আয়ারল্যান্ডকে হোয়াইটওয়াশের মিশনে বাংলাদেশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:৩৯ পিএম, ৩০ মার্চ ২০২৩
আয়ারল্যান্ডকে হোয়াইটওয়াশের মিশনে বাংলাদেশ

ঘরের মাঠে শক্তিশালী ইংল্যান্ডকে বাংলাওয়াশের পর এবার টাইগারদের সামনে আয়ারল্যান্ড। দুই ম্যাচ ইতিমধ্যে সিরিজ নিশ্চিত করার পর এখন বাংলাদেশ দলের সামনে একটাই লক্ষ্য আয়ারল্যান্ডকেও হোয়াইটওয়াশ। জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সিরিজের তৃতীয় ও শেষ টি-টোয়েন্টি খেলে ঢাকা ফিরবে টেস্ট সিরিজ খেলতে।

বৃষ্টি আইনে প্রথম ম্যাচ ২২ রানে এবং দ্বিতীয় টি-টোয়েন্টিতে ৭৭ রানে জিতে সিরিজ জয় নিশ্চিত করেছে টাইগাররা। দু’টি ম্যাচই বৃষ্টির কবলে পড়েছিল। বৃষ্টির বাঁধাকে উপেক্ষা না থাকলে প্রথম দুই ম্যাচেই অসাধারণ পারফরমেন্স করেছে বাংলাাদেশ।

পারফরমেন্সের ধারা অব্যাহত থাকলে টানা দুই সিরিজে প্রতিপক্ষকে হোয়াইটওয়াশ করার নজির গড়বে বাংলাদেশ। এর আগে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করেছে টাইগাররা।

আয়ারল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ম্যাচের জয় ছিল বাংলাদেশের জন্য টি-টোয়েন্টি ফরম্যাটে টানা পঞ্চম জয়। এ ফরম্যাটে টানা ম্যাচ জয়ে এটি বাংলাদেশের জন্য সর্বোচ্চ। এবার টানা জয়ের সংখ্যাটাও বাড়িয়ে নেওয়ার দারুণ সুযোগ টাইগারদের সামনে।

টানা জয় বা অন্য টার্গেটের চেয়ে ক্রিকেটের সংক্ষিপ্ত এই ফরম্যাটে ওয়ানডের মতো ব্র্যান্ড তৈরিতে মুখিয়ে আছে বাংলাদেশ। ওয়ানডে ফরম্যাটে নিজেদের অন্যতম শক্তিতে পরিণত করেছে টাইগাররা।

বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসান বলেছেন, “আমরা গত কয়েক ম্যাচের পারফরমেন্সের ধারাবাহিকতা ধরে রাখতে চেয়েছিলাম এবং আমরা তা ভালোভাবেই করেছি। দুর্দান্ত দল হতে চাইলে আমাদের সেভাবে খেলতে হবে এবং প্রথম বল থেকেই সেটি ফুটিয়ে তুলতে হবে। এটাই আমরা আলোচনা করেছি এবং আমরা যেভাবে খেলতে চাই।”

সিরিজের শেষ ম্যাচকে সামনে রেখে কথা বলেছেন আয়ারল্যান্ডের অধিনায়ক পল স্টার্লিং। তার মতে, টি-টোয়েন্টিতেও
বাংলাদেশ ‘খুব শক্তিশালী দল’। তবে তৃতীয় ম্যাচ একতরফা ম্যাচ হবে না বলে মনে করেন তিনি।

স্টার্লিং বলেন, “আমাদের দল নির্বাচন নিয়ে ভাবতে হবে। শুক্রবার আমাদের অব্যবহৃত উইকেট থাকবে এবং আশা করি আমরা এক ধাপ এগিয়ে থাকবো।”

বাংলাদেশ দল
সাকিব আল হাসান (অধিনায়ক), লিটন দাস, রনি তালুকদার, নাজমুল হোসেন শান্ত, তাওহিদ হৃদয়, শামীম হোসেন, মেহেদি হাসান মিরাজ, নাসুম আহমেদ, মোস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, রিশাদ হোসেন ও জাকের আলী অনিক।

আয়ারল্যান্ড দল
পল স্টার্লিং (অধিনায়ক), মার্ক অ্যাডায়ার, রস অ্যাডায়ার, কার্টিস ক্যাম্পার, গ্যারেথ ডেলানি, জর্জ ডকরেল, গ্রাহাম হুম, ম্যাথিউ হামফ্রেস, ব্যারি ম্যাকার্থি, কনর অলফার্ট, হ্যারি টেক্টর, লরকান টাকার, বেন হোয়াইট ও ক্রেইগ ইয়ং।


শেয়ার করুন :