অস্ট্রেলিয়ার কাছে দুই গোলে হারলো বাংলাদেশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:৪৫ পিএম, ০৬ জুন ২০২৪
অস্ট্রেলিয়ার কাছে দুই গোলে হারলো বাংলাদেশ

বিশ্বকাপ বাছাইপর্বে ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে ২-০ গোলের ব্যবধানে হারলো বাংলাদেশ। জামাল ভূইয়াকে বসিয়ে রেখে তপু বর্মণের নেতৃত্বাধানী বাংলাদেশ ফুটবল দল প্রতিরোধ গড়ে তুলতেই ব্যর্থ হয়েছে।

বৃহস্পতিবার (৬ জুন) রাজধানীর কিংস এরিনায় অনুষ্ঠিত ম্যাচে ৭৪ শতাংশ সময় বল নিজেদের দখলে রেখে খেলেছে সফররত অস্ট্রেলিয়া ফুটবল দল। বাকি ২৬ শতাংশ সময় বল দখলে রাখতে পেরেছে বাংলাদেশ।

শক্তিশালী অস্ট্রেলিয়ার বিপক্ষে লড়াই করলেও ম্যাচের ২৯তম মিনিটে পিছিয়ে যায় বাংলাদেশ। অস্ট্রেলিয়ার অ্যাটাকিং মিডফিল্ডার আজদিন হুরস্টিক প্রায় ৪০ গজ দূর থেকে নেওয়া শটে ডিফেন্ডার মেহেদী মিঠু পায়ে লেগে বলে গতি পরিবর্তন হয়ে জালে জড়িয়ে যায়।

গোলরক্ষক মিতুলের কিয়ে দেখা ছাড়া আর কিছুই করার ছিল না। কারণ, সে বুঝতেই পারেনি বল মেহেদী মিঠু পায়ে বল অন্যপ্রান্ত দিয়ে গোল পোস্টে ঢুকে যাবে। অনেকটা ভাগ্যক্রমেই এগিয়ে যায় অস্ট্রেলিয়া। ফলে ১-০ ব্যবধানে এগিয়ে থেকে বিরতিতে যায় তারা।

বিরতির পর দ্বিতীয়ার্ধে পাঁচ জন ফুটবলার পরিবর্তন করে বাংলাদেশ। তবে সে সময়ও ‌‘অধিনায়ক’ জামাল ভূঁইয়াকে নামানো হয়নি। তাকে মাঠে নামানো হয় ম্যাচের ৫৫তম মিনিটে। এত পরিবর্তন করেও অস্ট্রেলিয়াকে রুখে দেওয়া সম্ভব হয়নি।

দ্বিতীয়ার্ধে ম্যাচের ৬২তম মিনিটে গোল ব্যবধান দ্বিগুণ করে সফরকারীরা। বক্সের মধ্য থেকে হেড করে গোল করেন কুসুনি ইয়ানজি। এরপর আর কোন গোল না হওয়ায় ২-০ গোলের ব্যবধানেই জয় নিয়ে মাঠ ছাড়ে অস্ট্রেলিয়া।

পুরো ম্যাচে বাংলাদেশের গোলপোস্টে ১৫টি শট নিয়েছিল অস্ট্রেলিয়া, যার মধ্যে টার্গেট শট ছিল ৪টি। তবে বাংলাদেশ ২টি শট নিলেও কোন টার্গেট শট ছিল না। নিজেদের রক্ষণভাগ রক্ষার্থেই বেশি মনোযোগ দিতে হয়েছে।



শেয়ার করুন :