ফুটবল বিশ্বকাপে কাতারের আট স্টেডিয়াম

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:৫১ পিএম, ০১ এপ্রিল ২০২২
ফুটবল বিশ্বকাপে কাতারের আট স্টেডিয়াম

কাতারের আকর্ষণীয় আটটি স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ২০২২ ফিফা বিশ্বকাপ। চলতি বছরের ২১ নভেম্বর থেকে ১৮ ডিসেম্বর পর্যন্ত চলবে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ক্রীড়া ইভেন্ট ফুটবল বিশ্বকাপ। টুর্নামেন্টে আধুনিক সুযোগ-সুবিধা সম্পন্ন আটটি স্টেডিয়ামের কাজ ইতিমধ্যে শতভাগ নিশ্চিত করেছে কাতার।

কাতার বিশ্বকাপে ব্যবহৃত স্টেডিয়ামগুলো মাঝে সবচেয়ে বড় হলো লুসাইল আইকনিক স্টেডিয়াম। বিশ্বকাপের ফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হবে এ স্টেডিয়ামে। যার ধারণক্ষমতা ৮০ হাজার। এছাড়া দ্বিতীয় সর্ববৃহৎ স্টেডিয়াম হলো আল বায়েত স্টেডিয়াম। আল খোরে অবস্থিত এ স্টেডিয়ামের ধারণক্ষমতা ৬০ হাজার। তবে বিশ্বকাপের জন্য প্রস্তুত কোন স্টেডিয়ামে ৪০ হাজার ধারণক্ষমতা নিচে নেই।

কাতারের আবহাওয়া ও তাপমাত্রার কথা মাথায় রেখে তুলনামূলক কম তাপমাত্রার মৌসুমে অর্থাৎ নভেম্বর মাসে আয়োজিত হবে এবারের ফুটবল বিশ্বকাপ। এবারই প্রথম ফিফার কোন বিশ্বকাপ শীতকালে আয়োজিত হতে যাচ্ছে।

বিশ্বকাপে মোট ৩২ দেশের ফুটবল দল শিরোপা জয়ে প্রতিযোগিতায় নামবে। ইতিমধ্যে ২৯ দেশ কাতার বিশ্বকাপে খেলার টিকিট নিশ্চিত করেছে। আটটি গ্রুপে ভাগ হয়ে ৩২টি দল খেলে। প্রতি গ্রুপে চারটি দল থাকবে। আটটি গ্রুপ থেকে দুটি করে দল উত্তীর্ণ হয়ে নক-আউট পর্বে খেলবে।

এক নজরে কাতার বিশ্বকাপের আট স্টেডিয়াম

লুসাইল আইকনিক স্টেডিয়াম (ধারণক্ষমতা ৮০ হাজার)
কাতারের সর্ববৃহৎ এ স্টেডিয়ামে ২১ ডিসেম্বর অনুষ্ঠিত হবে বিশ্বকাপের ফাইনাল। সেই সঙ্গে প্রথম সেমি-ফাইনালসহ গ্রুপপর্ব ও নকআউট পর্বের বেশ কিছু ম্যাচ এ স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে।
sportsmail24
দেশটির সেন্ট্রাল দোহা থেকে ১৫ কিলোমিটার উত্তরে ২০ লাখ মানুষের বসবাসের জন্য গড়া পকিল্পিত নগরী লুসাইলে এ স্টেডিয়ামটি নির্মাণ করা হয়েছে। বিশ্বকাপের পর এটিকে একটি কমিউনিটি হাবে পরিণত করার পরিকল্পনা রয়েছে। স্টেডিয়ামের বেশিরভাগ আসন স্থানান্তর যোগ্য এবং এগুলো দান করে দেওয়া হবে।

আল বায়েত স্টেডিয়াম, আল খোর (ধারণক্ষমতা ৬০ হাজার)
বিশ্বকাপের এ ভেন্যুতে উদ্বোধনী ম্যাচ ও দ্বিতীয় সেমি-ফাইনালসহ বেশ কয়েকটি ম্যাচ অনুষ্ঠিত হবে। টুর্নামেন্ট শেষে স্টেডিয়ামের উপরের অংশ সরিয়ে ফেলার পরিকল্পনা রয়েছে। এটিকে তৈরি করা হয়েছে বেদুইনদের তাঁবুর আদলে।
sportsmail24
স্টেডিয়ামটির অবস্থান রাজধানী দোহা থেকে ৩৫ কিলোমিটার দূরে কাতারের উত্তর-পুর্ব উপকূলে। ফলে এটি রাজধানীর মেট্রো সিস্টেমের বাইরে চলে গেছে। যে কারণে দর্শকদের জন্য সেখানে যাওয়াটা কিছুটা কষ্টসাধ্য হয়ে উঠতে পারে বলে ধারণা করা হচ্ছে।

sportsmail24এডুকেশন সিটি স্টেডিয়াম, আল রাইয়ান (ধারণক্ষমতা ৪০ হাজার)
রাজধানী দোহার পশ্চিমে আল রাইয়ানের বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে স্টেডিয়ামটির অবস্থান। যেখানে আয়োজনকৃত ম্যাচের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে একটি কোয়ার্টার ফাইনাল। টুর্নামেন্ট শেষে এর ধারণক্ষমতা অর্ধেকে নামিয়ে আনার পরিকল্পনা রয়েছে। এছাড়া আসনগুলো উন্নয়নশীল দেশে দান করা হবে।

sportsmail24আহমদ বিন আলী স্টেডিয়াম, আল রাইয়ান (ধারণক্ষমতা ৪০ হাজার)
এটি কাতারের সবচেয়ে সফল ক্লাব আল রাইয়ানের হোম গ্রাউন্ড। স্টেডিয়ামটি একই নামের পুরনো ভেন্যুতে তৈরি করা হয়েছে। এর একটি মেট্রো স্টেশন এডুকেশন সিটির কাছে। এটির অবস্থান শহরের সঙ্গে মরুভূমির সংযোগস্থলে। বিশ্বকাপের পর এরও ধারণক্ষমতা কমিয়ে আনা হবে।

sportsmail24খালিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়াম, দোহা (ধারণক্ষমতা ৪৫ হাজার ৪১৬)
১৯৭৬ সালে নির্মিত এ স্টেডিয়ামটিই একমাত্র ভেন্যু, যেটি কাতার বিশ্বকাপের আয়োজক স্বত্ব লাভের আগে থেকেই বিদ্যমান ছিল। তবে বিশ্বকাপকে সামনে রেখে স্টেডিয়ামটির ব্যাপক সংস্কার করা হয়েছে।

কাতারের এ স্টেডিয়ামটিতে ২০১১ সালের এশিয়ান কাপের ফাইনাল এবং ২০১৯ সালের ক্লাব বত্বেকাপের ফাইনাল অনুষ্ঠিত হয়েছিল। যে ম্যাচে প্রতিদ্বন্দ্বিতা করেছিল লিভারপুল ও ফ্লামেঙ্গো।

sportsmail24
আল থুমামা স্টেডিয়াম, দোহা (ধারণক্ষমতা ৪০ হাজার)

সেন্ট্রাল দোহার নিকটবর্তী এ স্টেডিয়ামটির অবস্থান হামাদ আন্তর্জাতিক বিমান বন্দরের কাছে। এটি গাহফিয়ার আদলে নির্মিত। গাহফিয়া হচ্ছে মধ্যপ্রাচ্য জুড়ে পুরুষদের পরিধানের একটি ঐতিহ্যবাহী টুপি। এখানে অন্য ম্যাচের পাশাপাশি আয়োজন করা হবে কোয়ার্টার ফাইনালের একটি ম্যাচ। টুর্নামেন্টের পর এর ধারণক্ষমতাও অর্ধেকে নামিয়ে আনা হবে।

sportsmail24স্টেডিয়াম ৯৭৪, দোহা (ধারণক্ষমতা ৪০ হাজার)
দোহার ওয়াটার ফ্রন্টে শিপিং কন্টেইনার দিয়ে তৈরি পপ আপ স্টেডিয়ামটি বিশ্বকাপের পর সম্পূর্ণভাবে ভেঙে ফেলা হবে। ৯৭৪ নম্বরটি কাতারের আন্তর্জাতিক ডায়ালিং কোড। তবে এর দ্বারা স্টেডিয়াম নির্মাণে ব্যবহৃত কন্টেইনারের সংখ্যাও প্রকাশ পেয়েছে।
sportsmail24
আল জানুব স্টেডিয়াম, আল ওয়াকরাহ (ধারণক্ষমতা ৪০ হাজার)
দোহা শহরের দক্ষিণে আল ওয়াকরাহ শহের অবস্থিত স্টেডিয়ামটির নকশা করা হয়েছে মুক্তা ও মাছ সংগ্রহে ব্যবহৃত নৌকার আদলে।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

কাতার বিশ্বকাপের অফিশিয়াল বল ‘আল রিহলা’

কাতার বিশ্বকাপের অফিশিয়াল বল ‘আল রিহলা’

কাতার বিশ্বকাপে রেকর্ড ৭ বিলিয়ন ডলার আয় করতে চায় ফিফা

কাতার বিশ্বকাপে রেকর্ড ৭ বিলিয়ন ডলার আয় করতে চায় ফিফা

৩৬ বছর পর ফুটবল বিশ্বকাপে কানাডা

৩৬ বছর পর ফুটবল বিশ্বকাপে কানাডা

কাতার বিশ্বকাপে ‘পরিবহনযোগ্য’ স্টেডিয়াম

কাতার বিশ্বকাপে ‘পরিবহনযোগ্য’ স্টেডিয়াম