বলে লালা বন্ধে আইসিসির কমিটির সুপারিশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:৪৮ এএম, ১৮ মে ২০২০
বলে লালা বন্ধে আইসিসির কমিটির সুপারিশ

করোনারভাইরাস দ্বারা খেলোয়াড় ও ম্যাচের কর্মকর্তারা যেন ক্ষতিগ্রস্ত না হয় সেটি মাথায় রেখে আইসিসির বিধি-বিধান পরিবর্তনের সুপারিশ করেছে আইসিসির ক্রিকেট কমিটি।

সোমবার (১৮ মে) ভিডিও কনফারেন্সের মাধ্যমে আইসিসির ক্রিকেট কমিটির এক সভা অনুষ্ঠিত। ভারতের সাবেক স্পিনার অনিল কুম্বলের নেতৃত্বে সভায় বলের উজ্জ্বলতা বৃদ্ধির জন্য লালা/থুতু ব্যবহারে নিষেধাজ্ঞার জন্য সুপারিশ করা হয়।

এছাড়া সভায় সকল আন্তর্জাতিক ম্যাচ আয়োজনের জন্য ফিল্ড আম্পায়ার ছাড়া অতিরিক্ত ম্যাচ কর্মকর্তার জন্য সুপারিশ করা হয়েছে।

করোনারভাইরাসের কারণে দীর্ঘদিন ধরে আলোচনা চলছিলো বলে লালার ব্যবহার নিয়ে। করোনার পরিবর্তী সময়ে ক্রিকেট ফিরলে বলে লালা ব্যবহারে খেলোয়াড় ও ম্যাচের কর্মকর্তারা স্বাস্থ্য ঝুঁকিতে পড়বে বলে মত দিয়েছেন অনেক সাবেক ক্রিকেটার ও অনেক বিশেষজ্ঞরা। আইসিসির মেডিকেল কমিটি কাছ থেকে বলে লালা ব্যবহারের ঝুঁকি সম্পর্কে জানতে পারায় বলে লালার ব্যবহার বন্ধের জন্য সুপারিশ করেছে আইসিসির ক্রিকেট কমিটি।

লালা বন্ধের জন্য সুপারিশ করলেও ঘাম ব্যবহার নিয়ে কোন সুপারিশ করেনি তারা। স্বাস্থ্য বিধি অনুযায়ী ঘাম ব্যবহারে ঝুঁকি না থাকায় ঘাম ব্যবহার নিয়ে কোন কথা বলেনি তারা। জুনের শুরুতে এই দুই সুপারিশের অ্যাপ্রুভালের জন্য আইসিসির নির্বাহী কমিটির কাছে বার্তা পাঠাবে তারা।

আইসিসির ক্রিকেট কমিটির সভাপতি অনিল কুম্বলে বলেন, আমর অসধারণ সময়ের মধ্য থেকে বেঁচে আছি। ক্রিকেট যেন নিরাপদে শুরু করতে সক্ষম হয় তাই আজ (১৮ মে) কমিটি আইসিসির কাছে এই সুপারিশ গুলো করেছে।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]

 


শেয়ার করুন :


আরও পড়ুন

জুলাইয়ে ইংল্যান্ড সফরে যাচ্ছে পাকিস্তান

জুলাইয়ে ইংল্যান্ড সফরে যাচ্ছে পাকিস্তান

বাংলাদেশকে আতিথ্য দিতে প্রস্তুত শ্রীলঙ্কা

বাংলাদেশকে আতিথ্য দিতে প্রস্তুত শ্রীলঙ্কা

টেন্ডুলকারের ‘আউট’ নিয়ে স্টেইনের মিথ্যা দাবি

টেন্ডুলকারের ‘আউট’ নিয়ে স্টেইনের মিথ্যা দাবি

ভালো ছিল না মুশফিক-হাথুরুসিংহের সম্পর্ক

ভালো ছিল না মুশফিক-হাথুরুসিংহের সম্পর্ক