সালাহকে ছাড়ার জন্য চেলসি দায়ী : মরিনহো

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৮:৪১ পিএম, ২৭ এপ্রিল ২০১৮
সালাহকে ছাড়ার জন্য চেলসি দায়ী : মরিনহো

২০১৬ সালে মিশরীয় তারকা মোহামেদ সালাহকে রোমার কাছে ছেড়ে দেবার পিছনে চেলসিকেই দায়ী করেছেন সাবেক কোচ হোসে মরিনহো। একইসাথে তিনি সালাহকে স্ট্যামফোর্ড ব্রীজে নিয়ে আসার পিছনে পুরো কৃতিত্বটাই নিজের করে নিয়েছেন।

২০১৪ সালের জানুয়ারিতে ২১ বছর বয়সী সালাহকে বাসেল থেকে ১৬.৫ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে প্রিমিয়ার লীগে নিয়ে এসেছিল মরিনহো ও চেলসি। যদিও ঐ সময় মিশরীয় এই তারকা ফরোয়ার্ড চেলসিতে মূল একাদশে খুব কম সুযোগই পেয়েছেন। পরের শীতেই ধারে ফিওরেন্তিনাতে চলে যান, যেখানে থেকে এক বছর পরে রোমায় পাড়ি জমান। চলতি মৌসুমের শুরুতে আবারো প্রিমিয়ার লীগে ফিরে আসেন সালাহ। ক্লাব রেকর্ড ফি ৪২ মিলিয়ন ইউরোতে তিনি লিভারপুলের সাথে চুক্তি করেন। আর তারপরের পুরোটাই ইতিহাস। জার্গেন ক্লপের দলের হয়ে সব ধরনের প্রতিযোগিতায় সর্বোচ্চ ৪৩ গোল করে ইতোমধ্যেই পিএফএ বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার ছিনিয়ে নিয়েছেন।

ইএসপিএন’র সাথে আলাপকালে মরিনহো বলেছেন, ‘আমি মনে করি সবকিছুই তাকে দারুনভাবে বিস্মিত করেছে। সত্যিকার অর্থেই সে দুর্দান্ত খেলেছে। কিন্তু এই মুহূর্তে সে এতটাই পরিনত যে নিজের যোগ্যতায় সে নিজেকে অনন্য এক উচ্চতা নিয়ে গেছে। ইতোমধ্যেই ক্যারিয়ারে সে দারুন কিছু অভিজ্ঞতা অর্জন করে ফেলেছে। আর এখন নিজের ক্লাবের স্টাইলের সাথে নিজেকে শতভাগ মানিয়ে নিয়েছে। সে কারনেই আমি এখন আর তার পারফরমেন্স নিয়ে বিস্মিত নই।’

সালাহ এখন লিভারপুলের হয়ে এক মৌসুমে সর্বোচ্চ গোলের ক্লাব রেকর্ড ভাঙ্গার পথে দারুনভাবে এগিয়ে রয়েছে। ইয়ান রুশের ৪৭ গোলের থেকে আর মাত্র চার গোল দুরে রয়েছেন সালাহ। মঙ্গলবার চ্যাম্পিয়নস লীগের সেমিফাইনালের প্রথম লেগে নিজে দুই গোল করা ছাড়াও আরো দুই গোলে এসিস্ট করেছেন। সালাহ’র এই দুর্দান্ত পারফরমেন্সে এবারের মৌসুমে ধুকতে থাকা চেলসি হতাশ হতেই পারে। তবে মরিনহো বলেছেন, এই প্রথম আমি সালাহকে নিয়ে এই কথাগুলো বলছি। কিন্তু অনেকেই বিশ্বাস করে ঐ সময় সালাহকে ছেড়ে দেবার পিছনে আমি মূল কারিগর হিসেবে কাজ করেছি। কিন্তু একটি কথা আমি স্পষ্ট ভাবে বলতে চাই, আমিই চেলসিতে সালাহকে নিয়ে এসেছিলাম। আমি একমাত্র ব্যক্তি হিসেবে চেলসিকে বলেছিলাম সালাহকে দলে নিতে। কিন্তু সে যখন স্ট্যামফোর্ডে আসে তখন সে অনেক ছোট ছিল। শারিরীক ও মানসিক ভাবে সে ঐ সময় প্রিমিয়ার লীগে খেলার মত প্রস্তুত ছিলনা। সব কিছুই তার জন্য কঠিন ছিল। সে কারনেই আমরা তাকে ধার দেবার সিদ্ধান্ত নেই। সে আরো বেশী সময় মাঠে খেলতে চেয়েছে। ফিওরেন্তিনাতে গিয়ে সে আরো বেশী পরিণত হয়েছে।


শেয়ার করুন :


আরও পড়ুন

ইউরো ২০২৪ : স্বাগতিক হতে বিড জমা দিল জার্মানী

ইউরো ২০২৪ : স্বাগতিক হতে বিড জমা দিল জার্মানী

লিভারপুলের জয়ের নায়ক সালাহ

লিভারপুলের জয়ের নায়ক সালাহ

উয়েফা লিগে মুখোমুখি রিয়াল-বায়ার্ন

উয়েফা লিগে মুখোমুখি রিয়াল-বায়ার্ন

রদ্রিগেজই রিয়ালের বিরক্তের কারণ

রদ্রিগেজই রিয়ালের বিরক্তের কারণ