স্পট ফিক্সিং, ফিফার নিষেধাজ্ঞায় আরামবাগ সভাপতি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:৩৯ পিএম, ০৪ ফেব্রুয়ারি ২০২২
স্পট ফিক্সিং, ফিফার নিষেধাজ্ঞায় আরামবাগ সভাপতি

স্পট ফিক্সিংয়ে জড়িত থাকার অভিযোগ প্রমাণিত হওয়ায় ফুটবল থেকে নিষিদ্ধ হলেন আরামবাগ ক্লাবের সাবেক সভাপতি মিনহাজ উদ্দিন। একই সাথে আরও দুই ভারতীয় কোচিং স্টাফকে ১০ বছর নিষিদ্ধ করা হয়েছে। বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা ডিসিপ্লেনারি কমিটি এ নিষেধাজ্ঞা জারি করেছে।

শুক্রবার (৪ ফেব্রুয়ারি) বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

জানানো হয়, গত বছর আর্থিক সমস্যায় পড়া আরামবাগ ক্রীড়া সংঘ আর্থিক সাহায্য পাওয়ার জন্য পৃষ্ঠপোষকদের হাতে ক্লাব পরিচালনার দায়িত্ব তুলে দেওয়া হয়। দায়িত্ব পেয়ে তারা বিদেশি কোচিং স্টাফ, খেলোয়াড় এনেছিলেন। তবে তাদের মাধ্যমে বেটিংয়ে জড়িয়ে পড়ার ঘটনা ঘটে।

২০২১ সালে আগস্টে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) ফুটবলে আরামবাগের বিরুদ্ধে অনলাইন বেটিং, স্পট ফিক্সিং-সহ ম্যাচ পাতানোর নানা অভিযোগ প্রমাণিত হওয়ায় বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) শৃঙ্খলা কমিটি সে সময় জড়িতদের বিভিন্ন মেয়াদে শাস্তি দিয়েছিল। বাফুফের নেওয়া সিদ্ধান্ত সমূহ সে সময়ই ফিফাকে জানানো হয়েছিল।

বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা পুরো বিষয়টি পর্যালোচনা করে শৃঙ্খলা কমিটির সভায় বাফুফের নেওয়া সিদ্ধান্ত বহাল রেখেছে।

ফিফা আরামবাগের সাবেক ফিজিও ভারতীয় নাগরিক সঞ্জয় বোস ও সাবেক গেম অ্যানালিস্ট আজিজুল শেখকে ফুটবল সংশ্লিষ্ট সকল প্রকার কার্যক্রম থেকে ১০ বছর নিষিদ্ধ করেছে।

এছাড়া আরামবাগের সাবেক ফুটবলার আপেল মাহমুদ, আবুল কাশেম, আল আমিন, মোহাম্মদ রকি, জাহিদ হোসেন, কাজী রাহাদ মিয়া, মোস্তাফিজুর রহমান, ওমর ফারুক, রাকিবুল ইসলাম, মেহেদি হাসান ও মিরাজ মোল্লাকে এক বছর করে নিষিদ্ধ করা হয়েছে।

নিষেধাজ্ঞায় তালিকায় রয়েছে আরামবাগের হয়ে খেলা বিদেশি ফুটবলার নাইজেরিয়ান ক্রিস্টোফার সিজোবা। তিনি নিষিদ্ধ হয়েছেন দুই বছরের জন্য। এ ছাড়া ক্লাবটির সাবেক ফুটবলার শামীম রেজা, অস্ট্রেলিয়ান ফুটবলার ব্রাডি স্মিথকে তিন বছরের জন্য নিষিদ্ধ হয়েছেন।

স্পোর্টসমেইল২৪/আরএস

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

‘উচ্ছৃঙ্খল’ জীবনযাপন, মোহামেডানে ঠাই হলো না রবিউলের

‘উচ্ছৃঙ্খল’ জীবনযাপন, মোহামেডানে ঠাই হলো না রবিউলের

আশরাফুল : সুবাস ছড়িয়েও ঝরে পড়া ‘আশার ফুল’

আশরাফুল : সুবাস ছড়িয়েও ঝরে পড়া ‘আশার ফুল’

ম্যাচ ফিক্সিং অপরাধ না : ভারতীয় আদালত

ম্যাচ ফিক্সিং অপরাধ না : ভারতীয় আদালত

দ্বিমুকুট জয়ে আকাশী-নীল শিবিরে ৭৫ লাখ টাকার বোনাস

দ্বিমুকুট জয়ে আকাশী-নীল শিবিরে ৭৫ লাখ টাকার বোনাস