তবে কি ব্রাজিলের ছয়ে ছয়?

ইমতিয়াজ চৌধুরী ইমতিয়াজ চৌধুরী প্রকাশিত: ০৩:১৭ এএম, ২৫ জুন ২০২১
তবে কি ব্রাজিলের ছয়ে ছয়?

লাতিন অঞ্চলের ফুটবলের কথা মাথায় আনলে সর্ব প্রথম ব্রাজিল নামটিই স্মরণ করাবে আপনার মস্তিষ্ক। ফুটবলে যে শৈল্পিকতার ছোঁয়া যুগে যুগে ব্রাজিল দেখিয়েছে, তা তো বিশ্ব ফুটবলকেই রাঙিয়ে দিয়েছে বার বার। লাতিন অঞ্চলের সবচেয়ে বড় আয়োজন কোপা আমেরিকায়ও থাকছে ব্রাজিলের চমকপ্রদ এক পরিসংখ্যান। আর তাতেই আরও একটি কোপা শিরোপা ঘরে তোলার হাতছানি সেলেকাওদের।

চলছে কোপা আমেরিকা। শুরু হয়েছে দলগুলোর শক্তি-সামর্থ্য নিয়ে চুল ছেড়া বিশ্লেষণ, তথ্য-মূলক হিশেব-নিকেশ। পরিসংখ্যান ঘেটে দেখা যায়, ব্রাজিলের ঘরেই ‘উঠবে’ এবারের কোপা আমেরিকা শ্রেষ্ঠত্বের মুকুট। আপনি অবাক হচ্ছেন? না, অবাক হওয়ার কিছু নেই। চলুন না দেখে নেওয়া যাক, কিভাবে কোপা শিরোপা ঘরে তুলতে যাচ্ছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

গল্পের শুরু সেই ১৯১৯ সালে। চার দল নিয়ে কোপা আমেরিকা অঞ্চলের শ্রেষ্ঠত্বের মহারণ! আরও একটি অবিশ্বাস্য তথ্যই নয় কি? হ্যাঁ আর্জেন্টিনা, চিলি, উরুগুয়ে এবং ব্রাজিলকে নিয়ে খেলা হয়েছিল গ্রুপ পর্বের খেলা। সেখান থেকে প্লে-অফে ব্রাজিল এবং উরুগুয়ে। শিরোপা নির্ধারণী ম্যাচটাই নাকি নিদারুণভাবে জমে গেল। পাক্কা দেড়শ মিনিটের খেলায় ব্রাজিলের শ্বাসরুদ্ধকর জয়।

২৯ মে, ১৯১৯। ঐতিহাসিক রিও ডি জেনেরিওতে সেদিন ব্রাজিলের প্রথম কোপা শিরোপা জয়ের নায়ক আর্থুর ফ্রাইডেনরিচ। ম্যাচের নির্ধারিত সময় গোলশূন্য শেষ হলে দুই অধিনায়কের সম্মতিতে রেফারির সিদ্ধান্ত আরও ৬০ মিনিটের অতিরিক্ত খেলা। সবমিলিয়ে ১৫০ মিনিটে গড়িয়ে যাওয়া ম্যাচের ১২২ মিনিটে ব্রাজিলীয়ানদের মুখে এক ঝলক হাসি এনে দেন ফ্রাইডেনরিচ। তার একমাত্র গোলেই তো কোপা পথচলায় হলুদ রঙে নতুন গল্প লিখে ব্রাজিল।

সবে তো শুরু। কাকতালীয় যে ব্যাপারটি এবারও ব্রাজিলকে শিরোপা জিতিয়ে দিচ্ছে তা তো বলা হলো না। আপনাকে নিয়ে সেই ১৯১৯ সালের ফাইনালে ঘুরতে ঘুরতেই আসল কথায় আসতে কালক্ষেপণ।

যা হোক, লাতিন অঞ্চলের জমজমাট এই টুর্নামেন্টের মোট ৪৬টি আসরের মধ্যে ব্রাজিল হোস্ট হয়েছে মোট পাঁচবার। যেখানে একচ্ছত্র আদিপত্য বিস্তার করেছে স্বাগতিক দলটি। ভালো খেলেছে, গোল করেছে, সবকটা শিরোপাও নিজেদের করেছে।
sportsmail24
ঘরের মাঠে সুখকর এই পথচলায় পাঁচটি ফাইনাল জয়ে চোখ বেয়ে অশ্রু ঝরেছে দু’বার করে উরুগুয়ে এবং প্যারাগুয়ের। সর্বশেষ ২০১৯ সালে পেরুর শিরোপা আকাঙ্ক্ষা গুড়িয়ে দেয় স্বাগতিকরা। আর তাতেই পাঁচে পাঁচ ব্রাজিলের। একটা রেওয়াজ তো হয়েছে বটে। ঘরের মাঠে কোপা মানেই শিরোপা হলুদে পাখিদের। সেই রেওয়াজ কি ধরে রাখতে পারবে এবার?

পরিসংখ্যানের মারপ্যাঁচে এবার আরেকটু নিশ্চিত হওয়া যাক। ঘরের মাঠে যে কয়টা কোপা আয়োজন করেছে, সবমিলিয়ে এখন পর্যন্ত ব্রাজিলের ম্যাচ সংখ্যা ৩৩। যেখানে একটি মাত্র ম্যাচে হারের স্বাদ পাওয়ার বিপরীতে আটটি ড্র। বাকি ২৪ ম্যাচ জিতে নিয়েছে ব্রাজিল। গোলের হিসেবটা তো ব্রাজিল সমর্থকদের মনে একরাশ স্বস্তি। ৩২ ম্যাচে প্রতিপক্ষের জালে ৯৮ বার বল জড়িয়েছে ব্রাজিল।

তবে নিজেরা কত গোল হজম করেছেন। তাও তো উল্লেখ করা চাই। হ্যাঁ বলছি, মাত্র ১৪ টি গোল হজম করেছে। ২০ ম্যাচেই ক্লিন শিট! অন্যদিকে প্রতি ম্যাচে গড়ে প্রায় তিন গোল করে যাওয়া ব্রাজিল দল এবারও সেরা ছন্দে। কোপা আমেরিকা ২০২১ আয়োজন করেছে তারা। প্রথম তিন ম্যাচে প্রতিপক্ষের জালে ৯ গোল দেওয়ার বিপরীতে হজম করেছে মাত্র একটি।

গ্রুপ পর্বের তৃতীয় ম্যাচে কলম্ববিয়াকে ২-১ গোলে হারিয়ে ‘বি’ গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই কোয়ার্টার ফাইনালে পৌঁছেছে সেলেকাওরা। বলতেই হবে রীতিমতো উড়ছে ব্রাজিল। তবে এখানেই শেষ নয়। শেষ পর্যন্ত ডানা মেলে উড়তে পারলেই তো হয়, হলুদে পাখিদের ছয়ে ছয়!

স্পোর্টসমেইল২৪/আরএস

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ] 


শেয়ার করুন :


আরও পড়ুন

বিতর্কিত ম্যাচে ব্রাজিলের জয়

বিতর্কিত ম্যাচে ব্রাজিলের জয়

মেসি ক্লান্ত, তবুও ব্যবধান গড়ে দিচ্ছে: স্কালোনি

মেসি ক্লান্ত, তবুও ব্যবধান গড়ে দিচ্ছে: স্কালোনি

আন্তর্জাতিক ফুটবলে সর্বাধিক গোল যাদের

আন্তর্জাতিক ফুটবলে সর্বাধিক গোল যাদের

পেরুর জালে ব্রাজিলের ৪ গোল

পেরুর জালে ব্রাজিলের ৪ গোল