মিশরের জন্য সালাহ কিছুই করেনি: হাসান শেহতা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:৪৪ এএম, ২১ জুন ২০২২
মিশরের জন্য সালাহ কিছুই করেনি: হাসান শেহতা

ক্লাবের হয়ে সর্বজয়ী অথচ জাতীয় দলের হয়ে অর্জনের ভান্ডার শূন্য! ইচ্ছা করলে ফুটবল ইতিহাস থেকে এরকম বহু উদাহরণ হাজির করা যায়। মিশরিয়ান ফুটবলার মোহাম্মদ সালাহর হয়েছে একই অবস্থা। ইংলিশ ক্লাব লিভারপুলের হয়ে সবকিছু জিতেছেন অথচ মিশরের হয়ে এখনো একটা শিরোপাও ঘরে তুলতে পারেননি।

ফলে যতই মিশরের মানুষদের কাছে আইকন হোক না কেন, তার প্রতি একটা ক্ষোভ তাদের রয়েছেই। এই যেমন মিশরের সাবেক ফুটবলার হাসান শেহতা ক্ষোভ জানিয়ে বললেন, সালাহ নাকি মিশরের জন্য কিছুই করেনি।

মোহাম্মদ সালাহকে ঘিরে মিশরের জনগণের অনেক প্রত্যাশা। কিন্তু এখন পর্যন্ত সেই প্রত্যাশা পূরণ করতে ব্যর্থ হয়েছেন তিনি। ২০০৬, ২০০৮ ও ২০১০ সালে শেহতার অধিনায়কত্বে টানা তিনবার আফ্রিকা কাপের শিরোপা ঘরে তুলেছিল মিশর। এরপর থেকেই শিরোপা খরায় ভুগছে দলটি।

নিজে দেশকে টানা তিনবার শিরোপা জেতানোর পর এমন লম্বা শিরোপা খরা দেখে ক্ষুব্ধ হওয়ারই কথা শেহতার। সবার মতো সালাহকে নিয়ে শেহতার প্রত্যাশাও তাই বেশি ছিল। তবে সালাহর অধীনে মিশর ২০১৭ ও ২০২১ সালে আফ্রিকা কাপ অফ ন্যাশনসের ফাইনালে উঠলেও খালি হাতে ফিরতে হয়েছে মিশরকে।

ফিফা জরিপে বেশি হেনস্তা হওয়া ফুটবলারের তালিকায় সালাহ-র‍্যাশফোর্ড

ফলে সালাহর প্রতি রীতিমত ক্ষুব্ধ শেহতা। বলেন, “আমাকে দুঃখের সাথে এটা বলতে হচ্ছে, সালাহ জাতীয় দলের (মিশর) জন্য কিছুই করেনি। তার আরও ভালো করা উচিত ছিল। তাকে তার দেশের হয়ে নিজেকে প্রমাণ করতে হবে।”

সালাহর নিজের ইচ্ছা মতো খেলোয়াড় বা কৌশলের বিষয়ে কোচের সাথে আলাপ করা উচিত বলে মনে করেন শেহতা। “যদিও সে খেলোয়াড় বাছাই করার কেউ না, কিন্তু তার বলা উচিত এখানে (মিশর) খেলোয়াড়রা ইংল্যান্ডের (লিভারপুল) মতো নয়। তারপর কোচকে সালাহর জন্য উপায় খুঁজে বের করতে হবে। আমাদের অবশ্যই সালাকে ঠিকঠাক পাওয়ার জন্য সঠিক খেলোয়াড় খুঁজে বের করতে হবে।”

sportsmail24

বিশ্বকাপ বাছাইপর্বে হার ও আফ্রিকা কাপ অফ ন্যাশনসের ফাইনালে সেনেগালের বিপক্ষে স্বপ্নভঙ্গ হয়েছে সালাহর। কাতার বিশ্বকাপেও দেখা যাবে না এই মিশিরিয়ান তারকাকে। তবে ব্যক্তিগত পারফর্মেন্সের দিক থেকে সালাহর সমালোচনা করার সুযোগ কম।

২০১৮ বিশ্বকাপের বাছাই পর্বে পাঁচ গোল করেছিলেন সালাহ। তার কাঁধে চড়েই ২৮ বছর পর বিশ্বকাপে মঞ্চে খেলার সুযোগ পেয়েছিল মিশর। যদিও ১৯৯০ সালে শেষে বিশ্বকাপের মতো ২০১৮ বিশ্বকাপেও গ্রুপ পর্ব থেকেই বিদায় নিতে হয়েছিল মিশরকে।

মিশরের ইতিহাসে সর্বোচ্চ গোলদাতার তালিকায় ৮৫ ম্যাচে ৪৭ গোল নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন সালাহ। তার সামনে ১৭৫ ম্যাচে ৬৮ গোল নিয়ে শীর্ষে আছেন হোসাম হাসান।

স্পোর্টস্পমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

ওয়েলসের কোচের পদ ছাড়লেন রায়ান গিগস

ওয়েলসের কোচের পদ ছাড়লেন রায়ান গিগস

রাশিয়ান ক্লাবে খেলায় বিশ্বকাপে দলে জায়গা পাবেন না পোলিশ ফুটবলার

রাশিয়ান ক্লাবে খেলায় বিশ্বকাপে দলে জায়গা পাবেন না পোলিশ ফুটবলার

ফিফার নিষেধাজ্ঞার শঙ্কায় ভারত

ফিফার নিষেধাজ্ঞার শঙ্কায় ভারত

মেসিকে দেখে শরীর ঠান্ডা হয়ে গিয়েছিল তাগলিয়াফিকোর

মেসিকে দেখে শরীর ঠান্ডা হয়ে গিয়েছিল তাগলিয়াফিকোর