ভুটানকে উড়িয়ে দিয়ে ফাইনালে বাংলাদেশ, প্রতিপক্ষ নেপাল

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:০১ এএম, ০৮ ফেব্রুয়ারি ২০২৩
ভুটানকে উড়িয়ে দিয়ে ফাইনালে বাংলাদেশ, প্রতিপক্ষ নেপাল

অধিনায়ক শামসুন্নাহার জুনিয়রের হ্যাটট্রিক এবং আকলিমা খাতুনের জোড়া গোলে ভুটানকে হারিয়ে শীর্ষ দল হিসেবে সাফ অনুর্ধ্ব-২০ নারী চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠেছে বাংলাদেশ। লিগ পর্বের শেষ ম্যাচে ভুটানকে ৫-০ গোলে পরাজিত করেছে গোলাম রব্বানি ছোটনের শিষ্যরা।

লিগের তিন ম্যাচ থেকে সাত পয়েন্ট নিয়ে তালিকার শীর্ষ দল হিসেবে ফাইনালে পা রেখেছে বাংলাদেশ। ফাইনালে প্রতিপক্ষ হিসেবে নেপালকে পেয়েছে স্বাগতিকরা।

লিগ পর্বের প্রথম ম্যাচে নেপালকে ৩-১ গোলে হারানোর পর ভারতের সঙ্গে গোলশূন্য ড্র করেছিল স্বাগতিকরা। বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) ফাইনালে নেপালের মোকাবেলা করবে বাংলাদেশ।

হিমালয়ের পাদদেশের দলটি লিগ পর্বের প্রথম ম্যাচে স্বাগতিক বাংলাদেশের কাছে হেরে গেলেও পরের ম্যাচে ভুটানকে ৪-০ গোলে এবং ভারতকে ৩-১ গোলে হারিয়ে মোট ছয় পয়েন্ট নিয়ে গ্রুপ রানার আপ হিসেবে ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করে। ম্যাচ শুরুর আগে তুরস্কে ভয়াবহ ভূমিকম্পে হতাহতদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়।

মঙ্গলবার (৭ জানুয়ারি) কমলাপুর বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহি মোহাম্মদ মোস্তফা কামাল স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচের শুরু থেকেই একচেটিয়া আধিপত্য বিস্তার করে খেলতে থাকে বাংলাদেশের মেয়েরা। তবে গোল পেতে ২১ মিনিট পর্যন্ত অপেক্ষা করতে হয় শামসুন্নাহারের দলকে।

ম্যাচের ২২ মিনিটে গোল করে বাংলাদেশকে এগিয়ে দেন আকলিমা খাতুন। বাঁ প্রান্ত দিয়ে অধিনায়ক শামসুন্নাহার জুনিয়র আড়াআড়িভাবে বল পাঠিয়ে দেন ভুটানের গোল পোস্টের সামনে। সেখানে বল নিয়ন্ত্রণে নিয়ে সফরকারী রক্ষণভাগের তিন খেলোয়াড়কে কাটিয়ে ডান পায়ের প্লেসিং শটে গোল করেন স্বাগতিক স্ট্রাইকার আকলিমা (১-০)।

৮ মিনিট পর দ্বিগুণ ব্যবধানে পৌঁছে যায় বাংলাদেশ। ৩০ মিনিটে ডান প্রান্তে কর্নার থেকে উন্নতির ক্রসের বল দর্শণীয় হেডে জালে জড়িয়ে দেন শামসুন্নাহার (২-০)। এরপর অবশ্য প্রথমার্ধে আর কোন গোল না হলে ২-০ গোলের লিড নিয়ে বিরতিতে যায় বাংলাদেশ।

বিরতি থেকে ফিরে ফের গোল উৎসবে মেতে ওঠে স্বাগতিক দল। ম্যাচের ৫৩ মিনিটে মাঝ মাঠে শাহেদা আক্তার রিপার পাস থেকে বল নিয়ে ডান প্রান্ত দিয়ে দ্রুত সফরকারি শিবিরে ঢুকে পড়েন স্বাগতিক অধিনায়ক শামসুন্নার। বেশ ঠান্ডা মাথায় ডি বক্সের কানা থেকে ডান পায়ে প্লেসিং শটে গোল করেন তিনি। তার শটের বলটি ভুটানের সাইডবারে লেগে জালে জড়ায় (৩-০)।

ম্যাচের ৬০তম মিনিটে আকলিমা গোল করে বাংলাদেশের স্কোরশিটকে পৌঁছে দেন ৪-০ ব্যবধানে। পরের মিনিটে (৬১ মি.) আকলিমার ট্রু পাস থেকে গোল করে হ্যাটট্রিক পূর্ণ করেন শামসুন্নাহার (৫-০)।

এরপরও প্রতিপক্ষ ভুটানের উপর চাপ অব্যাহত রেখেছে লাল সবুজের দলটি। তবে আর গোলের দেখা পায়নি তারা। শেষ পর্যন্ত ৫-০ ব্যবধানের জয় নিয়েই মাঠ ছাড়ে ছোটনের শিষ্যরা।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

সমানে-সমানে লড়লো ভারত-বাংলাদেশের মেয়েরা

সমানে-সমানে লড়লো ভারত-বাংলাদেশের মেয়েরা

নেপালকে হারিয়ে বাংলাদেশের শুভ সূচনা

নেপালকে হারিয়ে বাংলাদেশের শুভ সূচনা

অলিম্পিকস নারী ফুটবল বাছাইয়ে কঠিন গ্রুপে বাংলাদেশ

অলিম্পিকস নারী ফুটবল বাছাইয়ে কঠিন গ্রুপে বাংলাদেশ

বীরের বেশে সাতক্ষীরায় ফিরলেন ক্যাপ্টেন সাবিনা

বীরের বেশে সাতক্ষীরায় ফিরলেন ক্যাপ্টেন সাবিনা