সাকিব ত্যাগ স্বীকার করছে, কোন সন্দেহ নেই: নাজমুল হাসান

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:১৩ পিএম, ২২ মার্চ ২০২২
সাকিব ত্যাগ স্বীকার করছে, কোন সন্দেহ নেই: নাজমুল হাসান

দক্ষিণ আফ্রিকা যাওয়ার আগে সংবাদ সম্মেলনে নাজমুল হাসান পাপন এবং সাকিব আল হাসান, ছবি- বিসিবি

সন্তানসহ পরিবারের পাঁচ সদস্য হাসপাতালে ভর্তি থাকার পরও জাতীয় দলের খেলা ছেড়ে সাকিব আল হাসানের দেশে না আসার বিষয়টি বিরাট ব্যাপার বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন। তিনি বলেন, সাকিব যে খেলছে এটা আমাদের জন্য বিরাট ব্যাপার। সাকিব ত্যাগ স্বীকার (স্যাক্রিফািইস) করছে, এতে কোন সন্দেহ নেই।

দুক্ষিণ আফ্রিকা সফরে যাওয়ার আগে থেকেই মানসিকভাবে ‘ভালো ছিলেন না’ সাকিব আল হাসান। ফলে সফর থেকে ছুটিও চেয়েছিলেন। তবে বিবিসি প্রায় দুই মাসের ছুটি দিলে মত পাল্টান সাকিব। ওয়ানডে ও টেস্ট সিরিজ খেলতে দক্ষিণ আফ্রিকায় দলের সাথে যোগ দেন তিনি।

তিন ম্যাচ সিরিজের প্রথম ম্যাচে দেশের ঐতিহাসিক জয়ের নায়ক ছিলেন সাকিব আল হাসান। ব্যাট হাতে ৭৭ রানের ইনিংস খেলে দক্ষিণ আফ্রিকায় প্রথমবারের মতো জয় পাওয়া ম্যাচে হয়েছিলেন ম্যাচ সেরা খেলোয়াড়। তবে দ্বিতীয় ম্যাচে জ্বলে উঠতে পারেননি সাকিব।

প্রথম ম্যাচের পরেই পরিবারের সদস্যদের অসুস্থতা কথা জানতে পারেন সাকিব। বিষয়টি বিসিবি সভাপতিতে জানিয়েছিলেন তিনি। নাজমুল হাসান পাপনও তাকে দেশের চলে আসার বার্তা দিয়েছেন। তারপরও দেশে না এসে দ্বিতীয় ম্যাচ খেলেছেন তিনি।

বিষয়টি নিয়ে মঙ্গলবার (২২ মার্চ) মিরপুরে সাংবাদিকদের নাজমুল হাসান পাপন বলেন, “সাকিব আমাকে প্রথম ওয়ানডের পরেই বলেছিল, ‘ওর ফ্যামিলির সবাই অসুস্থ’। আমি বলেছি যে, ‘ও আসতে পারে’। ফ্যামিলি খুবই গুরুত্বপূর্ণ বিষয়। ফ্যামিলির জন্য অবশ্যই ও (সাকিব) যখন মনে করে তখন চলে আসতে পারে।”

বিসিবি সভাপতি বলেন, “তখন ও (সাকিব) বলেছিল যে. ‘দ্বিতীয় ম্যাচটা খেলে তারপর আসবে’। দ্বিতীয় ম্যাচের শেষে ও বললো যে, ‘আমি এখন আসছি’, আমি বললাম, ঠিক আছে আসো। তারপর ওর জন্য টিকিটটাও বুক হয়ে গিয়েছিল। কালকে (সোমবার) ফোন করে বললো যে, ‘না, আমি তৃতীয় ওয়ানডে খেলেই আসবো’। সো আমাদের (বিসিবি) তরফ থেকে পুরো গ্রিন সিগন্যাল দেওয়া আছে।”

সাধারণত সাকিব আল হাসান নানা কারণে বিভিন্ন সিরিজ থেকে ছুটি নিয়েছিলেন। সর্বশেষ দক্ষিণ আফ্রিকার চলমান সিরিজেও একই ঘটনা ঘটেছিল। তবে পরিবারের সদস্যরা হাসপাতালে ভর্তি থাকার পরও সাকিবের এমন সিদ্ধান্তকে ইতিবাচক হিসেবে দেখছেন বিসিবি সভাপতি।

সাকিবের এমন সিদ্ধান্তে নাজমুল হাসান পাপন বলেন, “ও যে খেলছে -এটা আমাদের (বাংলাদেশ ‍ক্রিকেট) জন্য একটা বিরাট ব্যাপার। ও দেশের ক্রিকেটের জন্য ত্যাগ স্বীকার’ই (স্যাক্রিফাইস’ই) করছে, এতে কোনো সন্দেহ নেই।”

সিরিজের শেষ ওয়ানডে ম্যাচটি বুধবার (২৩ মার্চ) অনুষ্ঠিত হবে। সিরিজের প্রথম দুই ম্যাচে ১-১ জয় পাওয়ায় শেষ ম্যাচটি অঘোষিত ফাইনালে পরিণত হয়েছে। ওই ম্যাচটি খেলেই দেশের পথে বিমান ধরতে পারেন সাকিব আল হাসান। সেক্ষেত্রে দুই ম্যাচের টেস্ট সিরিজে তাকে না পাওয়ার শঙ্কা রয়েছে।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

সাকিব স্যাক্রিফাইস করছে, এটা গুড নিউজ : সুজন

সাকিব স্যাক্রিফাইস করছে, এটা গুড নিউজ : সুজন

টেস্ট সিরিজে সাকিবকে না পাওয়ার শঙ্কা

টেস্ট সিরিজে সাকিবকে না পাওয়ার শঙ্কা

দেশের কথা ভেবে ফিরছেন না সাকিব, খেলবেন শেষ ওয়ানডে

দেশের কথা ভেবে ফিরছেন না সাকিব, খেলবেন শেষ ওয়ানডে

ম্যাচে আমরা একাধিক ভুল করেছি : তামিম 

ম্যাচে আমরা একাধিক ভুল করেছি : তামিম