কাতারে ইংল্যান্ড-নেদারল্যান্ড, যুদ্ধবিরতির আহ্বান ফিফা সভাপতির

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:১১ পিএম, ১৬ নভেম্বর ২০২২
কাতারে ইংল্যান্ড-নেদারল্যান্ড, যুদ্ধবিরতির আহ্বান ফিফা সভাপতির

দরজায় কড়া নাড়ছে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ‍টুর্নামেন্ট ফিফা ফুটবল বিশ্বকাপ। বিশ্বের সবচেয়ে জনপ্রিয় এ টুর্নামেন্টে অংশ নিতে প্রথম হেভিওয়েট দল হিসেবে কাতারে পৌঁছেছে ইংল্যান্ড ও নেদারল্যান্ড। বিশ্ব কাপানো আসরকে সামনে রেখে ফিফা সভাপতি গিয়ান্নি ইনফান্তিনো আগামী এক মাস শুধুমাত্র ফুটবলের উপরই গুরুত্ব দেওয়ার আহ্বান জানিয়েছেন।

রোববার থেকে শুরু হচ্ছে বিশ্ব ক্রীড়াঙ্গনের সবচেয়ে আকর্ষণীয় ইভেন্ট বিশ্বকাপ ফুটবল। কিন্তু তার আগেই কাতারে অভিবাসী শ্রমিকদের প্রতি বিরুপ আচরণসহ আরও বেশ কিছু বিষয় নিয়ে কাতারের স্বাগতিক দেশের সমালোচনায় মুখর হয়ে উঠেছে পশ্চিমা বিশ্বসহ বেশ কিছু দেশ। এসব নিয়ে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রণ সংস্থাও খুব একটা স্বস্তিতে নেই।

ফিফার পক্ষ থেকে ‘ফুটবল বিশ্বকে একত্রিত করে’ শীর্ষক একটি ভিডিও ফিচার প্রকাশ করা হয়েছে। যেখানে নেইমার, করিম বেনজেমা, এডুয়ার্ড মেন্ডির মতো তারকারা অংশ নিয়েছেন।

ইনফান্তিনো বলেছেন, “যদিও ফুটবলই এ মুহূর্তে আমাদের মূল লক্ষ্য, কিন্তু ফিফা বিশ্বকাপে মাঠের বাইরেও কিছু কিছু মূল্যবোধ ও নীতি সব কিছুকে ছাড়িয়ে যায়। আমরা আনন্দিত যে বর্তমান ও অতীতের সব তারকা ফুটবলারই আমাদের এ সমন্বিত নীতিতে নিজেদের একাত্মতা প্রকাশ করেছে, এর মাধ্যমে পুরো বিশ্ব আজ এক প্ল্যাটফর্মে এসে দাঁড়িয়েছে।”

ইনফান্তিনো বিশ্বকাপের সময় ইউক্রেনে এক মাসের জন্য যুদ্ধবিরতিরও আহ্বান জানিয়েছেন। খেলাধুলা মানুষকে একত্রিত করতে সহযোগিতা করে। ইনফান্তিনো মনে করেন বিশ্বকাপ এমন একটি প্ল্যাটফর্ম যার মাধ্যমে পুরো বিশ্বের প্রায় পাঁচ বিলিয়ন মানুষ অন্তত এ একমাস টেলিভিশনে কিছু সময়ের জন্য হলেও আনন্দ খুঁজে নিবে।

২০১৮ সালে রাশিয়ায় সর্বশেষ বিশ্বকাপ অনুষ্ঠিত হয়েছিল। সেই রাশিয়াই এবার ইউক্রনের সামরিক আগ্রাসন চালিয়ে বিশ্বকাপের প্লে-অফ থেকে নিষিদ্ধ হয়ে বাদ পড়েছে।

তারকা স্ট্রাইকার হ্যারি কেনের নেতৃত্বে গ্যারেথ সাউথগেটের দল কাতারে পৌঁছেছে। চার বছর আগে সেমি-ফাইনালে পরাজিত ইংলিশরা এবার ৫৬ বছরর অপেক্ষার অবসান ঘটিয়ে শিরোপা নিয়েই ঘরে ফিরতে চায়। এদিকে নেদারল্যান্ডও নিজেদের সবটুকু দিয়ে এবার ভালো কিছুর অপেক্ষায় রয়েছে।

বিশ্বকাপে স্বাগতিক হিসেবে কাতারকে স্বত্ব দেওয়ায় সমালোচনায় বেশ মুখর ছিলেন ডাচ কোচ লুইস ফন গাল। মঙ্গলবার মধ্যপ্রাচ্যের দেশটিতে এসে পৌঁছেছে ডেনামার্কও। মানবাধিকারের পক্ষে নিজেদের অবস্থান স্পষ্ট করার তাগিদে বিশেষ জার্সি পড়ে ড্যানিশদের অনুশীলনে নামার কথা থাকলেও শেষ পর্যন্ত ফিফার অনুমতি মেলেনি। তবে ড্যানিশ কোচ কাসপার হুলমান্ড বলেছেন, কাতারে পৌঁছার পর তাদের সব ফোকাসই থাকবে শুধুমাত্র ফুটবলে।

ড্যানিশ ফুটবল অ্যাসোসিয়েশনের প্রধান নির্বাহী জ্যাকব জেনসেন বলেন, “ফুটবলাররা এখানে খেলতে এসেছে, বিশ্বকাপ জয়ের স্বপ্ন তাদের মনে। তারা এখন শুধুই খেলার উপর গুরুত্ব দিচ্ছে।”

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

বিশ্বকাপ টিকিট কালোবাজারি: কাতারে তিন বিদেশি আটক

বিশ্বকাপ টিকিট কালোবাজারি: কাতারে তিন বিদেশি আটক

কাতার বিশ্বকাপে দর্শকদের ১০-১৫ মিনিট হাঁটা বাধ্যতামূলক!

কাতার বিশ্বকাপে দর্শকদের ১০-১৫ মিনিট হাঁটা বাধ্যতামূলক!

কাতারেই ‘শেষ বিশ্বকাপ’, নেইমারের ইঙ্গিত

কাতারেই ‘শেষ বিশ্বকাপ’, নেইমারের ইঙ্গিত

সবার আগে ব্রাজিল, বিশ্বকাপে নেই ফিরমিনো

সবার আগে ব্রাজিল, বিশ্বকাপে নেই ফিরমিনো