উত্তাপ নিয়েই মুখোমুখি হচ্ছে দ.আফ্রিকা-অস্ট্রেলিয়া

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ০৫:২৫ এএম, ০৯ মার্চ ২০১৮
উত্তাপ নিয়েই মুখোমুখি হচ্ছে দ.আফ্রিকা-অস্ট্রেলিয়া

প্রথম টেস্টে বাক-বিতন্ডার উত্তাপ এখনও টাটকা। ড্রেসিংরুমে ফেরার সিঁড়িতে স্বাগতিক দক্ষিণ আফ্রিকার উইকেটরক্ষক কুইন্ট ডি কক ও সফরকারী অস্ট্রেলিয়ার সহ-অধিনায়ক ডেভিড ওয়ার্নারের তর্কা-তর্কিতে উত্তেজিত ক্রিকেট পাড়া। এরই মাঝে শুক্রবার পোর্ট এলিজাবেথে চার ম্যাচ সিরিজের দ্বিতীয় টেস্টে আবারও মুখোমুখি হচ্ছে দল দু’টি।

দাপট দেখিয়ে সিরিজের প্রথম টেস্ট জিতে লিড নিয়েছে অসিরা। এই লিডকে দ্বিতীয় টেস্টে ডাবল করতে চায় সফরকারীরা। ডারবানে নিজেদের মেলে ধরতে না পারলেও দ্বিতীয় টেস্ট জিতে সিরিজে সমতা আনতে চায় দক্ষিণ আফ্রিকা। পোর্ট এলিজাবেথে বাংলাদেশ সময় দুপুর ২টায় শুরু হবে টেস্টটি।

টেস্ট সিরিজ শুরুর আগে জমজমাট লড়াইয়ের আভাস দিয়েছিল দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়া। নিজেদের সেরা প্রমানের পাশাপাশি আইসিসি টেস্ট র‌্যাংকিংয়ে দ্বিতীয়স্থান নিয়ে লড়াইও ছিল বৈকি। তবে ডারবানে সিরিজের প্রথম টেস্টের শুরু থেকেই ম্যাচের নিয়ন্ত্রণ নেয় অস্ট্রেলিয়া। প্রথম ইনিংসে ৩৫১ রান করে দক্ষিণ আফ্রিকাকে ১৬২ রানে আটকে দেয় অসিরা। এরপর দ্বিতীয় ২২৭ রান তুলে প্রোটিয়াদের জয়ের জন্য ৪১৭ রানের লক্ষ্যমাত্রা দেয় সফরকারীরা। কিন্তু লক্ষ্যের ধারে কাছে যেতে পারেনি দক্ষিণ আফ্রিকা। ২৯৮ রানেই গুটিয়ে যায় তারা। তাই ১১৮ রানের জয়ে সিরিজে লিড নেয় অস্ট্রেলিয়া।

তবে এই ফলাফলকে ছাপিয়ে ডারবান টেস্টের কেন্দ্রবিন্দুতে ওয়ার্নার-ডি কক। চতুর্থ দিনের চা-বিরতির পর ড্রেসিংরুমে ফেরার পথে বাক্য-বিনিময় হয় ওয়ার্নার-ডি ককের। সেই বাক্য-বিনিময় পরবর্তীতে রুপ নেয় তর্কা-তর্কিতে, বিবাদে। ড্রেসিংরুমের সিসিটিভি ফুটেজে সেটি হয় ভাইরাল, তাতেই টনক নড়ে দু’দেশের ক্রিকেট বোর্ডের। সাথে ক্রিকেটের প্রধান সংস্থা- ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি)। ইতোমধ্যে ওয়ার্নার-ডি ককের বিবাদ নিয়ে তদন্তও শুরু হয়।

তদন্ত শেষে ওয়ার্নারকে ম্যাচ ফি’র ৭৫ শতাংশ এবং তিনটি ডিমেরিট পয়েন্ট দিয়েছে আইসিসি। আর মাত্র ১টি ডিমেরিট পয়েন্ট পেলেই একটি টেস্ট বা দু’টি ওয়ানডে নিষিদ্ধ হবেন ওয়ার্নার। তবে শাস্তি হয়নি ডি ককের। তার বিপক্ষে লেভেল এক’এর অপরাধ আনা হয়েছে। ওয়ার্নার-ডি কক উত্তাপ নিয়ে দ্বিতীয় টেস্টের পরীক্ষায় নামতে হচ্ছে দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়া।

তবে মাঠের ভেতর ‘বিবাদ’ শব্দটি মনের মধ্যে পুষে রাখতে চান না দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফাফ ডু-প্লেসিস। মাঠের লড়াইয়ে মনোযোগি হতে চান তিনি, ‘প্রথম টেস্ট নিয়ে আলোচনা আমাদের পরিকল্পনায় ছিল না। আমরা চেয়ে আছি দ্বিতীয় টেস্টের দিকে এবং সিরিজে সমতা আনায় মনোযোগী হতে চাই। এ জন্য নিজেদের খেলায় মন দিতে হবে। আমরা সেই কাজটিই এখন করছি।’

একই সুরে কথা বললেন অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভেন স্মিথ, ‘দ্বিতীয় টেস্ট দরজায় কড়া নাড়ছে। আমরা লড়াইয়ের জন্য প্রস্তুত। দ্বিতীয় টেস্টে জয়ের জন্য আমরা সেরাটা দেয়ার জন্য মুখিয়ে আছি। প্রথম টেস্টে ভালো খেললেও আরও অনেক জায়গায় উন্নতি করার আছে। উন্নতি করতে পারলে দ্বিতীয় টেস্টেও জয় আমাদেরই সঙ্গী হবে।’

ডারবান টেস্ট হারলেও সেখান থেকে ইতিবাচক দিকগুলো গ্রহণ করেছে দক্ষিণ আফ্রিকা। এমনটাই বললেন ডু-প্লেসিস, ‘ডারবান টেস্ট থেকে আমরা ইতিবাচক দিকগুলো সঙ্গী করতে চাই। যা আমাদের সামনে ভালো করতে সহায়তা করবে। ব্যাটসম্যানদের আরও দায়িত্ব নিয়ে খেলতে হবে। প্রথম ইনিংসে ব্যাটসম্যানরা খারাপ করাতেই আমরা ম্যাচে পিছিয়ে পড়ি। আশা করছি দ্বিতীয় টেস্টে ব্যাটসম্যানরা ভালো পারফরমেন্স করতে পারবে।’

ডারবানে টেস্টের একমাত্র সেঞ্চুরিয়ান ছিলেন দক্ষিণ আফ্রিকার ওপেনার আইডেন মার্করাম। দ্বিতীয় ইনিংসে ১৪৩ রান করেন তিনি। প্রোটিয়া ব্যাটসম্যানদের মধ্যে একমাত্র মার্করামই ছিলেন পারফরমার।

প্রথম টেস্টের সেরা অস্ট্রেলিয়ার বাঁ-হাতি পেসার মিচেল স্টার্ক। প্রথম ইনিংসে ৫ ও দ্বিতীয় ৪ উইকেট নেন তিনি। দ্বিতীয় ম্যাচেও আরও উইকেট নেয়ার হুমকি দিয়ে রাখলেন স্টার্ক, ‘যে লেন্থে বোলিং করতে চেয়েছি, তাতে আমি সফল। তবে আরও উন্নতির সুযোগ রয়েছে। যাতে পরের ম্যাচে আরও উইকেট নিতে পারি।’


শেয়ার করুন :


আরও পড়ুন

নিষিধাজ্ঞার দাঁড়প্রান্তে ওয়ার্নার

নিষিধাজ্ঞার দাঁড়প্রান্তে ওয়ার্নার

অস্ট্রেলিয়ার কাছে বিধ্বস্ত দ. আফ্রিকা

অস্ট্রেলিয়ার কাছে বিধ্বস্ত দ. আফ্রিকা

ভারত নয়, ভাবনায় শুধু বাংলাদেশ

ভারত নয়, ভাবনায় শুধু বাংলাদেশ

৫ কোটি রুপি বেতন বাড়াল কোহলির

৫ কোটি রুপি বেতন বাড়াল কোহলির