সিটিকে হারিয়ে ১৬ বছর পর লিভারপুলের ঘরে শিরোপা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:৩৮ এএম, ৩১ জুলাই ২০২২
সিটিকে হারিয়ে ১৬ বছর পর লিভারপুলের ঘরে শিরোপা

এফএ কমিউনিটি শিল্ডের শিরোপার স্বাদ কেমন হয় সেটাই যেন ভুলতে বসেছিল ইংলিশ ক্লাব লিভারপুল। অবশেষে ১৬ বছর পর ম্যানচেস্টার সিটিকে ৩-১ গোলে হারিয়ে ১৬তম বারের মতো কমিউনিটি শিল্ডের শিরোপা জিতলো অলরেডরা।

লিভারপুলের হয়ে এই ম্যাচেই কোনো প্রতিদ্বন্দ্বিতামূলক ম্যাচে অভিষেক হয়েছে উরুগুইয়ান ফুটবলার ডারউইন নুনেজের। অভিষেক ম্যাচে লিভারপুলের শেষ গোলটা এসেছে তার পা থেকেই।

বাকি দুই গোল করেছেন মোহাম্মদ সালাহ ও ট্রেন্ট আলেকজান্ডার আরনল্ড। তিনটি গোলেই প্রত্যক্ষ/পরোক্ষ অবদান ছিল সালাহর। 

২০২২-২৩ মৌসুমের প্রতি শিরোপা লড়াইয়ে এফএ কমিউনিটি শিল্ডের ফাইনালে শনিবার (৩০ জুলাই) ম্যানচেস্টার সিটির বিপক্ষে মাঠে নেমেছিল লিভারপুল। ম্যাচের শুরু থেকেই সিটির রক্ষণভাগে হামলে পড়েন অলরেড ফুটবলাররা।

রোমাঞ্চ ছড়ানো ম্যাচে বায়ার্নের হ্যাটট্রিক শিরোপা

প্রথম গোল আসে ম্যাচের ২১তম মিনিটে। সালাহর এসিস্টে দারুণ এক গোল করে লিভারপুলকে এগিয়ে দেন আরনল্ড। প্রথমার্ধ জুড়েই এলোমেলো ফুটবল খেলেছে পেপ গার্দিওয়ালার দল । 

সহজ দু’টো সুযোগ নষ্ট করেন সিটির নতুন তারকা আরলিং হল্যান্ড। ভবিষ্যতে কেমন সেটা অন্য আলাপ, কিন্তু প্রতিযোগিতামূলক প্রথম ম্যাচেই হল্যান্ড ছিলেন নিজের ছায়া হয়ে।

sportsmail24

প্রথমার্ধ শেষে ১-০ গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায় লিভারপুল। দ্বিতীয়ার্ধের শুরুতেই সমতায় ফেরার দারুণ একটি সুযোগ পেয়েছিল সিটি। তবে রিয়াদ মাহরেজের গোলার মতো শট ফিরিয়ে দেন অলরেড গোলরক্ষক আদ্রিয়ান।

৬৪ মিনিটে গোল ব্যবধান দ্বিগুন করার সুযোগ পেয়েছেন লিভারপুলের অভিষিক্ত ফুটবলার নুনেজ। কিন্তু তার সামনে বাধার হয়ে দাড়ান সিটিজেন গোলরক্ষক এডারসন।

এর মধ্যে গোটা কয়েক খেলোয়াড় বদলে ফেলেন সিটি বস পেপ গার্দিওয়ালা। বদলি হিসেবে নামা হুলিয়ান আলভারেস ৭০তম মিনিটে দারুণ এক গোল করে সিটিকে সমতায় ফেরান।

sportsmail24

এর আগে ফোডেনের গোলার মতো শট লিভারপুল গোলরক্ষক ফিরিয়ে দিলেও বলের নিয়ন্ত্রন নিতে পারেননি। ফাঁকায় বলে পেয়ে লক্ষ্যভেদ করতে ভুল করেননি আলভারেস।

এরপর দুই দলই মরিয়া হয়ে ওঠে জয়সূচক গোলের জন্য । কিন্তু কেউই প্রতিপক্ষের জালের ঠিকানা খুঁজে পাচ্ছিল না। 

ম্যাচের ৮০তম মিনিটে অলরেড ফুটবলার নুনেজের হেড সিটির রুবেন দিয়াসের হাতে লাগলে পেনাল্টির আবেদন করে লিভারপুল ফুটবলাররা। যদিও প্রথমে সে আবেদন নাকচ করে দিয়েছিলেন রেফারি।

কিন্তু পরবর্তীতে ভিএআরে চেক করে পেনাল্টি বাঁশি বাজান তিনি। স্পটকিক থেকে লিভারপুলকে এগিয়ে দেন সালাহ।

গোল হজম করেই যেন উন্মাদ হয়ে ওঠে সিটির ফুটবলাররা, একের পর এক আক্রমণ করতে থাকে তারা। কিন্তু কাজের কাজ কিছু হয়নি, উল্টো যোগ করা সময়ে আরও এক গোল হজম করে ম্যাচ থেকে কার্যত ছিটকে পড়ে তারা। 

sportsmail24

৯৪তম মিনিটে সিটির কফিনে শেষ পেরেক মারেন অভিষিক্ত নুনেজ। সালাহর এসিস্ট থেকে গোল করে অভিষেকটা রাঙিয়ে রাখলেন তিনি।

শেষদিকে গোল করার আরও একটি সহজ সুযোগ মিস করেন হল্যান্ড। ফোডেনের শট গোলরক্ষক ফেরানোর পর লিভারপুল গোলরক্ষক ঠেকানোর পর ফাঁকায় একা বল পেয়েও লক্ষ্যভেদ করতে পারেননি তিনি। 

আগের মৌসুমের প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন ও এফএ কাপ জয়ীর মধ্যে হয়ে থাকে এক ম্যাচের এই শিরোপা লড়াই। এবার ছিল এটির শততম আসর।

sportsmail24

আর শততম আসরে শিরোপা জিতে এই টুর্নামেন্টের দ্বিতীয় সর্বোচ্চ শিরোপা জয়ী আর্সেনালের ১৬বারের শিরোপা জয়ের রেকর্ড স্পর্শ করলো লিভারপুল। ২১ বার শিরোপা জিতে চূড়ায় ম্যানচেস্টার ইউনাইটেড। 

এ নিয়ে টানা দুইবার কমিউনিটি শিল্ডের ফাইনাল হারলো ম্যানসিটি। ২০২০-২১ মৌসুমে লেস্টার সিটির কাছে হেরেছিল সিটিজেনরা। 

স্পোর্টসমেইল২৪/এসকেডি 



শেয়ার করুন :


আরও পড়ুন

কলম্বিয়াকে হারিয়ে ব্রাজিলের রেকর্ড অষ্টম শিরোপা

কলম্বিয়াকে হারিয়ে ব্রাজিলের রেকর্ড অষ্টম শিরোপা

হল্যান্ডের জন্য বায়ার্ন ছাড়েননি লেভানডোভস্কি

হল্যান্ডের জন্য বায়ার্ন ছাড়েননি লেভানডোভস্কি

কোপায় তৃতীয় হয়ে বিশ্বকাপ নিশ্চিত করলো আর্জেন্টিনার মেয়েরা

কোপায় তৃতীয় হয়ে বিশ্বকাপ নিশ্চিত করলো আর্জেন্টিনার মেয়েরা

অবশেষে মাঠে ফিরছেন রোনালদো

অবশেষে মাঠে ফিরছেন রোনালদো