লিস্টারের নতুন কোচ মারেসা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:৪৩ পিএম, ১৭ জুন ২০২৩
লিস্টারের নতুন কোচ মারেসা

ম্যানচেস্টার সিটির সহকারী কোচ এনজো মারেসাকে নতুন কোচ হিসেবে নিয়োগ দিয়েছে প্রিমিয়ার লিগ থেকে রেলিগেটেড হয়ে যাওয়া লিস্টার সিটি। চ্যাম্পিয়নশীপ থেকে আবারো প্রিমিয়ার লিগে ফিরে আসার লক্ষ্য নিয়েই মারেসাকে দলে ভিড়িয়েছে ফক্সেসরা।

ট্রেবল জয়ী ম্যানচেস্টার সিটিতে পেপ গার্দিওলার কোচিং স্টাফ দলে কাজ করার অভিজ্ঞতা নিয়েই কিং পাওয়ার স্টেডিয়ামে যাচ্ছেন মারেসা। ৪৩ বছর বয়সী এই ইতালিয়ান ২০২৬ সাল পর্যন্ত লিস্টারের সাথে চুক্তিবদ্ধ হয়েছে। অন্তর্বর্তীকালীন কোচ ডিন স্মিথের স্থলাভিষিক্ত হলেন তিনি।

স্মিথের অধীনে লিস্টার প্রিমিয়ার লিগে নিজেদের রক্ষা করতে পারেনি। ব্রেন্ডন রজার্সের বিদায়ের পর মৌসুমের শেষ আট ম্যাচে স্মিথের উপর আস্থা রেখেছিলেন লিস্টার কর্মকর্তারা।

নতুন দায়িত্ব প্রসঙ্গে মারেসা বলেছেন, ‍“আমি সত্যিই দারুণ খুশি। কারণ, আমাদের সামনে বড় একটি মৌসুম অপেক্ষা করছে। শুরুতে আমাদের লক্ষ্য থাকবে সর্বোচ্চ সেরাটা দিয়ে মাঠে নিজেদের প্রমাণ করা। এরপর আমরা ম্যাচ বাই ম্যাচ এগুতে চাই। নিজেদের পরিকল্পনা শতভাগ কাজে লাগাতে চাই। সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে ম্যাচ জয়ের চেষ্টা করা।”

লিস্টার চেয়ারম্যান আয়াওয়াত শ্রীভাধানাপ্রভা বলেছেন, “এনজো ব্যক্তিত্ব, পদ্ধতি ও উচ্চাকাঙ্খার সংমিশ্রন নিয়ে দলে যোগ দিয়েছে। আর সেটাই দলের ফুটবলীয় নির্দেশনার সাথে সামঞ্জস্যপূর্ণ। আমরা এমন একজন কোচের অপেক্ষায় ছিলাম। তার দর্শন একটি সমৃদ্ধ ও বৈচিত্র্যময় কর্মজীবনের উপর নির্মিত হয়েছে। এর সাথে যোগ হয়েছে কোচ হিসেবে দুর্দান্ত শিক্ষা। লিস্টার সিটির পরবর্তী ইতিহাসের যে লক্ষ্য তার সাথে এনজোর পরিকল্পনা যেন একেবারেই মিলে যায়।”

জুভেন্টাস, ওয়েস্ট ব্রুম ও সেভিয়ার সাবেক মিডফিল্ডার মারেসা ওয়েস্ট হ্যামে ম্যানুয়েল পেলেগ্রিনির সহকারী হিসেবেও কাজ করেছেন। গত বছর দ্বিতীয় মেয়াদে সিটিতে যোগ দেন। এর আগে ২০২০-২১ মৌসুমে সিটির এলিট ডেভেলপমেন্ট স্কোয়াডের দায়িত্বে ছিলেন। এরপর সংক্ষিপ্ত সময়ের জন্য পার্মার কোচ হিসেবে নিয়োগ পেয়ে চলে গিয়েছিলেন।

২০১৩-১৪ মৌসুমের পর প্রথমবারের মতো চ্যাম্পিয়নশীপে খেলবে লিস্টার। এই সাত বছরে প্রিমিয়ার লিগের শিরোপা ছাড়াও এফএ কাপের শিরোপা জয়ের কৃতিত্ব দেখিয়েছিল লিস্টার।


শেয়ার করুন :