কে হচ্ছেন ইতালির নতুন কোচ?

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:৪৪ পিএম, ২৫ মার্চ ২০১৮
কে হচ্ছেন ইতালির নতুন কোচ?

রাশিয়া বিশ্বকাপ থেকে ছিটকে পড়ার পর দলে খেলোয়াড়রা, ফাইল ফটো

ইতালি জাতীয় ফুটবল দলের নতুন কোচের নাম আগামী ২০ মে ঘোষণা করা হবে। ইতালিয়ান ফুটবল ফেডারেশনের ভাইস-কমিশনার আলেসান্দ্রো কোস্টাকার্টা এ তথ্য নিশ্চিত করেছেন।

এসি মিলানের সাবেক ডিফেন্ডার কোস্টাকার্টার উপর দায়িত্ব পড়েছে গিয়ান পিয়েরো ভেঞ্চুরার উত্তরসূরী খুঁজে বের করার। গত নভেম্বরে সুইডেনের কাছে প্লে-অফ ম্যাচে পরাজিত হয়ে ৬০ বছর পরে বিশ্বকাপের বাছাইপর্ব থেকে বিদায় নিয়েছে ইতালি। যে কারণে তৎকালীণ কোচ ভেঞ্চুরাকে তার পদ থেকে অপসারণ করা হয়।

ভেঞ্চুরাকের স্থানে অন্তর্বর্তীকালীণ কোচ হিসেবে অনুর্ধ্ব-২১ দলের কোচ লুইগি ডি বিয়াজিওকে জাতীয় দলের দায়িত্ব দেয়া হয়েছে। শুক্রবার এক আন্তর্জাতিক প্রীতি ম্যাচে ম্যানচেস্টারে ডি বিয়াজিওর অধীনে প্রথম ম্যাচে আর্জেন্টিনার কাছে ২-০ গোলে পরাজিত হয়েছে আজ্জুরিরা।

এক সংবাদ সম্মেলনে কোস্টাকার্টা বলেছেন, ‘আগামী ২০ মে আমরা নতুন কোচের নাম ঘোষণা করব। ডি বিয়াজিওর থেকে ভালো কেউ যদি আমাদের সামনে আসে তাহলেই একমাত্র বিকল্প চিন্তা আমরা করব। তবে আমার মনে হয় না এ পদের জন্য আরও কেউ আগ্রহী হবে।’

এর আগে এ পদের জন্য সম্ভাব্য প্রার্থী হিসেবে জেনিট সেন্ট পিটার্সবার্গের কোচ রবার্তো মানচিনি, চেলসি বস এন্টোনিও কন্টে ও সাবেক লিস্টার কোচ ও বর্তমানে ফ্রেঞ্চ ক্লাব নানটেসের কোচ ক্লডিও রানেইরি ও কার্লো আনচেলত্তির নাম উঠে এসেছিল। বায়ার্ন মিউনিখ থেকে বরখাস্ত হবার পরে আনচেলত্তি বর্তমানে চাকরিবিহীন রয়েছেন।

কোস্টাকার্টা বলেছেন, একজন পরিপূর্ণ কোচ খুঁজে পাওয়া খুব একটা সহজ কাজ নয়। ২০২০ ইউরোকে সামনে রেখে দলকে পুনর্গঠন করাই এখন আমাদের সামনে মূল চ্যালেঞ্জ। আমার মনে হয় আমাদের কাছে যে খেলোয়াড় রয়েছে তাদের নিয়েই এই মুহূর্তে চিন্তা করাটা গুরুত্বপূর্ণ। কারণ হোসে মরিনহো কিংবা পেপ গার্দিওলার মত কোচ থাকলেও এদের নিয়ে কি করতে পারতো সে সম্পর্কে আমার সন্দেহ আছে।

তিনি আরও বলেন, ডি বিয়াজিও এমন একজন কোচ যিনি দীর্ঘদিন ধরে ফেডারেশনে নিজের অবস্থান সুসংহত করেছেন। তাকেই নতুন কোচ হিসেবে নিয়োগ দিলে অবাক হবার কিছু থাকবে না। সে দারুন প্রতিভাবান, আমি তাকে খুব কাছ থেকে দেখেছি।

মঙ্গলবার পরবর্তী প্রীতি ম্যাচে ওয়েম্বলীতে ইতালি স্বাগতিক ইংল্যান্ডের মুখোমুখি হবে। এছাড়াও জুনে অপর প্রীতি ম্যাচগুলোতে ফ্রান্স ও নেদারল্যান্ডের বিপক্ষে খেলার কথা রয়েছে তাদের।

উল্লেখ্য, ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপ নেই ফুটবল পরাশক্তি ইতালি। মিলানের সান সিরোয় বাছাইপর্বের প্লে-অফের ফিরতি লেগের সুইডেনের বিপক্ষে ম্যাচটি গোলশূন্য ড্র চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন ইতািলি ছিটকে যায় বিশ্বকাপের মূল পর্ব থেকে।


শেয়ার করুন :


আরও পড়ুন

গতবারের চেয়ে দুই ধাপ উপরে ব্রাজিল

গতবারের চেয়ে দুই ধাপ উপরে ব্রাজিল

ফেবারিট ফ্রান্সকে হারিয়ে দিয়েছে কলম্বিয়া

ফেবারিট ফ্রান্সকে হারিয়ে দিয়েছে কলম্বিয়া

উত্তেজনাপূর্ণ খেলা উপহার দিলো জার্মানি-স্পেন

উত্তেজনাপূর্ণ খেলা উপহার দিলো জার্মানি-স্পেন

রাশিয়া বিশ্বকাপ থেকে ছিটকে পড়লো ইতালি

রাশিয়া বিশ্বকাপ থেকে ছিটকে পড়লো ইতালি