ফিফা বর্ষসেরার সংক্ষিপ্ত তালিকায় মেসি-এমবাপ্পে-হাল্যান্ড

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:০৯ পিএম, ১৪ ডিসেম্বর ২০২৩
ফিফা বর্ষসেরার সংক্ষিপ্ত তালিকায় মেসি-এমবাপ্পে-হাল্যান্ড

ছবি : ফিফা

ফিফা বর্ষসেরা খেলোয়াড় পুরস্কার ‌‘ফিফা দ্য বেস্ট’-এর সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন লিওনেল মেসি, কিলিয়ান এমবাপ্পে ও আর্লিং হাল্যান্ড। বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) এক বিবৃতিতে ফিফা এ তথ্য জানিয়েছে। ২০২২ সালে ১৯ ডিসেম্বর থেকে ২০২৩ সালের ২০ আগস্ট পর্যন্ত পারফরম্যান্সের উপর ভিত্তি করে এ সংক্ষিপ্ত তালিকা প্রস্তুত করা হয়েছে।

এখন পর্যন্ত তিনবার ফিফার বর্ষসেরা হয়েছেন আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসি। সর্বশেষ ২০২২ ফিফার বর্ষসেরা পুরস্কার জেতার পথে দুই ফরাসি তারকা এমবাপ্পে ও করিম বেনজেমাকে পেছনে ফেলেছিলেন তিনি। এবার এ পুরস্কারের পাওয়ার পথে বাকি দুই প্রতিদ্বন্দ্বির মধ্যে এমবাপ্পেও একজন।

ফিফা জানায়, ১৯ ডিসেম্বর ২০২২ থেকে ২০ আগস্ট ২০২৩ পর্যন্ত সময়ের মধ্যে পারফরম্যান্সের ভিত্তিতে ফুটবলে পুরুষদের সেরা খেলোয়াড়দের জন্য মোট ১২ জনকে বেছে নেওয়া হয়েছিল। সেখান থেকে ২০২৩ বর্ষসেরার জন্য নিজেদের ওয়েবসাইটে সংক্ষিপ্ত তালিকায় এ তিনজনের নাম প্রকাশ করা হয়েছে।

এখন ২০২৪ সালের ১৫ জানুয়ারি লন্ডনে বিজয়ীর নাম ঘোষণা করবে ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা।

গত মৌসুমে পিএসজিকে লিগ ওয়ান জেতাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন মেসি। ইউরোপের শীর্ষ পাঁচ লিগের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা হন তিনি। মেসির পাশাপাশি পিএসজিকে লিগ জেতাতে বড় অবদান রাখেন ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পে। গত মৌসুমে লিগ ওয়ানের সর্বোচ্চ গোলদাতা ও বর্ষসেরাও নির্বাচিত হয়েছেন ফরাসি এ ফরোয়ার্ড।

অন্যদিকে, হালান্ড এবারই প্রথম ফিফা বর্ষসেরা সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেলেন। প্রিমিয়ার লিগে গোল্ডেন বুট জেতার পাশাপাশি ২০২২-২৩ মৌসুমে ইউরোপিয়ান গোল্ডেন শ্যু-ও জিতেছেন তিনি।

পুরুষের পাশাপাশি ২০২৩ বর্ষসেরা নারী ফুটবলারদেরও নাম প্রকাশ করেছে ফিফা। সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছেন স্পেনের এইতানা বনমাতি ও জেনিফার হারমোসো এবং কলম্বিয়ার লিন্ডা ক্যাসেডো। পুরুষের পাশাপাশি ১৫ জানুয়ারি একই সময় নারী সেরা ফুটবলারেরও না প্রকাশ করবে ফিফা।


শেয়ার করুন :