৪৬৮ রানে থামলো বাংলাদেশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:৫১ এএম, ০৯ জুলাই ২০২১
৪৬৮ রানে থামলো বাংলাদেশ

জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের টপঅর্ডার ব্যাটারদের আত্মহুতির মিছিলে দেয়াল হয়ে দাঁড়িয়েছিলেন মাহমুদউল্লাহ রিয়াদ এবং তাসকিন আহমেদ। দু’জনে মিলে দেশের টেস্ট ক্রিকেটে ৯ম উইকেট জুটিতে নতুন রেকর্ড গড়ায় ৪৬৮ রানের সংগ্রহ গড়ে বাংলাদেশ। তাসকিন ৭৫ রানে ফিরে গেলেও ১৫০ রানে অপরাজিত ছিলেন মাহমুদউল্লাহ।

জিম্বাবুয়ে সফরের টেস্ট দলেই ছিলেন না মাহমুদউল্লাহ রিয়াদ। তবে শেষ মুহূর্তে স্কোয়াডে ডেকে নেওয়ার পর একাদশের রাখা হয় তাকে। আর সেটার প্রতদান এবং দীর্ঘ দিন টেস্টে না খেলার জবাবটা ভালোই দিলেন রিয়াদ। 

ডানহাতি এ ব্যাটারের দায়িত্বশীল এবং ক্যারিয়ার সেরা ১৫০* রানের ইনিংসে ভর করে প্রথম ইনিংসে বড় সংগ্রহ গড়ে বাংলাদেশ। ৯ম উইকেট জুটিতে তাসকিন আহমেদকে সঙ্গে নিয়ে গড়েন রেকর্ড।

জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্টে টস হেরে ব্যাট করতে নেমে ১৩২ রানেই ৬ উইকেট হারিয়ে বসে বাংলাদেশ। এ অবস্থায় দুইশ রান পার করতে পারবে কি-না তা নিয়েও সংশয় ছিল। তবে মাহমুদউল্লাহ- তাসকিনের জুটিতে চালকের আসনে বসে যায় বাংলাদেশ।

১২৬ ওভার ব্যাট করে প্রথম ইনিংসে ৪৬৮ রান করে বাংলাদেশ। মাহমুদউল্লাহ শেষ পর্যন্ত ১৫০ রানে অপরাজিত থাকেন। টেস্ট ক্যারিয়ারে এটি তার সেরা ইনিংস। এর আগে ব্যাট হাতে মাহমুদউল্লাজ সর্বোচ্চ রানের ইনিংস ছিল ১৪৬ রান।

এদিকে, মাহমুদউল্লাহ রিয়াদের সাথে দুর্দান্ত ব্যাটিং করেন তাসকিন আহমেদ। ব্যক্তিগত ৭৫ রানে তাসকিন আউট হলে রিয়াদের সাথে ১৯১ রানে জুটি ভাঙে। বাংলাদেশের টেস্ট ক্রিকেটের ইতিহাসে ৯ম উইকেট জুটিতে এটিই এখন সর্বোচ্চ রানে জুটি।

৪৬১ রানে তাসকিন ফেরার পর আর বেশি দূর যেতে পারেনি বাংলাদেশের ইনিংস। এলবিডব্লিউয়ের ফাঁদে পড়েন এবাদত হোসেন খালি হাতে ফিরলে শেষ হয়ে যায় টাইগারদের ইনিংস। তবে এর আগে ৭ রান যোগ করে ১৫০ পূরণ করেন মাহমুদউল্লাহ।

এর আগে প্রথম দিন অধিনায়ক মমিনুল হক ৭০, লিটন কুমার দাস ৯৫ এবং ওপেনার সাদমান ইসলাম ২৩ রান করেন।

অন্যদিকে, জিম্বাবুয়ের পক্ষে বল হাতে সফল ছিলেন ব্লেসিং মুজারবানি। ২৯ ওভার বল করে ৯৪ রান দিয়ে শিকার করেছেন ৪টি উইকেট। এছাড়া ২টি করে উইকেট নিয়েছেন ডোনাল্ড তিরিপানো এবং ভিক্টর নিয়াচির।

স্পোর্টসমেইল২৪/আরএস 

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

আত্মহুতির দিনে মমিনুল-লিটন-রিয়াদের ব্যাটে লজ্জা নিবারণ

আত্মহুতির দিনে মমিনুল-লিটন-রিয়াদের ব্যাটে লজ্জা নিবারণ

দুর্দান্ত তাসকিন, ক্যারিয়ারে প্রথম ফিফটি

দুর্দান্ত তাসকিন, ক্যারিয়ারে প্রথম ফিফটি

শতক হাঁকিয়ে ‘জবাব দিলেন’ মাহমুদউল্লাহ রিয়াদ

শতক হাঁকিয়ে ‘জবাব দিলেন’ মাহমুদউল্লাহ রিয়াদ

বাংলাদেশকে বিপদমুক্ত করেও লিটনের আক্ষেপ

বাংলাদেশকে বিপদমুক্ত করেও লিটনের আক্ষেপ