লেগ স্পিনারের শূন্যতা অনুভব করছেন সাকিব

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ০২:৪৬ পিএম, ২৯ নভেম্বর ২০১৮
লেগ স্পিনারের শূন্যতা অনুভব করছেন সাকিব

ঢাকা টেস্ট নিয়ে সংবাদ সম্মেলনে কথা বলেন সাকিব

রশিদ খান, যুজবেন্দ্র চেহেল, শাদাব খানরা তাক লাগানো রিস্ট স্পিনে মাত করে রেখেছেন দুনিয়া। টেস্ট খেলুড়ে প্রায় সব দলেই আছে এমন এক বা একাধিক রিস্ট স্পিনার কিন্তু বাংলাদেশ দলে নেই একজনও। আসন্ন ঢাকা টেস্টে থাকছে না কোন লেগ স্পিনার। আর এই শূন্যতা দলের টেস্ট ক্যাপ্টেন ভালো করেই টের পাচ্ছেন।

বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে এসে লেগ স্পিনারের শূন্যতার কথা প্রকাশই করলেন। সাকিব বলেন, বোলিং এ যত বৈচিত্র্য থাকবে তত ভালো আমাদের জন্য। স্বাভাবিক ভাবেই এখানে একজন লেগ স্পিনার থাকতো তাহলে ভিন্নতা আরো আসতো। তাই আমরা সব সময় মনে করি আমাদের ওই একটা জায়গাতেই প্রয়োজনীয়তা আরো বেশি।

তিনি আরো বলেন, উইকেট লেক স্পিনারদের জন্য সহায়ক না হলেও তারা উইকেট নিতে পারে। তাছাড়া, বোলিং এ ভিন্নতা থাকলে আমরা প্রতিপক্ষের অবস্থা বুঝে তাদের বিরুদ্ধে আরো পরিকল্পনা করতে পারবো।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চট্টগ্রাম টেস্টে বাংলাদেশ একাদশে ছিলেন চারজন স্পিনার। তাদের দুজন বাঁহাতি অর্থোডক্স আর দুজন অফ স্পিনার। এতে স্পিন আক্রমণে  বৈচিত্র্যের দিক থেকে রয়ে গেছে ঘাটতি। চট্রগ্রাম টেস্টের মতো ঢাকা টেস্টেও থাকছে না কোন লেগ স্পিনার।

এর আগে বাংলাদেশে রিস্ট স্পিনারের ‍শূন্যতা অনূভব করেছিলেন প্রধান কোচ স্টিভ রোডস। তিনি রিস্ট স্পিনার খুঁজতে ক্যাম্প করারও পরিকল্পনার কথা জানিয়েছিলেন।

সংবাদ সম্মেলনে আরেক প্রশ্নের জবাবে সাকিব বলেন, ‘স্বাভাবিকভাবেই ওয়েস্ট ইন্ডিজ আরও বেশি ভালো করার চেষ্টা করবে। ওরা চেষ্টা করবে সর্বোচ্চটা দিয়ে যেন ভালো করতে পারে। জিততে পারে। তাই আমাদের জিততে হলে ওদের থেকে ভালো পারফর্ম করতে হবে। চট্টগ্রামে আমরা যেভাবে পারফর্ম করেছি তার চেয়েও ভালো করতে হবে। আমাদের নিজেদের ওপরই নিজেদের অনেক চ্যালেঞ্জ আছে। সেগুলো টপকাতে হলে মানসিক ও শারীরিকভাবে শক্তিশালী হতে হবে।’

২০০৯ সালে বাংলাদেশ ওয়েস্ট ইন্ডিজকে হোয়াটওয়াশ করে। তবে সিরিজের শুরুতেই ওয়েস্ট ইন্ডিয়ান বোর্ডের সঙ্গে প্লেয়ার্স অ্যাসোসিয়েশনের তুমুল বিরোধ। ফলে অধিনায়ক ক্রিস গেইলসহ দলের বেশ কয়েকজন তারকা খেলোয়াড় নিজেদের প্রত্যাহার করে নিলেন সিরিজ থেকে।

এবারও ২-০ ব্যবধানে সিরিজ জয়ের বিষয়টি আসলে সাকিব বলেন, ‘আমরাও তখন অত ভালো ছিলাম না।’ তবে ওয়েস্ট ইন্ডিজকে দ্বিতীয়বারের মতো ধবলধোলাই করতে মিরপুর টেস্টকে সুযোগ হিসেবেই দেখছেন সাকিব, ‘সুযোগ আছে। তবে সুযোগটা কাজে লাগাতে আসলে অনেক কঠিন পরিশ্রম করতে হবে।’

আগামীকাল ৩০ নভেম্বর মিরপুরে শুরু হবে দ্বিতীয় টেস্ট। চট্টগ্রামে প্রথম টেস্টে ক্যারিবিয়ানদের ৬৪ রানে হারিয়ে দুই ম্যাচ সিরিজে ১-০ তে এগিয়ে আছে বাংলাদেশ।


শেয়ার করুন :


আরও পড়ুন

মাঠে নামছেন সাদমান?

মাঠে নামছেন সাদমান?

ঢাকা টেস্টের দল ঘোষণা, নেই ইমরুল

ঢাকা টেস্টের দল ঘোষণা, নেই ইমরুল

চার স্পিনার নিয়েই মিরপুর টেস্টের ছক কষছে টাইগাররা

চার স্পিনার নিয়েই মিরপুর টেস্টের ছক কষছে টাইগাররা

শঙ্কা কাটিয়ে মাঠে ফেরার রহস্য জানালেন সাকিব

শঙ্কা কাটিয়ে মাঠে ফেরার রহস্য জানালেন সাকিব