সাকিবের অধিনায়কত্ব পার্থক্য গড়ে দিতে পারে: রশিদ খান

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:৫১ পিএম, ৩০ আগস্ট ২০২২
সাকিবের অধিনায়কত্ব পার্থক্য গড়ে দিতে পারে: রশিদ খান

টি-টোয়েন্টি ক্রিকেটে বাংলাদেশ কখনোই ভালো দল ছিল না। ক্রিকেটের এই সংক্ষিপ্ত ফরম্যাটটা যেন কিছুতেই বুঝে উঠতে পারে না টাইগাররা। সাম্প্রতিক এই ফরম্যাটে বাংলাদেশের পারফর্ম্যান্স তো যাচ্ছেতাই।

ফলে টি-টোয়েন্টি ক্রিকেটে সবকিছু ঢেলে সাজাতে চায় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তারই অংশ হিসেবে সাকিব আল হাসানকে ফিরিয়ে দেওয়া হয়েছে টি-টোয়েন্টির অধিনায়কত্ব। বিসিবি আশা করছে এই অলরাউন্ডারের অধীনে ঘুরে দাড়াবে টাইগাররা।

এই দফায় সাকিবের প্রথম মিশন এশিয়া কাপ। প্রথম ম্যাচে মঙ্গলবার (৩০ আগস্ট) বাংলাদেশ সময় রাত আটটায় আফগানিস্থানের  বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। 

চলতি এশিয়া কাপের প্রথম ম্যাচে আয়োজক দেশ শ্রীলঙ্কাকে উড়িয়ে আত্মবিশাসের তুঙ্গে রয়েছে আফগান ক্রিকেটাররা। আর ঠিক উল্টোপথে থাকা বাংলাদেশ চায় নতুন করে শুরু করতে।

নাঈম শেখ সহজাত স্ট্রোক প্লেয়ার: শ্রীরাম

ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে হাজির হয়েছিলেন আফগান লেফ স্পিনার রশিদ খান। সেখানে তিনি সাকিবের অধিনায়কত্বের বিষয়েও কথা বলেন। সাকিবের অধিনায়কত্ব পার্থক্য গড়ে দিতে পারে বলে মত তার।

রশিদ খান বলেন, “সাকিব ওদের (বাংলাদেশ) দলকে নেতৃত্ব দিচ্ছে এখন। ওদের সবচেয়ে অভিজ্ঞ ক্রিকেটার  এবং এমন একজনের নেতৃত্বে ফেরা অবশ্যই অনেক সহায়ক হয় দলের জন্য। অনেক বড় পার্থক্য গড়ে দেয় এটা।”

তবে প্রতিপক্ষ দলে অধিনায়ক নিয়ে ভাবছেন বিশ্বের অন্যতম সেরা এই লেগ স্পিনার। নিজেদের কাজ ঠিকঠাক করার দিকেই বেশি মনোযোগ তাদের।

“তবে আমরা এসব (সাকিবের অধিনায়কত্ব) নিয়ে কখনও ভাবি না। পুরোটাই হলো নিজেদের প্রক্রিয়া ঠিক রাখার ব্যাপার, আমরা সেটাই চেষ্টা করি। নিজেদের ভূমিকা আমরা জানি, মাঠে কী করতে হবে, এটা জানা আছে। এসবেই আমাদের মনোযোগ। আমরা জিততে পরব নাকি ওরা জিতবে, এসব আমাদের ভাবনায় নেই। প্রক্রিয়া ঠিক রেখে আমরা নিজেদের শতভাগ দেব এবং উপভোগ করব” যোগ করেন রশিদ।  

sportsmail24

প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে বড় জয় পেলেও সেটা নিয়ে আর ভাবতে চান না রশিদ খান। তারা ম্যাচ অনুযায়ী পরিকল্পনা কর এগিয়ে যেতে চান।

রশিদ বলেন, “আমরা সবাই খুব ভালোভাবে প্রস্তুত (বাংলাদেশ ম্যাচের জন্য)। শ্রীলঙ্কার বিপক্ষে আমরা ভালো খেলেছি। তবে সেই ম্যাচ এখন অতীত। সামনে নতুন খেলা। আমরা সবসময় প্রতিটি ম্যাচ নিয়েই পরিকল্পনা করি। আগে কী হয়েছে বা ভবিষ্যতে কী হবে, এসব আমরা ভাবি না। একটি করে ম্যাচ ধরে আমরা এগিয়ে যাই এবং শতভাগ দিতে চাই।”

প্রথম ম্যাচে লঙ্কানদের বিপক্ষে বল হাতে চার ওভারে কোনো উইকেট না পেলেও মাত্র ১২ রান দিয়েছিলেন। প্রতিপক্ষের স্বল্প টার্গেট তাড়া করতে নামায় রশিদের ব্যাটিংয়ের প্রয়োজন হয়নি আফগানদের।

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

উড়তে থাকা আফগানিস্তানের বিপক্ষে জয়ের লক্ষ্য বাংলাদেশের

উড়তে থাকা আফগানিস্তানের বিপক্ষে জয়ের লক্ষ্য বাংলাদেশের

পরিসংখ্যানে এগিয়ে আফগানিস্থান, নতুন শুরুর অপেক্ষায় বাংলাদেশ

পরিসংখ্যানে এগিয়ে আফগানিস্থান, নতুন শুরুর অপেক্ষায় বাংলাদেশ

শারজাহ’তে একাদশ নির্বাচন নিয়ে বাড়তি সতর্ক বাংলাদেশ

শারজাহ’তে একাদশ নির্বাচন নিয়ে বাড়তি সতর্ক বাংলাদেশ

শেষ ওভারে ১৫ রান প্রয়োজন হলেও সমস্যা হতো না হার্দিকের

শেষ ওভারে ১৫ রান প্রয়োজন হলেও সমস্যা হতো না হার্দিকের