প্রতিশোধের অপেক্ষায় আর্জেন্টিনা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:১৫ পিএম, ১২ ডিসেম্বর ২০২২
প্রতিশোধের অপেক্ষায় আর্জেন্টিনা

২০১৮ রাশিয়া বিশ্বকাপে গ্রুপ পর্বে আর্জেন্টিনাকে ৩-০ গোলে উড়িয়ে দিয়েছিল ক্রোয়েশিয়া। বিশ্বকাপের শুরুতে নিজেদের জানান দিয়েছিল লুকো মদরিচের দল। এরপর তো সেই দলটি ফাইনালেও খেলে ফেলে। শুরুর ধাক্কা সামাল দিয়ে আর্জেন্টিনা অবশ্য দ্বিতীয় রাউন্ডে উঠে যায়। কিন্তু সেখানে ফ্রান্সের কাছে ৪-৩ গোলে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নেয় লিওনেল মেসির দল। চার বছর পর এবার সেমিফাইনালে ক্রোয়েশিয়ার মুখোমুখি হবে আর্জেন্টিনা। জিতলে ফ্রান্সের মুখোমুখি হওয়ার সম্ভাবনাও থাকছে। তাহলে কি প্রতিশোধের আগুন জ¦লছে মেসিদের শিবিরে? আর্জেন্টিনা যে ক্রোয়েশিয়াকে হারাতে মরিয়া থাকবে সেটা মদরিচরাও অনুমান করছেন।

সেমিফাইনালে মঙ্গলবার (১৩ ডিসেম্বর)) মুখোমুখি হবে আর্জেন্টিনা ও ক্রোয়েশিয়া। লুসাইল স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ১টায় শুরু হবে ম্যাচটি। বিশ্বকাপ এবং সব মিলিয়ে এই দু’দলের লড়াইয়ে এগিয়ে নেই কেউই। বিশ্বকাপে এই দু’দল দুবার মুখোমুখি হয়েছে। তাতে একটি করে জয় দু’দলের।

আর্জেন্টিনার মতো ক্রোয়েশিয়ার ফুটবল ইতিহাস খুব বেশি লম্বা নয়। ১৯৯৮ সালে প্রথমবার তারা বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জন করে। ওই আসরেই তারা মুখোমুখি হয় লাতিন আমেরিকার দল আর্জেন্টিনার। সেবার ম্যাচটি ১-০ গোলে জিতে নেয় আর্জেন্টিনা। ২০ বছর পর ২০১৮ সালে দ্বিতীয় মুখোমুখিতে ক্রোয়েশিয়া ম্যাচ জেতে ৩-০ গোলে। সব মিলে এখন পর্যন্ত পাঁচ ম্যাচে মুখোমুখি হয়েছে দু’দল তাতে সমান দুটি করে জয়। একটি ম্যাচ ড্র হয়েছে।

এদিকে পরিসংখ্যান যাই বলুক মেসির জন্য বিশ্বকাপ জিততে চায় আর্জেন্টিনা। গ্রুপ পর্বে তারা সৌদি আরবের কাছে হারের ধাক্কা সামলে দুর্দান্ত গতিতে এগিয়ে চলেছে। এরপর আর কোনো ম্যাচ তারা হারেনি। সর্বশেষ চার ম্যাচে মাত্র তিনটি গোল হজম করেছে। ফাইনালে ওঠার লড়াইয়ে মেসিরা নিশ্চই ২০১৮ সালে হারের ক্ষত মনে রাখবে। এমনটা ধারণা করছেন ক্রোয়েশিয়ার কোচ জ্লাতকো দালিচ। মেসিদের ঠেকাতে তিনিও সেভাবে পরিকল্পনাও সাঁজাচ্ছেন।

প্রতিপক্ষ আর্জেন্টিনা নিয়ে দালিচ বলেন, ‘রাশিয়ায় তারা আমাদের কাছে হেরেছিল। সেই ম্যাচটি তারা উদ্দীপনা হিসাবেই নেবে। আমরা নিশ্চই আক্রমণাত্বক আর্জেন্টিনার মুখোমুখি হতে যাচ্ছি এটা মাথায় রাখতে হচ্ছে।’

আর্জেন্টিনার বিপক্ষে মাঠে নামার আগে দলগুলো মেসিকে নিয়ে পরিকল্পনা করে। তবে ক্রোয়েশিয়া আগে ম্যাচ নিয়ে ভাবছে। দালিচ বলেন, ‘মেসিকে থামানোর জন্য আমাদের বিশেষ নজর দিতে হবে। তবে দলগত খেলায় ব্যাক্তিগত নৈপূণ্য খুব বেশি কাজ করে না। আমরা আগেও এমনটা করিনি, সামনেও করবো না। মেসির খেলার জায়গা কমিয়ে দিতে হবে অবশ্যই। সে আসলে বলের পেছনে না ছুটে বল পাওয়ার অপেক্ষায় থাকে এবং তারপরই নিজের শক্তি কাজে লাগানোর চেষ্টা করে। আমরা সেভাবেই পরিকল্পনা করবো।’

আর্জেন্টিনা বিশ্বকাপে ১৯৭৮ ও ১৯৮৬’র চ্যাম্পিয়ন। সব মিলে ফাইনালে উঠেছে পাঁচবার। আর ক্রোয়েশিয়ার এ নিয়ে মাত্র পঞ্চম বিশ্বকাপ। ১৯৯৮ সালে প্রথম বিশ্বকাপ খেলার পর ২০১০ সালে কোয়ালিফাই করতে পারেনি তারা। শুধু ইতিহাস দেখেই নয় প্রতিশোধের সঙ্গে ফাইনাল খেলতে মরিয়া আর্জেন্টিনা নিশ্চই ক্রোয়েশিয়া হারানোর সর্বচ্চো চেষ্টা নিয়েই মাঠে নামবে। জিতলে এক ঢিলে দুই পাখিও মারা হবে।

স্পোর্টসমেইল২৪/জেএম/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

কাতার বিশ্বকাপে গোলবারের নায়কেরা

কাতার বিশ্বকাপে গোলবারের নায়কেরা

কী শাস্তি পাবে আর্জেন্টিনা?

কী শাস্তি পাবে আর্জেন্টিনা?

আর্জেন্টিনাকে বিশ্ব জেতাতে চাচ্ছেন রেফারিরা, অভিযোগ সান্তোস-পেপের

আর্জেন্টিনাকে বিশ্ব জেতাতে চাচ্ছেন রেফারিরা, অভিযোগ সান্তোস-পেপের

বিশ্বকাপে সেমি ও ফাইনালের জন্য নতুন ফুটবল ‌‍‘আল হিল্ম’

বিশ্বকাপে সেমি ও ফাইনালের জন্য নতুন ফুটবল ‌‍‘আল হিল্ম’