প্রতিশোধ বলতে সালাহ আসলে 'ওটা' বোঝায়নি!

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:৩৩ পিএম, ২৬ মে ২০২২
প্রতিশোধ বলতে সালাহ আসলে 'ওটা' বোঝায়নি!

চ্যাম্পিয়নস লিগে ফাইনালে ওঠার পর থেকে প্রতিশোধের সুর ভাসছে লিভারপুলের অন্দরমহলে। এর মাঝে রিয়াল মাদ্রিদের বিপক্ষে ২০১৭-১৮ চ্যাম্পিয়নস লিগ ফাইনালে হারের প্রতিশোধ নেওয়ার ঘোষণাও দিয়ে দিয়েছেন মোহাম্মাদ সালাহ। তবে লিভারপুলের অধিনায়ক হেন্ডারসন দাবি করেছেন, প্রতিশোধ বলতে সালাহ ‘ওটা’ বোঝাননি।

সর্বশেষ ২০১৭-১৮ চ্যাম্পিয়নস লিগ ফাইনালে মুখোমুখি হয়েছিল রিয়াল মাদ্রিদ ও লিভারপুল। ওই ম্যাচটি নানা কারণে আলোচিত ছিল। ফাইনালের প্রথম দিকে মাদ্রিদের রামোসের ফাউলে সালহাকে আহত হয়ে মাঠ ছাড়তে হয়েছিল। রিয়ালের সেই সময়কার গোলরক্ষক ক্যারিয়াসের অদ্ভুত ভুলে শিরোপা হাতছাড়া হয় ইংলিশ ক্লাবটির।

তবে এবার আর কোনো ভুল করতে চায় না লিভারপুল। স্প্যানিশ ক্লাব ভিয়ারিয়ালকে হারিয়ে ফাইনাল নিশ্চিত করে রিয়ালের বিপক্ষে প্রতিশোধের হুঙ্কার দিয়ে রেখেছেন মোহাম্মদ সালাহ। রিয়ালকে হারিয়ে ঘরে তুলতে চান শিরোপা। 

তবে লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপ প্রতিশোধের গল্পে বিশ্বাস করেন না বলে জানিয়েছেন। বলেন, ‘না, এটা পরিষ্কার যে আমাদের জন্য সেই রাতটি খুব কঠিন ছিল। সেই রাতের আবহ, আমরা যেভাবে গোলগুলো খেয়েছি আর মোর (সালাহ) চোট পাওয়া; এগুলো মেনে নেওয়া খুব কঠিন ছিল।’

সালাহর প্রতিশোধের হুমকি নিয়ে লিভারপুল অধিনায়ক হোন্ডারসনকেও প্রশ্ন করেছিলেন গণমাধ্যম কর্মীরা। আশ্চর্যজনকভাবে সালাহ পাশে থাকাকালীন অবস্থায় তিনিও প্রতিশোধ শব্দটাকে এড়িয়ে গেলেন সচেতন ভাবে। এমনকি অলরেড অধিনায়ক দাবি করছেন, সালাহ প্রতিশোধ বলতে আসলে ওই রকম কিছু বোঝাননি।

তিনি বলেন, ‘সে আসলে এটা বোঝায়নি। (সালাহকে পাশে বসিয়ে উত্তর দেওয়ার সময় তাকেও (সালাহ) জিজ্ঞাসা করেন হেন্ডারসন) মো (সালাহ) তুমি কি এটা (প্রতিশোধ) বোঝাতে চেয়েছিলে?'

রিয়াল মাদ্রিদের বিপক্ষে সেই রাতটা তার সতীর্থের জন্য একটু বেশিই আবেগের ছিল মনে করেন হেন্ডারসন। বলেন, ‘সালাহ কী বলতে চেয়েছে, তা আমি বুঝতে পারি। সে রাতটি খুবই আবেগের ছিল, ওর জন্য এবং সবার জন্য খুব কঠিন ছিল।’ 

মুখে যতই ‘সাদা পতাকা’ উড়ান না কেনো লিভারপুলের ভিতরে যে প্রতিশোধের আগুন জ্বলছে এটা তো পরিষ্কার। চলতি মাসের ২৮ তারিখ ফ্রান্সে ১৩ বারের চ্যাম্পিয়নস লিগ জয়ী রিয়াল মাদ্রিদের মুখোমুখি হবে ছয় বারের চ্যাম্পিয়ন লিভারপুল। ২০১৮ প্রতিশোধের পাশাপাশি লিভারপুলও নিশ্চিতভাবেই সপ্তম চ্যাম্পিয়নস লিগ শিরোপা জয়ের জন্য মাঠে নামবে। 

স্পোর্টসমেইল২৪/এসকেডি/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

এমবাপের মতো ‘ছোট বিষয়’ নিয়ে কথা বলতে চান না বেনজেমা

এমবাপের মতো ‘ছোট বিষয়’ নিয়ে কথা বলতে চান না বেনজেমা

এমবাপের ‘শর্ত’ মানতে নেইমারকে বিক্রি করবে পিএসজি!

এমবাপের ‘শর্ত’ মানতে নেইমারকে বিক্রি করবে পিএসজি!

আমি প্রতিশোধে বিশ্বাস করি না: ক্লপ

আমি প্রতিশোধে বিশ্বাস করি না: ক্লপ

ইউরোপ কাঁপানো সর্বোচ্চ গোলদাতা যারা

ইউরোপ কাঁপানো সর্বোচ্চ গোলদাতা যারা