয়ান ওপেন

লাল মাটির রাজা নাদাল

লাল মাটির রাজা নাদাল

নাদাল দুর্গে জোকোভিচের হানা

নাদাল দুর্গে জোকোভিচের হানা

ইউএস ওপেন খেলেই ‌‘অবসরে’ যাবেন সানিয়া মির্জা

ইউএস ওপেন খেলেই ‌‘অবসরে’ যাবেন সানিয়া মির্জা