আত্মঘাতী গোলের আসর ইউরো ২০২০

পার্থ প্রতীম রায় পার্থ প্রতীম রায় প্রকাশিত: ০৫:৫৭ এএম, ২৬ জুন ২০২১
আত্মঘাতী গোলের আসর ইউরো ২০২০

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে এবার যেন আত্মঘাতী গোলের মেলা বসেছে! গ্রুপ পর্বের খেলা শেষ হতে না হতেই এবারের আসরে আত্মঘাতী গোলের সংখ্যা দাঁড়িয়েছে আটটি। এর আগের কোনো আসরেই এতগুলো আত্মঘাতী গোল হয়নি। এমন কি এক ম্যাচে দুইটি আত্মঘাতী গোল করার রেকর্ডও দেখেছে এবারের ইউরো।

২০১৬ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের আত্মঘাতী গোলের রেকর্ড ভেঙেছে এবারের আসর। সেবার আত্মঘাতী গোল হয়েছিল মাত্র ৩ টি। ১৯৭৬ সাল থেকে শুরু হওয়া ইউরো চ্যাম্পিয়নশিপে এবারে আসরের আগে মোট আত্মঘাতী গোলের সংখ্যা ছিল মোটে নয়টি।

ইউরোতে প্রথম আত্মঘাতী গোল হয়েছিল অভিষেক আসরে ১৯৭৬ সালে। এরপরের চার আসরে কোনো আত্মঘাতী গোল দেখেনি ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ। এরপর ১৯৯৬,২০০০ এবং ২০১২ এ তিন আসরে একটি করে আত্মঘাতী গোল হয়। আর ২০০৪ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে আত্মঘাতী গোল হয়েছিল দুইটি। ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় সর্বোচ্চ তিনটি গোল হয়েছিল ২০১৬ ইউরোপিয়ান চ্যাম্পিয়ন্সশিপে।

এবারের ইউরো চ্যাম্পিয়নশিপে গোলের খাতাই খোলা হয় আত্মঘাতী গোল দিয়ে, এরপর ফ্রান্সের বিপক্ষে ম্যাটস হ্যামেলসের করা গোল তো জার্মানিকে ম্যাচ থেকে ছিটকেই দিয়েছে। আর ইউরো ইতিহাসের প্রথমবারে মত গোলরক্ষক হয়ে আত্মঘাতী গোল করেন পোলিশ গোলরক্ষক শেজনি।

আত্মঘাতী গোল করার দিক থেকে এক ধাপ এগিয়ে রয়েছে ইউরোপিয়ান চ্যাম্পিয়ন পর্তুগাল। জার্মানির বিপক্ষে ম্যাচে চার মিনিটের ব্যবধানে দুই গোল করেন পর্তুগিজ ডিফেন্ডার রুবেন দিয়াজ এবং রাফায়েল গেররেরো।

স্পেন-স্লোভাকিয়া ম্যাচে একই ম্যাচে পেনাল্টি সেভ এবং আত্মঘাতী গোল করে রেকর্ড করেন স্লোভাকিয়ান গোলরক্ষক মার্টিন দুবব্রাউকা। এই ম্যাচেই নিজেদের জালে বল পাঠান স্লোভাকিয়ান কুচকা।

এবারের ইউরোতেই প্রথমবারের মত একই ম্যাচে দুইটি করে আত্মঘাতী গোল দেখেছে বিশ্ব। তাও একই ঘটনা দুইবার ঘটেছে।

স্পোর্টসমেইল২৪/পিপিআর 

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

দেশের জার্সিতে রোনালদোর গোলনামা

দেশের জার্সিতে রোনালদোর গোলনামা

কাভানির গোলে কোয়াটার ফাইনালে উরুগুয়ে

কাভানির গোলে কোয়াটার ফাইনালে উরুগুয়ে

ইউরোপিয়ান ফুটবলে থাকছে না অ্যাওয়ে গোলের সুবিধা

ইউরোপিয়ান ফুটবলে থাকছে না অ্যাওয়ে গোলের সুবিধা

তবে কি ব্রাজিলের ছয়ে ছয়?

তবে কি ব্রাজিলের ছয়ে ছয়?