অফ স্পিনারদের প্রসঙ্গে বাংলাদেশের মেহেদীকে টানলেন দ্রাবিড়

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:৫০ এএম, ০৪ সেপ্টেম্বর ২০২২
অফ স্পিনারদের প্রসঙ্গে বাংলাদেশের মেহেদীকে টানলেন দ্রাবিড়

বর্তমানে ক্রিকেটের যেকোনো ফরম্যাটেই লেগ স্পিনারদের চাহিদা আকাশছোঁয়া। যে কোনো দলই লেগ স্পিনারকেই বেশি প্রাধান্য দিচ্ছে একাদশ নির্বাচনে। হালের রশিদ খান, হাসারাঙ্গা, যুজুবেন্দ্র চাহাল বা অ্যাডাম জাম্পারাই স্পিন বিভাগে শাসন করছেন।

শুধু লেগ স্পিনাররা নন, চায়নাম্যানরাও ধীরে ধীরে স্পিন বিভাগে আধিপাত্য বিস্তার করা শুরু করেছেন। এত এত লেগ স্পিনারদের দাপটে অফ স্পিনাররা হারিয়ে যাচ্ছেন এমন শঙ্কা শোনা যায় অনেকের মুখে। 

তবে ভারতের হেড কোচ রাহুল দ্রাবিড় অবশ্য এই বিষয়ে একমত নন। অফ স্পিনাররা যে হারিয়ে যাচ্ছেন না এ বিষয়ে কথা বলতে গিয়ে বাংলাদেশি অফ স্পিনার শেখ মেহেদী হাসানকে উদাহরণ হিসেবে টেনে আনেন।

রাহুল বলেন, “বাংলাদেশ (শেখ)মেহেদী হাসানকে খেলাচ্ছে। সম্প্রতি ওয়েস্ট ইন্ডিজ কোনো অফ স্পিনার ছাড়াই খেলেছে (বাংলাদেশের বিপক্ষে) এবং ইংল্যান্ডের মঈন আলী আছে। তারা আসলে হারিয়ে যায়নি। আমাদেরও একজন আছে (অশ্বিন)।”

সুপার ফোরে ভারতের বিপক্ষে প্রতিশোধের মিশনে পাকিস্তান

ভারতও ইদানিং অফ স্পিনার কমই খেলাচ্ছে। বল হাতে দুর্দান্ত পারফর্ম করা অফ স্পিনার রবীচন্দ্রন অশ্বিন জায়গা পাচ্ছেন না ভারতীয় একাদশে। তবে অশ্বীনকে দলে পেয়ে নিজেদের ভাগ্যবান দাবী করেন রাহুল। তবে যখনই প্রয়োজন মন হবে তখনই অশ্বিনকে একাদশে অন্তর্ভুক্ত করা হবে বলে জানান তিনি। 

“আমরা ভাগ্যবান যে অশ্বিনের মতো একজন অন্যতম সেরা স্পিনার আছে আমাদের দলে। আমাদের প্রয়োজন হলে খেলাবো”  যোগ করেন রাহুল

তবে এখন সবাই যে লেগ স্পিনারদেরই প্রাধান্য দিচ্ছে, সেটাও স্বীকার করেন রাহুল। ভারতের এই হেড কোচ বলেন, “এখন সবাই খুব বেশি অফ স্পিনার খেলায় না। তারা লেগ স্পিনার-রিস্ট স্পিনারদের প্রাধান্য দেয়। অবশ্যই তারা টি-টোয়েন্টি গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।”

করোনা আক্রান্ত হয়ে দলের সাথে প্রথমে দুবাই না যেতে পারলেও, সুস্থ হয়ে প্রথম ম্যাচেই যোগ দিয়েছেন রাহুল। তার দল ভারত টানা দুই ম্যাচ জিতে সুপার ফোরে উঠেছে। রোববার (৪ সেপ্টেম্বর) সুপার ফোরের প্রথম ম্যাচে তাদের প্রতিপক্ষ পাকিস্তান। 

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :