নিউজিল্যান্ডে ওয়ানডে ও টেস্ট সিরিজ খেলবে বাংলাদেশ

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ০৬:২৩ পিএম, ৩১ জুলাই ২০১৮
নিউজিল্যান্ডে ওয়ানডে ও টেস্ট সিরিজ খেলবে বাংলাদেশ

২০১৯ সালের ফেব্রুয়ারিতে নিউজিল্যান্ড সফর করবে বাংলাদেশ ক্রিকেট দল। সফরে তিনটি করে ওয়ানডে ও টেস্ট খেলবে টাইগাররা। নিউজিল্যান্ড ক্রিকেটের পক্ষ থেকে মঙ্গলবার (৩১ জুলাই) এ কথা জানানো হয়েছে।

বিদেশের মাটিতে তো নয়ই, ঘরের মাঠেও কখনও কিউইদের বিপক্ষে তিন টেস্টের সিরিজ খেলেনি বাংলাদেশ। এবার সেই সুযোগ মিলছে টাইগারদের। তবে বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে (বিসিবি) দিবা-রাত্রির একটি ম্যাচ খেলার অনুরোধ করেছিল নিউজিল্যান্ড। যা আপত্তি জানিয়েছে বিসিবি।

বিবৃতিতে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড জানায়, ‘সেডন পার্কে প্রথম টেস্টটি আমরা দিবা-রাত্রির খেলতে চেয়েছিলাম। কিন্তু বিসিবি রাজি না হওয়ায় প্রথাগত টেস্টে খেলতে হবে আমাদের।’

২০১৬ সালের ডিসেম্বরে নিউজিল্যান্ড সফর করেছিল বাংলাদেশ। সেবার ওয়ানডে দিয়ে সফর শুরু করেছিল টাইগাররা। আগামী বছরের জানুয়ারিতে নিউজিল্যান্ড সফরও ওয়ানডে সিরিজ দিয়ে শুরু করবে বাংলাদেশ।

১৩ ফেব্রুয়ারি নেপিয়ারে হবে সিরিজের প্রথম ওয়ানডে। ক্রাইস্টচার্চে ১৬ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে সিরিজের দ্বিতীয় ওয়ানডে। সিনিজের তৃতীয় ও শেষ টেস্টটি ডুনেডিনে। সেটি অনুষ্ঠিত হবে ২০ ফেব্রুয়ারি।

তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শেষ তিনটি টেস্ট ম্যাচ খেলবে বাংলাদেশ। হ্যামিল্টনে ২৮ ফেব্রুয়ারি থেকে শুরু হবে সিরিজের প্রথম টেস্ট। পরের দু’টি টেস্ট হবে ৮ ও ১৬ মার্চ। দ্বিতীয় ও তৃতীয় টেস্টের ভেন্যুতে যথাক্রমে ওয়েলিংটংন ও ক্রাইস্টচার্চ।

বাংলাদেশ ছাড়াও গ্রীস্মে নিজেদের মাটিতে শ্রীলঙ্কা ও ভারতের বিপক্ষে সিরিজ খেলবে নিউজিল্যান্ড। সেটিও প্রকাশ করেছে নিউজিল্যান্ড। শ্রীলঙ্কার বিপক্ষে দু’টি টেস্ট, তিনটি ওয়ানডে ও ১টি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে কিউইরা। ১৫ ডিসেম্বর ওয়েলিংটনে টেস্ট দিয়ে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ শুরু করবে নিউজিল্যান্ড।

ভারতের বিপক্ষে পাঁচটি ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে নিউজিল্যান্ড। ২৩ জানুয়ারি নেপিয়ারে ভারতের বিপক্ষে ওয়ানডে দিয়ে সিরিজ শুরু করবে কিউইরা।

নিউজিল্যান্ড সফরে বাংলাদেশের সূচি

ওয়ানডে সিরিজ
১৩ ফেব্রুয়ারি : প্রথম ওয়ানডে, নেপিয়ার
১৬ ফেব্রুয়ারি : দ্বিতীয় ওয়ানডে, ক্রাইস্টচার্চ
২০ ফেব্রুয়ারি : তৃতীয় ওয়ানডে, ডুনেডিন।

টেস্ট সিরিজ
২৮ ফেব্রুয়ারি থেকে ৪ মার্চ : প্রথম টেস্ট, হ্যামিল্টন
৮ থেকে ১২ মার্চ : দ্বিতীয় টেস্ট, ওয়েলিংটন
১৬ থেকে ২০ মার্চ : তৃতীয় টেস্ট, ক্রাইস্টচার্চ।


শেয়ার করুন :


আরও পড়ুন

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশ টি-টোয়েন্টি দল ঘোষণা

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশ টি-টোয়েন্টি দল ঘোষণা

উত্তেজনা ছড়ানো ম্যাচে বাংলাদেশের সিরিজ জয়

উত্তেজনা ছড়ানো ম্যাচে বাংলাদেশের সিরিজ জয়

সাকিব-তামিমে বিশ্ব রেকর্ড

সাকিব-তামিমে বিশ্ব রেকর্ড

বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে নেই গেইল

বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে নেই গেইল