নাদির শাহ’র স্মরণে নীরবতা, কালো ব্যাজ পরে খেলছেন টাইগাররা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:৪৪ এএম, ১১ সেপ্টেম্বর ২০২১
নাদির শাহ’র স্মরণে নীরবতা, কালো ব্যাজ পরে খেলছেন টাইগাররা

আইসিসির প্যানেলভুক্ত ও বাংলাদেশের সাবেক আম্পায়ার নাদির শাহ’র মৃত্যুতে মিরপুরে শ্রদ্ধা জানানো হয়েছে। বাংলাদেশ-নিউজিল্যান্ড সিরিজের শেষ ম্যাচের আগে মাঠে এক মিনিট নীরবতা পালন করে এ শ্রদ্ধা জানানো হয়। মাঠের খেলোয়াড়-আম্পায়ারদের সাথে সাথে প্রেস বক্সেও সকল ক্রীড়া সাংবাদিক দাঁড়িয়ে নীরবতা পালন করেন।

ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত হয়ে শুক্রবার (১০ সেপ্টেম্বর) ভোর রাতে রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন আম্পায়ার নাদির শাহ (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫৭ বছর।

ম্যাচ শুরুর আগে দুই দলের ক্রিকেটার, কোচিং স্টাফ, বিসিবির কর্মকর্তাসহ মাঠে উপস্থিত সবাই দাঁড়িয়ে নীরবতা পালন করেন। এ সময় প্রেস বক্সে উপস্থিত সকল ক্রীড়া সাংবাদিকরাও দাঁড়িয়ে শ্রদ্ধা জানান এবং নীরবতা পালন করেন। এছাড়া বাংলাদেশের ক্রিকেটাররা কালো ব্যাজ পরে খেলছেন।

গত দুই বছর যাবৎ ফুসফুসের ক্যান্সারে ভুগছিলেন নাদির শাহ। বেশ কয়েকবার বিদেশে গিয়েও চিকিৎসা করিয়েছেন তিনি। এর মধ্যে শারীরিক অবস্থার অবনতি হলে সপ্তাহ খানেক আগে তাকে হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে তার শারীরিক অবস্থার অবনতি হলে লাইফ সাপোর্টে নেওয়া হয়।
sportsmail24
নাদির শাহ জাতীয় দলের সাবেক ক্রিকেটার জাহাঙ্গীর শাহ বাদশাহর ছোট ভাই। ক্রিকেট জীবনে দুই দশক ধরে ঢাকা লিগে আবাহনী, মোহামেডান, বিমান, ব্রাদার্স ইউনিয়ন, সুর্যতরুণ, কলাবাগান, আজাদ বয়েজ এবং ধানমন্ডিসহ বড়-বড় ক্লাবে খেলেছেন লেগ স্পিনার-ব্যাটসম্যান নাদির শাহ।

ক্রিকেট ছাড়ার পর আম্পায়ারিংয়ের সাথে জড়িয়ে পড়েন নাদির শাহ। ২০০৬ সালের মার্চে বগুড়ার শহীদ চান্দু স্টেডিয়ামে বাংলাদেশ-কেনিয়া ওয়ানডে ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে আম্পায়ারিং শুরু হয় নাদির শাহ’র।

আন্তর্জাতিক অঙ্গনে আম্পায়ার হিসেবে ৪০টি ওয়ানডে, ৩টি টি-টোয়েন্টি এবং নারীদের ৩টি ওয়ানডে ম্যাচে দায়িত্ব পালন করেন নাদির শাহ। টিভি আম্পায়ার হিসেবে ৬টি টেস্ট ও ২৩টি ওয়ানডেতে দায়িত্ব পালন করেছেন তিনি।
sportsmail24
এছাড়া ৭৩টি প্রথম শ্রেণির ম্যাচ, ১২৭টি লিস্ট ‘এ’ এবং ৫৪টি (টিভি আম্পায়ার হিসেবে ৫টি ছিল) টি-টোয়েন্টি ম্যাচে দায়িত্ব পালন করেছিলেন নাদির শাহ।

বছর দুয়েক আগে জাতীয় ক্রিকেট লিগের ম্যাচ পরিচালনার সময় মাঠেই অসুস্থ হয়ে পড়েছিলেন নাদির শাহ। ২০১৯ সালের অক্টোবরে জাতীয় ক্রিকেট লিগে সর্বশেষ ম্যাচ পরিচালনা করেছিলেন তিনি। এরপর আর মাঠে ফেরা হয়নি আইসিসির আন্তর্জাতিক প্যানেলের আম্পায়ার নাদির শাহর।

এদিকে, নাদির শাহর মৃত্যুতে বাংলাদেশ ক্রিকেট বোর্ডও (বিসিবি) গভীর শোক প্রকাশ করেছে। এছাড়া তার শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছে।

স্পোর্টসমেইল২৪/আরএস

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

বিশ্বকাপে আফগানদের খেলতে দিতে চান না পেইন

বিশ্বকাপে আফগানদের খেলতে দিতে চান না পেইন

নিউজিল্যান্ড সিরিজের আগে পাকিস্তান দলে করোনার হানা

নিউজিল্যান্ড সিরিজের আগে পাকিস্তান দলে করোনার হানা

বিশ্বকাপের দল ঘোষণার সাথে সাথেই অধিনায়কত্ব ছাড়লেন রশিদ খান

বিশ্বকাপের দল ঘোষণার সাথে সাথেই অধিনায়কত্ব ছাড়লেন রশিদ খান

করোনা ইস্যু, বাতিল হলো ইংল্যান্ড-ভারত টেস্ট

করোনা ইস্যু, বাতিল হলো ইংল্যান্ড-ভারত টেস্ট