জনপ্রিয় যে ৫ সিনেমা নিয়ে যাবে ক্রীড়া জগতে

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:৫৫ পিএম, ২৭ মার্চ ২০২০
জনপ্রিয় যে ৫ সিনেমা নিয়ে যাবে ক্রীড়া জগতে

চীনের প্রাণঘাতী করোনাভাইরাসে বাতিল বা বন্ধ হয়ে গেছে বিশ্ব ক্রীড়াঙ্গনের ছোট-বড় সকল ইভেন্ট। খেলাধুলার সর্বোচ্চ ইভেন্ট অলিম্পিকও পিছিয়ে গেছে এক বছর। স্থগিত রাখা হয়েছে ক্রিকেটের সবরকমের সিরিজ।

শুধু খেলাধুলা বন্ধ রাখা হয়েছে তাই নয়, অনেক তারকা ফুটবলারও ইতোমধ্যে এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এছাড়া ফুটবল-ক্রিকেটসহ বিভিন্ন খেলাধুলার খেলোয়াড়রা রয়েছেন কোয়ারেন্টিনে।

বিশ্বব্যাপী সকল ক্রীড়া ইভেন্ট বন্ধ থাকায় স্পোর্টস ভিত্তিক টেলিভিশন চ্যানেলগুলোও পড়েছে বিপাকে। নতুন কোন খেলা না থাকায় বাধ্য হয়ে প্রচার করছে বিভিন্ন খেলার হাইলাইটস। তবে খেলাধুলা বন্ধ থাকলেও আপনি চাইলে ভিন্ন আঙ্গিকে এ স্বাদ নিতে পারেন।

দেশের অঘোষিত ‌‘লগডাউনের’ মধ্যে ঘরে বসেই দেখতে পারেন ক্রীড়া ভিত্তিক জনপ্রিয় কিছু সিনেমা। স্পোর্টসমেইল২৪.কমের পাঠকদের জন্য তেমনি বলিউডের জনপ্রিয় পাঁচটি সিমেনার তথ্য জানানো হলো-

দঙ্গল (Dangal)
দঙ্গল হিন্দি শব্দ, যার বাংলা অর্থ- কুস্তিখেলা। ভারতীয় পরিচালক নিতেশ তিওয়ারী পরিচালিত হিন্দী ভাষার জীবনী বিষয়ক ক্রীড়াকেন্দ্রিক এ চলচ্চিত্রটি মুক্তি পায় ২০১৬ সালের ২৩ ডিসেম্বর। ‘মিস্টার প্যাশানিস্ট’ আমির খান সিনেমায় মহাবীর সিং ফোগাট চরিত্রে অভিনয় করেছেন, যিনি তার দুই মেয়ে গীতা ফোগাট এবং ববিতা কুমারীকে কুস্তি শিক্ষা দেন।

মুুক্তি পাওয়া বক্স অফিসে মোট আয়ের বিচারে দেশীয় সিনেমার ইতিহাসে ‘দঙ্গল’ এক নম্বরে পৌঁছে যায়। পরে দেশের তো বটেই আন্তর্জাতিক বাজারেরও সব রেকর্ড ভেঙে ফেলে আমির খানের এ ছবি। এছাড়া ২০১০ সালের কমনওয়েলথ গেমসে গীতা স্বর্ণ পদক এবং ববিতা রৌপ্য পদক অর্জন করেন। ববিতা পরে ২০১৪ সালের কমনওয়েলথ গেমসে স্বর্ণ পদকও অর্জন করেন।

লগান (Lagaan)
লগান-এর বাংলা খাজনা। ২০০১ সালে মুক্তিপ্রায় এ হিন্দি চলচ্চিত্রটি। আশুতোষ গোয়ারিকরের পরিচালনায় সিনেমাটিতে অভিনয় করেছেন আমির খান।

চলচ্চিত্রের পটভূমিতে রয়েছে ব্রিটিশ ভারতের চম্পারণ। এক ব্রিটিশ সামরিক ক্যাপ্টেনের ঔদ্ধত্য কিভাবে ক্রিকেট মাঠে খর্ব হয় তা এ ছবিতে দেখানো হয়েছে। ব্রিটিশ ভারতের চম্পারণ গ্রামের মানুষ বৃষ্টি হয়নি বলে এক বছর খাজনা দিতে পারেনি। তারা সেনা ক্যাপ্টেন রাসেল নামক এক অহঙ্কারী ব্যক্তিকে এক বছর খাজনা মাফ করার অনুরোধ জানালে সে তাদেরকে ক্রিকেট খেলতে বলে।

বলা হয়, জিতলে খাজনা মাফ, হারলে তিনগুণ খাজনা দিতে হবে। এমন খেলায় সম্পূর্ণ অনভিজ্ঞ গ্রামবাসী প্রথমে খেলতে ভয় পেলেও ভুবন রাজি হয়। এ কারণে সবাই অসন্তুষ্ট হলেও পরে সবাই ভূবনের কথা মেনে নেয়। মাঠে কাচরার হেটট্রিক, ভূবনের শতক ও ইসমাইলের পঞ্চাশ রানে গ্রামের দল জিতে যায়।

চাক দে! ইন্ডিয়া (Chak De! India)
ভারতে ২০০৭ সালে মুক্তিপ্রাপ্ত ‘চাক দে! ইন্ডিয়া’ সিনেমাটি একটি হকি খেলা ভিত্তিক চলচ্চিত্র। সীমিত আমিনের পরিচালনার এ সিনেমাটিতে ভারতীয় হকি দলের সাবেক অধিনায়ক কবীর খানের মুখ্য চরিত্রে অভিনয় করেছেন শাহরুখ খান।

পাকিস্তানের সাথে চূড়ান্ত ম্যাচে শাহরুখ খানের নিজের ভুলে হেরে যায় ভারত। পরে তাকে খেলাধুলা থেকে একঘরে করা হয় এবং মাকে নিয়ে পৈতৃক বাড়িতে প্রতিবেশীদের দ্বারা অনেক তিরস্কার সহ্য করেন। তবে সাত বছর পরে নিজের প্রচেষ্টায় এ অপবাদ থেকে মুক্ত হন তিনি।

ভারতীয় নারীদের হকি দলের কোচ হিসেবে নেতৃত্ব দেন শাহরুখ খান। ষোল সদস্যের দল নিয়ে নিজের চৌকস নেতৃত্বে ভারতকে হকি চ্যাম্পিয়ন করেন। পরে ফিরে পায় খ্যাতি এবং ফিরে যার নিজ বাড়িতে।

পান সিং তোমার (Paan Singh Tomar)
পরিচালক তিগমাংশু ধুলিয়ার পরিচালিত ‘পান সিং তোমার’ সিনেমাটি মুক্তি পায় ২০১২ সালে ২ মার্চ। প্যান সিং তোমার নামে একজন ক্রীড়াবিদ টানা সাতবার ভারতীয় জাতীয় গেমসে স্বর্ণপদক জিতেন। তবে তার মাকে খুন করা হলে এবং পুলিশ কোন পদক্ষেপ না নেওয়ায় পরে তিনি ডাকাত হতে বাধ্য হন।

ভাগ মিলখা ভাগ (Bhaag Milkha Bhaag)
রাকেশ ওমপ্রকাশ মেহরা পরিচালিত ২০১৩ সালের ভারতীয় জীবনীমূলক নাট্য চলচ্চিত্র ‘ভাগ মিলখা ভাগ’ মুক্তি পায়।ভারতীয় অ্যাথলেট মিলখা সিং ও তার মেয়ে সোনিয়া সালওঙ্কার রচিত মিলখা সিংয়ের জীবনী দ্য রেস অফ মাই লাইফ থেকে এ চলচ্চিত্রে দেন প্রসূন জোশী। সিনেমাটিতে নাম ভূমিকায় অভিনয় করেছেন ফারহান আখতার।

৩০ কোটি রুপির বাজেটে নির্মিত এ ছবিটি ২০১৩ সালের ১২ জুলাই মুক্তি পেলে তা ব্যবসা সফল হয় এবং দর্শক ও সমালোচকদের প্রশংসা অর্জন করে। ছবিটি ৬১তম জাতীয় চলচ্চিত্র পুরস্কারে চলচ্চিত্র ও শ্রেষ্ঠ নৃত্য পরিচালনা বিভাগে পুরস্কার অর্জন করে।


শেয়ার করুন :


আরও পড়ুন

টেস্ট ক্রিকেটের ১৪৩ বছর

টেস্ট ক্রিকেটের ১৪৩ বছর

ক্রিকেটে যেসব অস্বাস্থ্যকর অভ্যাস বাদ দেওয়ার সময় এসেছে

ক্রিকেটে যেসব অস্বাস্থ্যকর অভ্যাস বাদ দেওয়ার সময় এসেছে

পঙ্গুত্বকে হার মানিয়ে সফল স্বর্ণজয়ী সাইকেলিস্ট ভোগেল

পঙ্গুত্বকে হার মানিয়ে সফল স্বর্ণজয়ী সাইকেলিস্ট ভোগেল

জীবনযুদ্ধে হার না মানা স্যাম ওয়ার্ডের গল্প

জীবনযুদ্ধে হার না মানা স্যাম ওয়ার্ডের গল্প