শেষ হচ্ছে বিশ্বকাপের প্রস্তুতি, এরপর মূল লড়াই

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:৪৫ পিএম, ০৩ অক্টোবর ২০২৩
শেষ হচ্ছে বিশ্বকাপের প্রস্তুতি, এরপর মূল লড়াই

শেষ হচ্ছে বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচের পর্ব। আজ মঙ্গলবার (৩ অক্টোবর) শেষ দিন মাঠে নামবে ছয়টি দল। ছয় দলের তিন ম্যাচ দিয়ে শেষ হবে ভারত বিশ্বকাপের প্রস্তুতি পর্ব। এরপর একদিন বিরতি দিয়ে ৫ অক্টোবর থেকে শুরু হবে বিশ্বকাপের মূল লড়াই।

তিরুবানন্তপুরমে নেদারল্যান্ডসের বিপক্ষে খেলবে স্বাগতিক ভারত। হায়দারাবাদে পাকিস্তানের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। গৌহাটিতে লড়বে শ্রীলঙ্কা ও আফগানিস্তান। সবগুলো ম্যাচই শুরু হবে বাংলাদেশ সময় দুপুর ২টা ৩০ মিনিটে।

গৌহাটিতে ইংল্যান্ডের সাথে ভারতের প্রথম প্রস্তুতি ম্যাচটি বৃষ্টিতে ভেসে যায়। এ জন্য বিশ্বকাপের মূল লড়াইয়ে নামার আগে নেদারল্যান্ডসের বিপক্ষে শেষ প্রস্তুতি ম্যাচটি গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে ভারতের সামনে। গত মাসে এশিয়া কাপে চ্যাম্পিয়ন ও ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ জিতেছিল টিম ইন্ডিয়া।

ভারতের প্রতিপক্ষ নেদারল্যান্ডসের প্রথম প্রস্তুতি ম্যাচ বৃষ্টিতে পরিত্যক্ত হয়। তিরুবানন্তপুরমে অস্ট্রেলিয়ার বিপক্ষে নেদারল্যান্ডসের প্রথম প্রস্তুতি ম্যাচটি বৃষ্টিতে খেলা পন্ড হবার আগে ৩৭.২ ওভার ব্যাট-বল হাতে গা গরম করতে পারে দু’দল। বৃষ্টির কারনে ২৩ ওভারে নির্ধারিত ম্যাচে টস জিতে প্রথমে ব্যাটিং করে ২৩ ওভারে ৭ উইকেটে ১৬৬ রান করেছিলো অস্ট্রেলিয়া। ৪টি চার ও ৩টি ছক্কায় ৪২ বলে সর্বোচ্চ ৫৫ রান করেন স্টিভেন স্মিথ।

জবাবে ১৪.২ ওভারে ৬ উইকেটে ৮৪ রান করে নেদারল্যান্ডস। এরপর বৃষ্টির কারনে ম্যাচটি পরিত্যক্ত হয়ে যায়। অস্ট্রেলিয়ার পক্ষে বল হাতে হ্যাট্টিকসহ ১৮ রানে ৩ উইকেট নেন পেসার মিচেল স্টার্ক।

বৃষ্টিতে পন্ড হয়েছে আফগানিস্তানের প্রথম প্রস্তুতি ম্যাচটিও। দক্ষিণ আফ্রিকার সাথে ম্যাচ ছিলো আফগানদের। বৃষ্টির কারনে মাঠেই নামতে পারেনি আফগানিস্তান ও দক্ষিণ আফ্রিকার খেলোয়াড়রা।

নিজেদের প্রথম প্রস্তুতি ম্যাচে বাংলাদেশের কাছে ৭ উইকেটে হেরে যায় শ্রীলঙ্কা। প্রথমে ব্যাট করে ২৬৩ রানের সংগ্রহ পেয়েছিলো শ্রীলঙ্কা। ৩ উইকেট হারিয়ে ৪৮ বল বাকি রেখে ২৬৪ রানের টার্গেট স্পর্শ করে ম্যাচ জিতে নেয় বাংলাদেশ।

প্রথম প্রস্তুতি ম্যাচে বৃষ্টি বাঁধা হয়ে দাঁড়াতে পারেনি পাকিস্তানের সামনে। তবে পাকিস্তানের জয়ে বাঁধা হয়ে দাঁড়ায় নিউজিল্যান্ড। প্রথমে ব্যাট করে মোহাম্মদ রিজওয়ানের সেঞ্চুরিতে ৬ উইকেটে ৩৪৫ রান করেও বোলারদের ব্যর্থতায় ৫ উইকেটে ম্যাচ হারে পাকিস্তান। শেষ প্রস্তুতি ম্যাচে জয়ের জন্য মুখিয়ে আছে বাবর আজমের দল।


শেয়ার করুন :