ওয়ানডে স্বীকৃতি পেল নেপাল

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:৩০ এএম, ১৬ মার্চ ২০১৮
ওয়ানডে স্বীকৃতি পেল নেপাল

বাংলাদেশের বেসরকারি বিমান সংস্থা ইউএস-বাংলার বিমান বিধ্বস্তের ঘটনায় শোকের আবহের মধ্যে একটি সুসংবাদ পেল বহুসাংস্কৃতিক দেশ নেপাল। এশিয়ার ষষ্ঠ দেশ হিসেবে ওয়ানডে স্ট্যাটাস পেয়েছে দিশটি। আগামী চার বছরের জন্য নেপাল আইসিসি কাছ থেকে এ স্বীকৃতি অর্জন করে নিয়েছে।

তবে এ অর্জন এমনিতেই আসেনি। পাপুয়া নিউগিনিকে হারানোর পরও তাদের চেয়ে থাকতে হেয়েছে হংকং-এর দিকে। কারণ, পরিসংক্ষানটি এমন ছিল যে, নেদারল্যান্ডসের কাছে হংকংকে হারতে হতো। আর এ দুই পরিসংখ্যানই মিলে গেছে। তবে এর আগে ইংল্যান্ডে অনুষ্ঠেয় ২০১৯ বিশ্বকাপের কোয়ালিফায়ার ম্যাচে পাপুয়া নিউগিনিকে ৬ উইকেটে হারিয়েছে নেপাল।

বৃহস্পতিবার হারারের ওল্ড হারারিয়ানস মাঠে টস হেরে ব্যাট করতে নেমে সন্দ্বীপ লামিচানে ও দিপেন্দ্র আইরের বোলিং তোপে ১১৪ রানেই অলআউট হয়ে যায় পাপুয়া নিউগিনি। দুইজনেই নেন ৪টি করে উইকেট। জবাবে ব্যাট করতে নেমে আইরের ৫৮ বলে অপরাজিত ৫০ রানে ভর করে সহজেই জয়ের বন্দরে পৌঁছে যায় দলটি।

এদিকে ওয়ানডে স্ট্যাটাস পাওয়ায় নেপাল ধন্যবাদ দিতেই পারে নেদারল্যান্ডসকে। কারণ এদিন নেদারল্যান্ডস হংকংকে হারানোয় ওয়ানডে স্ট্যাটাস পাওয়ার সমীকরণটা সহজ হয়ে যায় নেপালের জন্য।

এই প্রাপ্তিতে নেপাল ক্রিকেট অনেক এগিয়ে যাবে বলে বিশ্বাস করেন দলটির অধিনায়ক পরশ খাদকা। জয়ের পর তিনি বলেন, ‘যদি আমরা সঠিক ব্যবস্থাপনা পাই, আর সঠিক ঘরোয়া কাঠামো পাই, তবে আমরা এগিয়ে যেতে থাকবো। নেপাল ক্রিকেটের যাই ঘটুক না কেন, সবার আগে একটি ব্যবস্থাপনা দরকার।’

অন্যদিকে পাপুয়া নিউগিনি ও হংকং ওয়ানডে স্ট্যাটাস হারিয়েছে। দুই দলই ওয়ার্ল্ড ক্রিকেট লিগের দ্বিতীয় বিভাগে নেমে গেছে।

ওয়ানডে স্ট্যাটাস পাওয়া দলগুলো হলো
অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, ভারত, পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড, শ্রীলঙ্কা, জিম্বাবুয়ে, বাংলাদেশ, আফগানিস্তান, আয়ারল্যান্ড, স্কটল্যান্ড, আরব আমিরাত, নেদারল্যান্ড ও নেপাল।


শেয়ার করুন :


আরও পড়ুন

বিসিবি থেকে আনুষ্ঠানিক প্রস্তাব পাইনি : আমিনুল

বিসিবি থেকে আনুষ্ঠানিক প্রস্তাব পাইনি : আমিনুল

১১তম আইপিএলের উদ্বোধনে থাকবেন না ৪ অধিনায়ক

১১তম আইপিএলের উদ্বোধনে থাকবেন না ৪ অধিনায়ক

যে মাঠগুলোতে সেঞ্চুরি নেই শচীনের

যে মাঠগুলোতে সেঞ্চুরি নেই শচীনের

হামলার শঙ্কা, মেলবোর্ন গ্রাউন্ডে নিষিদ্ধ গাড়ি পার্কিং

হামলার শঙ্কা, মেলবোর্ন গ্রাউন্ডে নিষিদ্ধ গাড়ি পার্কিং