টুর্নামেন্ট সেরা মেসি, গোল্ডেন বুট এমবাপ্পের

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:০৯ এএম, ১৯ ডিসেম্বর ২০২২
টুর্নামেন্ট সেরা মেসি, গোল্ডেন বুট এমবাপ্পের

বিশ্বকাপে সর্বশেষ পাঁচ আসরে যারাই গোল্ডেন বুট জিতেছে তাদের দল শিরোপা ছুঁতে পারেন। তাহলে কি গোল্ডেন বুট অভিশাপ হয়ে দাঁড়াল? রোববার ফাইনালে গোল্ডেন বুট জেতা মেসির জন্য প্রায় সময়ের ব্যাপার হয়ে দাঁড়িয়েছিল। তবে শেষের দিকে এমবাপ্পে ঝড়ে সর্বোচ্চ গোলদাতার পুরস্কারটা জেতা হয়নি মেসির। সেটাই যেন শাপেবর হয়ে দাঁড়িয়েছে। গোল্ডেন বুট জিতলে যদি বিশ্বকাপ হারাতো আর্জেন্টিনা তাহলে কি লাভ হতো?

এমবাপ্পের কাছে গোল্ডেন বুট হারালেও ফ্রান্সকে হারিয়ে শিরোপার সঙ্গে টুর্নামেন্ট সেরা খেলোয়াড়ও হয়েছেন মেসি। দ্বিতীয়বারের মতো জিতে নিয়েছেন বিশ্বকাপে সেরা খেলোয়াড়ের পুরস্কার।

নির্ধারিত সময়ে ৩-৩ গোলে অমিমাংশিত ছিল ম্যাচ। টাইব্রেকারে ৪-২ গোলে জিতে ট্রফির সঙ্গে আরও তিনটি পুরস্কার জিতে নেয় আর্জেন্টিনা। টুর্নামেন্ট সেরা খেলোয়াড় হিসাবে মেসির হাতে ওঠেছে গোল্ডেন বল। ২০১৪ সালের পর আবার এই পুরস্কার পেলেন তিনি। তার দুই সতীর্থ এমিলিয়ানো মার্তিনেজ সেরা গোলকিপাররের পুরস্কার গোল্ডেন গ্লাভস ও সেরা তরুন খেলোয়াড় হয়েছেন মিডফিল্ডার এনজো ফার্নান্দেজ।

ফাইনালের আগে পাঁচটি করে গোল করে গোল্ডেন বুটের দৌঁড়ে সমান ছিলেন মেসি ও এমবাপ্পে। ফাইনালে দু’জনের লড়াইটা হল আরও জমাট বাধা। মেসি করলেন দুটি, কিন্তু এমবাপ্পে হ্যাটট্রিক করে ছিনিয়ে নিলেন গোল্ডেন বুট। এই একটি পুরস্কারই শুধু নিতে পেরেছে ফ্রান্স। দুই আসরেই ২৪ বছর বয়সী এই ফরোয়ার্ডের গোল হয়ে গেলে ১২টি।

বিশ্বকাপের শুরু থেকেই এবার চেনা মেসিকে খুজে পেয়েছেন সমর্থকরা। গোল করে এবং করিয়ে দলকে জিতিয়েছেন শিরোপা। প্রথম খেলোয়াড় হিসাবে বিশ্বকাপের এক আসরে গ্র“প পর্ব, শেষ ষোলো, কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল ও ফাইনালে গোলও করেছেন ৩৫ বছর বয়সি ফরোয়ার্ড। টুর্নামেন্টে মোট সাতটি গোল করেছেন। গোল করতে সহায়তা করেছেন তিনটিতে। অসাধারণ পারফরম্যান্সে টুর্নামেন্টে সেরার পুরস্কারও উঠেছে তার হাতে

ফাইনালেও টাইব্রেকারে নিজের সামর্থ্যরে প্রমাণ দিলেন গোলকিপার এমিলিয়ানো মার্তিনেজ। ফ্রান্সের কিংসলে কোমানের শট ডানদিকে ঝাঁপিয়ে ঠেকিয়ে দেন মার্তিনেজ। তার আগে নেদারল্যান্ডের বিপক্ষে তার বীরত্বে সেমিফাইনালে ওঠে আর্জেন্টিনা।

দেশের তৃতীয় বিশ্বকাপ জয়ে রাখেন দারুণ অবদান। ফাইনালের পাশাপাশি আসর জুড়ে দুর্দান্ত পারফরম্যান্সে জিতে নেন সেরা গোলরক্ষকের পুরস্কার গোল্ডেন গ্লাভসও। তার সঙ্গে শেষ দৌড়ে ছিলেন ফাইনালে ওঠার ফ্রান্সের হুগো লরিস।

এদিকে অভিজ্ঞদের সঙ্গে তরুনদের মিশেলে বিশ্বকাপ জিতেছে আর্জেন্টিনা। বিশেষ করে আর্জেন্টিনা তরুনদের পারফরম্যান্স নজর কেড়েছে। ২১ বছর বয়সী এনজো ফার্নান্দেজ পুরো টুর্নামেন্টেন মেসির সঙ্গে কাধে কাধ মিলিয়ে লড়াই করেছেন। হয়েছেন সেরা তরুন খেলোয়াড়ও।

 স্পোর্টসমেইল২৪/জেএম


শেয়ার করুন :


আরও পড়ুন

মেসির আর্জেন্টিনার হাতেই বিশ্বকাপ

মেসির আর্জেন্টিনার হাতেই বিশ্বকাপ

বাবাকে হৃদয় নাড়া দেওয়া বার্তা মেসির ছেলের

বাবাকে হৃদয় নাড়া দেওয়া বার্তা মেসির ছেলের

শিহরণ জাগানো ফাইনালের অপেক্ষা

শিহরণ জাগানো ফাইনালের অপেক্ষা

এমবাপ্পের হ্যাটট্রিক, ৩-৩ সমতা নিয়ে ট্রাইবেকারে দু’দল

এমবাপ্পের হ্যাটট্রিক, ৩-৩ সমতা নিয়ে ট্রাইবেকারে দু’দল