মিরাজ-সাকিবের ঘূর্ণিতে ২৭৬ রানেই গুটিয়ে গেছে জিম্বাবুয়ে

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:৩৯ এএম, ১০ জুলাই ২০২১
মিরাজ-সাকিবের ঘূর্ণিতে ২৭৬ রানেই গুটিয়ে গেছে জিম্বাবুয়ে

সাকিব আল হাসান এবং মেহেদী হাসান মিরাজের ঘূর্ণিতে ২৭৬ রানেই গুটিয়ে গেছে জিম্বাবুয়ের প্রথম ইনিংস। ফলে প্রথম ইনিংস থেকে ১৯২ রানে লিড পেয়েছে বাংলাদেশ। জিম্বাবুয়েকে গুটিয়ে দিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করে বাংলাদেশ। দিন শেষে ২৩৭ রানে এগিয়ে রয়েছে টাইগাররা।

বল হাতে ৩৪ দশমিক ৫ ওভার বল হকে ৮২ রান দিয়ে সাকিব আল হাসান শিকার করেছেন ৪টি উইকেট। আর ৩১ ওভারে সমান সংখ্যক রান দিয়ে ৫টি উইকেট তুলে নিয়েছেন মেহেদী মিরাজ।

এর আগে নিজেদের প্রথম ইনিংসে ৪৬৮ রানের সংগ্রহ গড়েছিল বাংলাদেশ। ব্যাট হাতে ৯ম উইকেট জুটিতে রেকর্ড রান করেছিল মাহমুদউল্লাহ রিয়াদ এবং তাসকিন আহমেদ।

টাইগারদের দুই স্পিনারের দারুণ বোলিংয়ে ১৫ রানের মধ্যে শেষ ৫ উইকেট শিকার করেছে বাংলাদেশ। ২৬১ রানে ষষ্ঠ উইকেট হারানোর পর জিম্বাবুয়ে দশম উইকেট হারায় ২৭৬ রানে।

এর আগে অভিষিক্ত ওপেনার টাকুদজোয়ানাশ এবং টেইলরের জুটিতে বিকেলেই শক্ত ভিত গড়ে জিম্বাবুয়ে। তাদের জুটি ভাঙে টেইলর আউট হলে। মিরাজের বলে স্লগ করতে গিয়ে আউট হন টেইলর। এর আগে ৯২ বলে ৮১ রান করেন তিনি। তৃতীয় দিনের প্রথম সেশনে ৯৫ রান দিয়ে যা বাংলাদেশের একমাত্র প্রাপ্তি ছিল।

প্রথম শেসনে ব্যর্থ হলেও দ্বিতীয় সেশন থেকে ঘুরে দাঁড়ায় বাংলাদেশ। কাইটানো ও আরেক অভিষিক্ত ডিওন মায়ার্সের জমে যাওয়া জুটি ভাঙেন সাকিব। ২৭ রান করে মায়ার্স চলে যাওয়ার পর নতুন বলে আরও দুটি পেয়ে যায় বাংলাদেশ।
sportsmail24
সাকিবের বলে সুইপ করতে গিয়ে টিমাইসেন মারুমা এলবিডব্লিউ হন, ১৭ বল মোকাবেলা করেও কোন রান করতে পারেননি তিনি। এরপর তাসকিনের ডেলিভারিতে রয় কাইয়াও ফিরেন খালি হাতে। ফলে দ্বিতীয় সেশনে ২৯ ওভারে মাত্র ৩৫ রান দিয়ে বাংলাদেশের সাফল্যে যোগ হয় ৩টি উইকেট।

এরপর অভিষিক্ত কাইটানো থামেন ৮৭ রানে। ৩১১ বল মোকাবেলা করে ৮৭ রান করেন তিনি। তার এই ইনিংসে ৯টি চারের মার ছিল। কাইটানো বিদায়ের পর ভেঙে পড়ে জিম্বাবুয়ের ইনিংস।

২৬১ রানে ষষ্ঠ উইকেটে সাজঘরে ফিরেন কাইটানো। এরপর বাকি ১৫ রানে শেষ ৫ উইকেট হারায় স্বাগতিকরা। ব্লেসিং মুজারাবানিকে বোল্ড করে ৫ উইকেট পূর্ণ করেন মিরাজ।

জিম্বাবুয়েকে ২৭৬ রানে গুটিয়ে দিয়ে দ্বিতীয় ইনিংসের ব্যাটিং করতে নামে বাংলাদেশ। প্রথম ইনিংস থেকে ১৯২ রানের লিডে সাথে তৃতীয় দিন আরও ৪৫ রান যোগ করেন দুই টাইগার ওপেনার। ফলে তৃতীয় দিন শেষে জিম্বাবুয়ের বিপক্ষে লিড দাঁড়িয়েছে ২৩৭ রান।

তৃতীয় দিন শেষে ওপেনার সাদমান ইসলাম ২২ এবং সাইফ সাহান ২০ রানে অপরাজিত রয়েছেন। 

 স্পোর্টসমেইল২৪/আরএস

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ] 


শেয়ার করুন :


আরও পড়ুন

ভিসা সমস্যায় আটকে আছেন রুবেল-শামীম

ভিসা সমস্যায় আটকে আছেন রুবেল-শামীম

যে কারণে তেড়ে গিয়েছিলেন তাসকিন

যে কারণে তেড়ে গিয়েছিলেন তাসকিন

দুর্দান্ত তাসকিন, ক্যারিয়ারে প্রথম ফিফটি

দুর্দান্ত তাসকিন, ক্যারিয়ারে প্রথম ফিফটি

শতক হাঁকিয়ে ‘জবাব দিলেন’ মাহমুদউল্লাহ রিয়াদ

শতক হাঁকিয়ে ‘জবাব দিলেন’ মাহমুদউল্লাহ রিয়াদ