অনুজ রাওয়াত : জার্নি ফ্রম উত্তরাখন্ড টু আইপিএল

পার্থ প্রতীম রায় পার্থ প্রতীম রায় প্রকাশিত: ০৭:৪৭ পিএম, ১২ এপ্রিল ২০২২
অনুজ রাওয়াত : জার্নি ফ্রম উত্তরাখন্ড টু আইপিএল

ভারতীয় দলে উইকেটের পিছনে ভরসা হয়ে উঠেছেন ঋষভ পান্থ। একটুতেই পা হড়কালেই জাতীয় দলে নিজের এই জায়গা হারাতে পারেন এই উইকেটরক্ষক। তার জন্য নতুন চ্যালেঞ্জ নিয়ে অপেক্ষা করছে অনুজ রাওয়াত। কারণ তিনি যে ঋষভ পান্থের মতোই ব্যাট চালাতে জানেন। আর উইকেটের পিছনেও দারুণ। সব মিলিয়ে খেলার ধরনে ঋষভ পান্থের জেরক্স কপি বললে কোনোভাবেই ভুল বলা হবে না। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৫তম আসরে নজর কেড়েছেন অনুজ রাওয়াত।

আইপিএলের প্রতি আসরেই ঝলক দেখায় ভারতীয় তরুণ ক্রিকেটাররা। বিশ্বকে শোনায় নিজেদের আগমণী বার্তা। আয়ুশ বাদোনি এবং তিলক ভার্মার পর আইপিএলের ১৫তম আসরে এই তালিকায় যুক্ত হয়েছেন উত্তরাখন্ডের তরুণ অনুজ রাওয়াত।

আইপিএল শুরুর আগেই ক্রিকেট সমর্থকদের মনে প্রশ্ন তুলেছিলেন অনুজ রাওয়াত। কারণ মেগা নিলামে তাকে দলে নিতে যে ৩ কোটি ৪০ লাখ রুপি খরচ করেছিল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু। মেগা নিলামে নজর কাড়া এই তরুণের পারফর্মেন্স কি রকম হবে সেই দিকেই নজর ছিল ক্রিকেট সমর্থকদের। অবশ্য সেই পরীক্ষায় পাস করে গেছেন অনুজ রাওয়াত। শুধু পাস নয়, স্টার মার্কস পেয়েই উতরেছেন এই পরীক্ষা।

কৃষক বাবার ঘরের জন্ম নেওয়া অনুজ রাওয়াতের জন্ম ভারতের পাহাড়ি রাজ্য উত্তরাখন্ডের নাইনিতাল জেলার ছোট্ট শহর রামনগরে। এই শহরের নাম অনুজ রাওয়াতের কল্যাণে এখন সবাই জেনে গেলেও এর মূল পরিচিতি বিখ্যাত জিম করবেট পার্কের জন্য। এখন হয়তো জিম করবেট পার্ককে ছাড়িয়ে অনুজ রাওয়াতই হয়ে উঠবেন এই শহরের বড় তারকা।

sportsmail24

ছোটবেলা থেকেই ছিল ক্রিকেটপ্রেমে মগ্ন হয়ে উঠেছিলেন অনুজ রাওয়াত। সে সময়ই ব্যাট বলের সাথে গড়ে উঠে তার সখ্যতা। এই সখ্যতা দেখে অনুজ রাওয়াতকে দিল্লিতে পাঠানোর সিদ্ধান্ত নেন তার কৃষক বাবা। কারণ রামনগরে ছেলের ক্রিকেটার হওয়ার জন্য যে পর্যাপ্ত কোনো সুযোগ সুবিধাই ছিল না।

বাবার এই সিদ্ধান্তে মাত্র ১০ বছর বয়সেই নিজ রাজ্য উত্তরাখন্ড ছেড়ে রাজধানী দিল্লিতে আগমণ ঘটে অনুজ রাওয়াতের। পূর্ণাঙ্গ সুযোগ সুবিধায় এখানেই বিকাশ ঘটে তার ক্রিকেট প্রতিভার।

পূর্ণাঙ্গ সুযোগ সুবিধা পাওয়া অনুজ রাওয়াত তার বাবার সিদ্ধান্ত যে সঠিক ছিল তা প্রমাণ করতে সময় নেননি। ২০১৬ সালে ডাক পান দিল্লি অনূর্ধ্ব ১৯ দলে। আর এর কিছুদিন পরেই ভারতীয় অনূর্ধ্ব ১৯ দলে। যুব দলে অবশ্য বলার মতো কিছু করতে পারেননি অনুজ রাওয়াত। 

যুব দলে অভিষেকের এক বছর পরেই ২০১৭ সালের অক্টোবরে রঞ্জি ট্রফিতে দিল্লির হয়ে প্রথমবারের মতো মাঠে নামেন অনুজ। ১৮ বছর বয়স হওয়ার কিছুদিন আগেই প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক। আর সেই সময় থেকেই ভারতীয় ঘরোয়া ক্রিকেটের নিয়মিত পারফর্মার অনুজ রাওয়াত, বিশেষ করে সাদা বলের ক্রিকেটে।

অভিষেকের পর দুই ম্যাচে হাফ সেঞ্চুরি করে নজরটা নিজের দিকেই রাখেন অনুজ রাওয়াত। অবশ্য পেশাদার ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি পেতে তাকে অপেক্ষা করতে হয়েছে প্রায় এক বছর। ২০১৮ সালে মধ্য প্রদেশের বিপক্ষে প্রথম সেঞ্চুরি করে নিজের জাত চেনান।

মধ্যপ্রদেশের বিপক্ষে ৩৬ রানে ৫ উইকেট হারিয়ে দিল্লি যখন বেশ পিছিয়ে পড়েছে। সেই সময় দলের ত্রাণকর্তা হয়ে দাঁড়ান অনুজ রাওয়াত। ১৮৪ বলে খেলেন ১৩৪ রানের দারুণ এক ইনিংস। আর তার ব্যাটে ভর করেই ৯ উইকেটের জয় পায় দিল্লি।

প্রথম শ্রেণির ক্রিকেটের পর সীমিত ওভারের ক্রিকেটেও দিল্লির হয়ে দারুণ পারফর্মেন্সে নজর কেড়েছিলেন তিনি। তাই তো ২০২০ সালে আইপিএলের নিলামে তাকে দলে ভেড়াতে ৮০ লাখ রুপি খরচ করে রাজস্থান রয়্যালস। তবে সুযোগ পাননি একটি ম্যাচ খেলার।

sportsmail24

২০২১ আইপিএলেও একই দলে খেলেছিলেন অনুজ রাওয়াত। এবার আইপিএলে খেলার সুযোগ মেলে তার। তবে একটি ম্যাচে সুযোগ পেয়ে নিজেকে প্রমাণ করতে পারেননি, উল্টো গোল্ডেন ডাকের শিকার হন। পরে মেগা নিলামের আগে তাকে ছেড়ে দেয় রাজস্থান।

সর্বশেষ ২০২১-২২ মৌসুমে সৈয়দ মুশতাক আলি ট্রফিতে অনুজ যেন হয়ে উঠেছিলেন অপ্রতিরোধ্য। মাত্র পাঁচ ম্যাচে তার ব্যাট থেকে আসে ১৫ চার আর ১০ ছক্কা। সীমিত ওভার ক্রিকেটে ভারতের আরেকটি মর্যাদাপূর্ণ টুর্নামেন্ট বিজয় হাজারে ট্রফিতে ব্যাট করেছিলেন ৫৮ দশমিক ৩৩ গড় আর ১০৮ দশমিক ৬৯ স্ট্রাইক রেটে।

সীমিত ওভারের ক্রিকেটে দারুণ সব স্ট্রোক প্লে আর বাঁহাতি হওয়ায় তার দিকে নজর পড়েছিল ব্যাঙ্গালুরুর। এ কারণেই তাকে দলে পেতে মরিয়া হয়ে উঠেছিল দলটি। শেষ পর্যন্ত আইপিএলের ১৫তম আসরের মেগা নিলামে তাকে দলে ভেড়াতে দলটিকে খরচ করতে হয় তিন কোটি ৪০ লাখ রুপি।

sportsmail24

আইপিএলের ১৫তম আসরের প্রথম ম্যাচ থেকেই ব্যাঙ্গালুরুর একাদশে সুযোগ মেলে তার। প্রথম তিন ম্যাচের নিজের নামের প্রতি সুবিচার করতে না পারলেও চতুর্থ ম্যাচে ঠিকই দেখিয়েছেন নিজের প্রতিভা। মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষে ৪৭ বলে ৬৬ রানের এই ইনিংস খেলেন। 

অনুজ রাওয়াতের মূলত ওপেনার হলেও দিল্লি দলে তার  ব্যাটিং পজিশন কখনই নির্দিষ্ট ছিল না। বরঞ্চ একেক ম্যাচে একেক রকম পজিশনে খেলে নিজেকে গড়ে তুলেছিলেন। এমনকি আইপিএলে নিজের অভিষেক ম্যাচেও খেলেছিলেন পাঁচ নম্বরে। তবে রয়্যাল চ্যালেঞ্জার্সের হয়ে ১৫তম আসরে শুরু থেকেই ওপেনিংয়ে সুযোগ মিলেছে অনুজ রাওয়াতের। আর নিজের প্রিয়তম পজিশন পেয়েই নিজেকে চেনানোর নতুন এক মিশনে নেমেছেন অনুজ রাওয়াত। হতে যাচ্ছেন ভারতের ভবিষ্যত তারকা। অকালে হারাবেন না, হয়ে উঠবেন ভারতীয় ক্রিকেটের ভবিষ্যতের ধ্রুব তারা, এটাই হয়তো হাজারো ক্রিকেট সমর্থকদের চাওয়া!

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

ফার্নান্দো তোরেস : পথ হারানো এক বিশ্বসেরা

ফার্নান্দো তোরেস : পথ হারানো এক বিশ্বসেরা

আয়ুশ বাদোনি : আইপিএল অভিষেক হিরো 

আয়ুশ বাদোনি : আইপিএল অভিষেক হিরো 

লোলিত মোদি ও আইপিএলের জন্ম

লোলিত মোদি ও আইপিএলের জন্ম

ফুটবল মাঠে স্বাধীনতার সংগ্রাম

ফুটবল মাঠে স্বাধীনতার সংগ্রাম