ইউক্রেন যুদ্ধ: রুশ সরকারের সাথে সম্পর্কে ‘নিষেধাজ্ঞার মুখে’ চেলসি মালিক

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:২৩ পিএম, ২৪ ফেব্রুয়ারি ২০২২
ইউক্রেন যুদ্ধ: রুশ সরকারের সাথে সম্পর্কে ‘নিষেধাজ্ঞার মুখে’ চেলসি মালিক

বেশ কিছুদিন ধরেই ভূরাজনীতিতে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাঁড়িয়েছিল ইউক্রেন-রাশিয়া সমস্যা। অবশেষে আগপাছ কিছু না ভেবেই ইউক্রেনকে আক্রমণ করে বসেছে রাশিয়া। আর এতেই ইংলিশ ক্লাব চেলসির মালিক রোমান কপাল পুড়তে যাচ্ছে। নিষিদ্ধ হতে পারেন ইংল্যান্ডে। এমনটাই আভাস দিয়েছে বিভিন্ন ইংলিশ গণমাধ্যম।

ইউক্রেনে হামলা শুরু করেছে রাশিয়া। এ কারণে ইংলিশ ক্লাব চেলসির মালিককে ইংল্যান্ডে নিষিদ্ধ করার চিন্তা ভাবনা করছে কর্তৃপক্ষ। কারণ তার সাথে রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের রয়েছে ব্যবসায়িক সম্পর্ক। যদিও বরাবরই বিষয়টি অস্বীকার করে আসছেন আব্রাহিমোভিচ।

রুশ ব্যবসায়ী রোমান আব্রাহিমোভিচ মূলত একজন তেল ব্যবসায়ী। রাশিয়া, ইসরায়েল এবং পর্তুগাল তিন দেশের নাগরিক তিনি। ইংল্যান্ডে মূলত ইসরায়েলের নাগরিক পরিচয়ে ব্যবসা করতে চেয়েছিলেন।

এ কারণে ২০১৮ সালে যুক্তরাজ্য সরকারের কাছে টায়ার ওয়ান বিনিয়োগকারী হওয়ার জন্য আবেদনও করেছিলেন তিনি। তবে রুশ সরকারের সাথে সম্পর্ক থাকায় সেই আবেদন বাতিল হয়েছিল।

ইংল্যান্ডে বিনিয়োগ করার সুযোগ না পেলেও থাকার সুবিধা করে নিয়েছিলেন রোমান আব্রাহিমোভিচ। সেবার ইসরায়েলি নাগরিক পরিচয়ের থাকার সুবিধা নিয়েছিলেন তিনি।

তবে আব্রাহিমোভিচ এবার আর সেই সুযোগ পাচ্ছেন না। তাকে যুক্তরাজ্যে আজীবন নিষিদ্ধ করার প্রক্রিয়া চলছে বলে জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক বিভিন্ন গণমাধ্যম।

যুক্তরাজ্যে থাকতে না পারলেও সেখানে ব্যবসা করতে পারবেন রোমান আব্রাহিমোভিচ। তার স্টিল মাইনিং কোম্পানি ইতিমধ্যেই লন্ডন স্টক এক্সচেঞ্জের অন্তর্ভূক্ত হয়েছে। এর আগে ২০০৩ সালে ইংলিশ ফুটবলে নাম লেখান আব্রাহিমোভিচ। সে বছরই চেলসিকে কিনে নেন তিনি। ইংলিশ ফুটবলে তার হাত ধরেই অর্থের ঝনঝনানি শুরু হয়। 

যুক্তরাজ্যে আব্রাহিমোভিচ আজীবন নিষিদ্ধ হবেন কিনা তা এখনও নিশ্চিত করা না গেলেও ইমিগ্রেশন বিভাগ জানিয়েছে সে পথেই হাটছে সরকার। এমনকি যুক্তরাজ্যে পররাষ্ট্র বিভাগের এক কর্মকর্তাও সেই ইঙ্গিত দিয়ে রেখেছেন।

আব্রাহিমোভিচের ব্যাপারে ওই কর্মকর্তা বলেন, ‘পুতিনকে আঘাত দেওয়ার এবং সময়ের সাথে সাথে রাশিয়ান অর্থনৈতিক ব্যবস্থাকে দমিয়ে রাখার জন্য কাজ করা হচ্ছে। যারা পুতিনের ঘনিষ্ঠ লোক, তাদের লক্ষ্য করে। যতটা আঘাত দেওয়া যায় তাদের, আমাদের সেটাই করতে হবে।’

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :