গোল্ডেন বুটের দৌড়ে এগিয়ে এমবাপ্পে

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:৫৩ পিএম, ০৫ ডিসেম্বর ২০২২
গোল্ডেন বুটের দৌড়ে এগিয়ে এমবাপ্পে

বিশ্বকাপ শুরুর আগে আলোচনা থাকে কে পাবেন গোল্ডেন বুট? সবার নজর থাকে এখানেই। কাতার বিশ্বকাপের মাঝপথে শুরু হয়ে গেল আলোচনা, কে আছেন এগিয়ে? সেই আলোচনায় এখন সবাইকে ছাড়িয়ে এগিয়ে রয়েছে কিলিয়ান এমবাপ্পে। তার ধারে কাছে কেউ নেই বললে ভুল হবে না।

২৩ বছর বয়সী ফ্রান্সের এ ফরোয়ার্ড করেছেন এখন পর্যন্ত করেছেন পাঁচটি গোল। সোঁনার বুটের দাবিতে এগিয়ে এখন তিনিই। সাত খেলোয়াড়ের রয়েছে তিনটি করে গোল এদের যে কেউই এমবাপ্পেকে আবার ছাড়িয়েও যেতে পারেন।

চার ম্যাচ খেলে তিন গোল করেছেন লিওনেল মেসি। অস্ট্রেলিয়ার বিপক্ষে পেনাল্টি মিস না করলে চারও চারটি গোল হয়ে যেতে। শেষ পর্যন্ত তিনিই গোল করে দলকে এগিয়ে দেন। এ গ্রহের অন্যতম সেরা ফরোয়ার্ডের দল এখন কোয়ার্টার ফাইনালে। নিজেকে এগিয়ে নিয়ে যাওয়ার ভালো সুযোগও থাকছে।

এদিকে, ফ্রান্সের আরেক ফরোয়ার্ড ওলিভিয়ের জিরুদও রয়েছেন সোনার বুটের দৌড়ে, করেছেন তিন গোল। আসর থেকে ছিটকে যাওয়া ইকুয়েডরের সেরা খেলোয়াড় এনাার ভ্যালেন্সিয়ার গোলও তিনটি। তালিকায় রয়েছেন ইংল্যান্ডের বুকায়ো সাকা, নেদারল্যান্ডসের কোডি গাকপো, স্পেনের আলভারো মোরাতা ও ইংল্যান্ডের মারকুইস রাশফোর্ড। দু’টি করে গোল করে দৌড়ে রয়েছেন ১৭ জন।

তবে এমবাপ্পে যেন সবাইকে ছাড়িয়ে যাওয়ার পথে। বিশ্বকাপ এলেই তার ভিন্ন মূর্তি দেখা যায়। মাত্র ১৯ বছর বয়সে প্রথম বিশ্বকাপে করেছিলেন চার গোল। এবার এরই মধ্যে করে ফেলেছেন পাঁচটি।

বয়স ২৪ বছর হওয়ার আগে বিশ্ব সেরার মঞ্চে সবচেয়ে বেশি গোলের রেকর্ডের পাতায় কিংবদিন্ত পেলেকে (৭টি) ছাড়িয়ে এককভাবে চূড়ায় বসলেন তিনি। ভেঙে দিলেন পর্তুগিজ গ্রেট ইউসেবিও’র সবচেয়ে কম বয়সে বিশ্বকাপে করা আট গোলের রেকর্ডও।

এ রেকর্ড ইউসেবিও গড়েছিলেন মাত্র ২৪ বছর ১৮২ দিনে। এমবাপ্পে রেকর্ডটি নিজের করে নিলেন মাত্র ২৩ বছর ৩৪৯ দিন বয়সে। এবার কি তাহলে গোল্ডেন বুটও নিজের করে নেবেন তিনি।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

এমবাপ্পের জোড়া গোলে শেষ ষোলোতে ফ্রান্স

এমবাপ্পের জোড়া গোলে শেষ ষোলোতে ফ্রান্স

সেনেগালকে উড়িয়ে কোয়ার্টারে ইংল্যান্ড

সেনেগালকে উড়িয়ে কোয়ার্টারে ইংল্যান্ড

চোখের জলে বিশ্বকাপ থেকে সুয়ারেজের বিদায়

চোখের জলে বিশ্বকাপ থেকে সুয়ারেজের বিদায়

হাজারতম ম্যাচে মেসির একাধিক কীর্তি

হাজারতম ম্যাচে মেসির একাধিক কীর্তি