কে থাকবে বিপিএলের শীর্ষ দু’য়ে

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ১১:৩৩ এএম, ০৫ ডিসেম্বর ২০১৭
কে থাকবে বিপিএলের শীর্ষ দু’য়ে

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) চলমান আসরে ইতোমধ্যে শেষ চার নিশ্চিত করেছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স, ঢাকা ডায়নামাইটস, খুলনা টাইটান্সরংপুর রাইডার্স। তবুও লিগ পর্বের শেষ ম্যাচ গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে ঢাকা, খুলনা ও রংপুরের কাছে। কারণ, পয়েন্ট টেবিলে শীর্ষ দু’টি স্থানে থাকতে পারলেই কোয়ালিফাই রাউন্ডে খেলার সুযোগ পাওয়া যাবে।

প্রথম কোয়ালিফাইয়ারে হারলেও ফাইনালে ওঠার জন্য দু’বার সুযোগ পাবে পয়েন্ট টেবিলের শীর্ষ দু’টি দল। তাই লিগ পর্বে নিজেদের শেষ ম্যাচটি গুরুত্বপূর্ণ ঢাকা, খুলনা ও রংপুরের। তবে কুমিল্লার জন্য লিগ পর্বে শেষ দু’টি ম্যাচ গুরুত্বপূর্ণ নয়।

১০ খেলায় ৮ জয়ে ১৬ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে রয়েছে কুমিল্লা। ১১ খেলায় ১৩ পয়েন্ট নিয়ে পরের দু’টি স্থানে রয়েছে ঢাকা ও খুলনা। ১২ পয়েন্ট নিয়ে চতুর্থস্থানে রংপুর। তাই ঢাকা, খুলনা ও রংপুর নিজেদের শেষ ম্যাচগুলো জিতলেও কুমিল্লাকে ছাড়িয়ে যেতে পারবে না।

একদিন বিরতীর পর মঙ্গলবার থেকে দু’দিন লিগ পর্বে নিজেদের শেষ ম্যাচ খেলবে ফ্র্যাঞ্চাইজি দলগুলো। মঙ্গলবার দিনের প্রথম ম্যাচে লড়বে কুমিল্লা ও খুলনা এবং দ্বিতীয় ম্যাচে লড়বে রাজশাহী কিংস ও চিটাগং ভাইকিংস।

শীর্ষে দুইয়ে থাকতে এ ম্যাচে জিততেই হবে খুলনাকে। কুমিল্লার বিপক্ষে খুলনা জিতলে তাদের পয়েন্ট হবে ১৫। উঠবে দ্বিতীয়স্থানে। দ্বিতীয় স্থানে থেকে কোয়ালিফাই খেলতে হলে রংপুরের কাছে ঢাকার হারের প্রার্থনা করতে হবে খুলনাকে। আগামী ৬ ডিসেম্বর দিনের প্রথম ম্যাচে লড়বে ঢাকা ও রংপুর। রংপুরের বিপক্ষে জিতে গেলে ১৫ পয়েন্ট হবে ঢাকারও। সে ক্ষেত্রে খুলনার চেয়ে রান রেটে এগিয়ে কোয়ালিফাই খেলবে ঢাকা।

এদিকে, কুমিল্লার কাছে খুলনা হেরে গেলে এবং ঢাকাকে হারাতেই পারলেই দ্বিতীয় স্থান দখল নিবে রংপুর। সেক্ষেত্রে কোয়ালিফাইয়ারে কুমিল্লার সঙ্গী হবে রংপুর। ঢাকা-রংপুরের ম্যাচের দিন সন্ধ্যায় লড়বে কুমিল্লা ও সিলেট।

পয়েন্ট টেবিলের তিন ও চার নম্বর দল ৮ ডিসেম্বর দুপুরে এলিমিনেটর ম্যাচ খেলবে। এ ম্যাচে হেরে যাওয়া দল টুর্নামেন্ট থেকে বিদায় নিবে। আর বিজয়ী দল যাবে কোয়ালিফাইয়ার ২-এ। একই দিন সন্ধ্যায় কোয়ালিফাইয়ার ১-এ মুখোমুখি হবে পয়েন্ট টেবিলের শীর্ষ দু’দল। এ ম্যাচের বিজয়ী দল সরাসরি চলে যাবে ফাইনালে। আর হেরে যাওয়া দল কোয়ালিফাইয়ার ২-এ এলিমিনেটর জয়ী দলের বিপক্ষে লড়বে।

১০ ডিসেম্বর সন্ধ্যায় কোয়ালিফাইয়ার ২এর ম্যাচ অনুষ্ঠিত হবে। টুর্নামেন্টের ফাইনাল হবে ১২ ডিসেম্বর। ফাইনালের জন্য পরের দিন রিজার্ভ ডে’ও রাখা হয়েছে।


শেয়ার করুন :


আরও পড়ুন

বিপিএলের শেষ চার দল চূড়ান্ত

বিপিএলের শেষ চার দল চূড়ান্ত

খুলনাকে বিদায় দিয়ে শেষ চারে রংপুর

খুলনাকে বিদায় দিয়ে শেষ চারে রংপুর

রাজশাহীকে ৯৯ রানে হারিয়ে শেষ চারে ঢাকা

রাজশাহীকে ৯৯ রানে হারিয়ে শেষ চারে ঢাকা

বিপিএলে তৃতীয় বাংলাদেশির তালিকায় নাসির

বিপিএলে তৃতীয় বাংলাদেশির তালিকায় নাসির