মিরপুর টেস্টে বড় স্বপ্ন দেখছে বাংলাদেশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:৪০ পিএম, ২১ ডিসেম্বর ২০২২
মিরপুর টেস্টে বড় স্বপ্ন দেখছে বাংলাদেশ

চট্টগ্রামে শুরুতে যেভাবে আশা দেখিয়েছিল বাংলাদেশ সেভাবে ম্যাচ শেষ করতে পারেননি সাকিব আল হাসানরা। তবে দ্বিতীয় ইনিংসের ভালো ব্যাটিং কিছুটা ইতিবাচক হিসাবে থাকছে দলের জন্য। ভারতের বিপক্ষে দুই ম্যাচ সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে মাঠে নামবে বৃহস্পতিবার। ম্যাচটি শুরু হবে সকাল সাড়ে ৯টায়।

ভারতের বিপক্ষে টেস্ট জয়ের স্বপ্ন অনেকটাই কল্পনার মতোই। কিন্তু সেই কল্পনাকে বাস্তবে রুপ দিতে চায় বাংলাদেশ। বিশেষ করে মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ওয়ানডের প্রথম দুটি ম্যাচের পারফরম্যান্স আশা দেখাচ্ছে।

আগেরদিন মেসির জার্সি জড়িয়ে মিরপুর স্টেডিয়ামে গা গরমের ফুটবল খেলেছিলেন সাকিব। নিয়মিত অধিনায়ক বুধবার অনুশীলন করেননি। তবে তাকে পাওয়া নিয়ে কোনো দু:শ্চিন্তা নেই।

এমনকি দুই বিভাগের সাকিবকে পাবে বাংলাদেশ। তার বোলিং করা নিয়ে যে ভয় ছিল সেখানে আশা দেখালেন বোলিং কোচ। পুরো ফিট সাকিবকে পাওয়াও টিম ম্যানেজমেন্টের জন্য বড় স্বস্তি।

এদিকে মিরপুরের উইকেট সব সময়ই আলোচনায় থাকে। দীর্ঘদিন ধরে যে এখানকার উইকেট দেখভাল করছেন শ্রীলংকান কিউরেটর গামিনি ডি সিলভা। উইকেট নিয়ে তার মুখ থেকে কিছু কথা বের করা খুবই কঠিন।

ভারতের প্রধান কোচ রাহুল দ্রাবড়ি বুধবার হঠাৎ করেই গামিনির রুমে যান। সেখানে অনেকক্ষন কি যেন আলোচনাও করেন। নিশ্চই সেটা যে উইকেট নিয়ে হয়েছে এটা বোঝার অবকাশ থাকে না।

মিরপুরে স্পিনার ও স্লো বোলিং সব সময়ই কার্যকরি। এখানে স্পিনাররা বেশি সুবিধা পায়। টস জিতে ব্যাটিং করাই যেখানে সবচেয়ে শ্রেয়। সাধারণত সব দলই এখানে চতুর্থ ইনিংসে ব্যাটিং এড়াতে চায়।মিরপুরে ফল হয়নি এমন টেস্টের সংখ্যা হাতে গোনা।

বাংলাদেশের একাদশে ফিরতে পারেন তাসকিন আহমেদ। প্রথম টেস্টে তাকে বিশ্রামে রেখেছিল টিম ম্যানেজমেন্ট। অভিষিক্ত ওপেনার জাকির হাসানের সেঞ্চুরি দলকে আত্মবিশ্বাস দিচ্ছে। ওপেনিংয়ে তার সঙ্গে থাকবেন নাজমুল হোসেন শান্তই।

ইয়াসির আলী চরমভাবে ব্যর্থ হলেও তাকে হয়তো এখনই একাদশের বাইরে রাখার পরিকল্পনা নেই ম্যানেজমেন্টের। তবে মাহমুদুল হাসান জয় একাদশে ফিরলে অবাক হওয়ার কিছু থাকবে না। চট্টগ্রামে একাদশে জায়গা না পাওয়া মুমিনুল হকের এই টেস্টেও সুযোগ পাওয়ার সম্ভাবনা ক্ষীন। উইকেটকিপিংয়ে থাকছেন নুরুল হাসান সোহানই। মিরপুরে প্রথম দুই ওয়ানডে জয়ই আত্মবিশ্বাস দিতে পারে। কিন্তুভয় ব্যাটিং নিয়ে।

বোলিং কোচ ডোনাল্ড বলেন, ‘আমরা জিততে চাই। আমরা ভারতের বিপক্ষে খেলছি না অন্য কারও বিপক্ষে সেটা ভেবে সাফল্যের জন্য করা পরিকল্পনা স্থির করবে না।' চট্টগ্রামে প্রথম ইনিংসে বাংলাদেশ মাত্র ১৫০ রানে অলআউট হয়। সেটাই ম্যাচের ব্যবধান গড়ে দেয়।
ডোনাল্ড জানলেন, এতো অল্প রানে একটা ইনিংসে অলআউট হলে সেই ম্যাচ থেকে ভালো কিছু আশা করা যায় না। চট্টগ্রামে দ্বিতীয় ইনিংসে বাংলাদেশ যেভাবে খেলেছে তার পুনরাবৃত্তি করতে চায়।

এদিকে ভারত ২-০তে সিরিজ জিতে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলার আশা বাঁচিয়ে রাখতে চায়। প্রথম ম্যাচে তারা প্রথম ইনিংসে ৪৩ রানে তিন উইকেট হারিয়ে বিপদে পড়ে যায়। কিন্তু এরপর অলরাউন্ড পারফরম্যান্সে বাংলাদেশকে হারিয়েছে ১৮৮ রানে।

চেতেশ্বর পুজারা দারুন ব্যাটিং করেন তিনি আর মাত্র ১৬ রান করতে পারলেই ভারতের অষ্টম ব্যাটার হিসাবে সাত হাজার টেস্ট রানের মাইলফলক স্পর্শ করবে।

অধিনায়ক লোকেশ রাহুলের ইনজুরি কিছুটা ভয় ধরিয়ে দিয়েছে তাদের। অনুশীলনের সময় হাতে চোট পাওয়ায় নেট থেকে উঠে যান। দ্বিতীয় টেস্টে তার খেলার সম্ভাবনা তাই ফিফটি ফিফটি।

ভারতের ব্যাটিং কোচ বিক্রম রাঠোর বলেন, ‌‘তাদের যে ভালো বোলিং আক্রমণ তাতে কোনো সন্দেহ নেই। আমরা চট্টগ্রামে দারুন একটি টেস্ট খেলেছি। ব্যাটাররা যেভাবে খেলেছে তাতে অনেক খুশি। আরেকটি ভালো টেস্টের আশা করছি। এবং আমরা জিততে চাই।'

 

স্পোর্টসমেইল২৪/জেএম


শেয়ার করুন :


আরও পড়ুন

ভারতকে হারিয়ে বড়দিন পালন করতে চান ডোনাল্ড

ভারতকে হারিয়ে বড়দিন পালন করতে চান ডোনাল্ড

মিরপুরে সাকিব যখন ‘মেসি’

মিরপুরে সাকিব যখন ‘মেসি’

রোহিতের পর ঢাকা টেস্টে নেই সাইনি

রোহিতের পর ঢাকা টেস্টে নেই সাইনি

পাঁচ উইকেটকিপারের দলে বিশ্বস্ত সোহান

পাঁচ উইকেটকিপারের দলে বিশ্বস্ত সোহান