শ্রীলঙ্কার রান পাহাড়ের চাপায় পড়ে বেকাদায় আয়ারল্যান্ড

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:৫১ এএম, ২৮ এপ্রিল ২০২৩
শ্রীলঙ্কার রান পাহাড়ের চাপায় পড়ে বেকাদায় আয়ারল্যান্ড

নিশান মধুশকা-কুশল মেন্ডিসের জোড়া ডাবল-সেঞ্চুরি এবং দিমুথ করুনারত্নে-অ্যাঞ্জেলো ম্যাথুজের জোড়া শতকে আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে রানের পাহাড় গড়েছে স্বাগতিক শ্রীলঙ্কা। লঙ্কানদের গড়া রান পাহাড়ের চাপায় পড়ে বেকায়দায় রয়েছে আয়ারল্যান্ড।

ব্যাটারদের রান বন্যায় ৩ উইকেটে ৭০৪ রানে প্রথম ইনিংস ঘোষণা করেছে স্বাগতিক শ্রীলঙ্কা। প্রথম ইনিংসে ৪৯২ রান করেছিল আয়ারল্যান্ড। ফলে প্রথম ইনিংস থেকে ২১২ রানের লিড পায় শ্রীলঙ্কা।

পিছিয়ে থেকে নিজেদের দ্বিতীয় ইনিংসে চতুর্থ দিন শেষে ২ উইকেটে ৫৪ রান করেছিল আইরিশরা। ৮ উইকেট হাতে নিয়ে ১৫৮ রানে পিছিয়ে ছিল সফরকারীরা।

তবে টেস্টের শেষ ও পঞ্চম দিনে ব্যাট করতে নেমে বিপদে রয়েছে আইরিশরা। দিনের প্রথম সেশনে আরও দুই উইকেট হারিয়ে খাদের কিনারায় পড়ে গেছে। এ প্রতিবেদন লিখার পর্যন্ত ৪ উইকেটে আয়ারল্যান্ডের সংগ্রহ ৮৯ রান। ফলে ম্যাচের লিড শেষ করতে এখনো ১২৩ রান পিছিয়ে রয়েছে তারা।

এর আগে দুই ওপেনার মধুশকা ও করুনারত্নের জোড়া সেঞ্চুরিতে গল টেস্টের তৃতীয় দিন শেষে ১ উইকেটে ৩৫৭ রান করেছিল শ্রীলঙ্কা। করুনারত্নে ১১৫ রানে আউট হলেও ১৪৯ রানে অপরাজিত ছিলেন মধুশকা। তার সাথে ৮৩ রানে অপরাজিত থেকে দিন শেষ করেন তিন নম্বরে নামা মেন্ডিস।

চতুর্থ দিন টেস্ট ক্যারিয়ারের চতুর্থ ম্যচেই প্রথম ডাবল-সেঞ্চুরি তুলে নেন মধুশকা। টেস্ট ক্যারিয়ারের ৫৮তম ম্যাচে প্রথম ডাবল-সেঞ্চুরির দেখা পান কুশল। ক্যারিয়ারে এর আগে ১৯০ রানে দু’বার আউট হয়েছিলেন কুশল।

শেষ পর্যন্ত ২২টি চার ও ১টি ছক্কায় ২০৫ রানে আউট হন মুধশকা। ১৮টি চার ও ১১টি ছক্কায় ২৯১ বলে ২৪৫ রানে থামেন কুশল। ১১টি ছক্কায় শ্রীলংকার হয়ে ইনিংসে সর্বোচ্চ ছক্কার নয়া রেকর্ড গড়েন কুশল। এতে ভেঙ্গে যায় কুমার সাঙ্গাকারার রেকর্ডটি। ২০১৪ সালে চট্টগ্রামে বাংলাদেশের বিপক্ষে ৩১৯ রানের ইনিংস খেলার পথে ৩২টি চার ও ৮টি ছক্কা মেরেছিলেন সাঙ্গা।

মুধশকা-কুশলের পর শ্রীলংকার ব্যাটিং লাইন-আপে সেঞ্চুরি করেন ম্যাথুজ। টেস্ট ক্যারিয়ারের ১৫তম সেঞ্চুরি তুলে ১০০ রানে অপরাজিত থাকেন তিনি। ১১৪ বল খেলে ৬টি চার ও ৪টি ছক্কা মারেন তিনি।

৩ উইকেটে ৭০৪ রানে ইনিংস ঘোষণা করে শ্রীলঙ্কা। এ নিয়ে নিজেদের টেস্ট ইতিহাসে সপ্তমবারের মত সাতশ রান করলো শ্রীলঙ্কা। আয়ারল্যান্ডের গ্রাহাম হুম-এন্ডি ম্যাকব্রিন ও ক্যাম্ফার ১টি করে উইকেট নেন।


শেয়ার করুন :