‘নেইমার ঈশ্বরের দান, মেসি-রোনালদোও ঈশ্বরের উপহার’

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ০৯:০৮ পিএম, ১৪ সেপ্টেম্বর ২০১৮
‘নেইমার ঈশ্বরের দান, মেসি-রোনালদোও ঈশ্বরের উপহার’

ব্যালন ডি'অরের যুগের সাক্ষী মেসি-রোনালদো। দশটা ব্যালন ডি'অর ভাগাভাগি করে নিয়েছেন তারা দু'জন। এর মধ্যে বছর পাঁচেক ধরে আগমণী বার্তা শোনাচ্ছেন নেইমার। কিন্তু তিনি এখনো সেরা হতে পারেননি। তবে সেরা তিনে ঢুকেছেন।

সময় অবশ্য শেষ হয়ে যায়নি। মেসি-রোনালদোর যুগে না পারুক তাদের যুগ শেষ হলে নেইমার হয়তো সেরা হবেন। তবে ফ্রান্স ডিফেন্ডার টিমো ক্লদজায়জ্যাক ওসব নিয়ে কথা বাড়াচ্ছেন না। তিনি মনে করেন, নেইমার বিশ্বের সেরা প্রতিভাবানদের একজন।

নেইমারকে তিনি ঈশ্বরের দান মনে করেন। অবশ্য মেসি-রোনালদোর দুর্দান্ত প্রতিভাও ঈশ্বরের উপহার বলে মনে করেন তিনি। টিমো বলেন, 'তারা সম্পূর্ণ আলদা। রোনালদো খুনে মেজাজের। দশ বছর ধরে একই জায়গায় আছেন তিনি। একই রকম সাফল্য ক্ষুধা তার। এটা আগে কেউ দেখাতে পারেনি। ফুটবলের বাইরের লোকেরা এটা বুঝবে না। আমরা যারা খেলি তাদের জন্য তিনি দারুণ উৎসাহের এবং সম্মানের ব্যক্তি।'

মেসি-নেইমারকে নিয়ে তিনি বলেন, 'মেসি হলো ঈশ্বরের দান। নেইমারের ক্ষেত্রেও একই কথা বলবো। তরুণ তবে তিনি দারুণ প্ররিশ্রমী। পরিশ্রম না থাকলে অবশ্য ওই পর্যায়ে যাওয়া যায় না।' তবে এখনো নেইমারের বিশ্বসেরা হতে না পারার কোন কারণ অবশ্য টিমো খুঁজে পান না। এই তিনজনের বিপক্ষে তিনি ২০১৪ থেকে ২০১৭ সাল পর্যন্ত সেভিয়ায় খেলেছেন। তাদের মুখোমুখি দাঁড়াতে হলে আলাদা প্রস্তুতি দরকার বলেও মনে করেন তিনি।

টিমো ক্লদজায়জ্যাক বলেন, 'মাঠে রোনালদো, মেসি এবং নেইমারকে ঠিক মতো খুঁজে পেতে হলে আপনাকে খেলায় মনোযোগ রাখতে হবে। মানসিক, শারীরিক এবং পরিকল্পনার দিক থেকে উন্নত হতে হবে। এদের মধ্যে নেইমারকে আমার কাছে সবচেয়ে বেশি মার্ক করা কঠিন মনে হয়েছে। সে দারুণ গতির খেলোয়াড়। তবে ম্যাচের ভাগ্যে গড়তো মেসি। আর রোনালদো ছিলেন স্পেনের সবচেয়ে সম্পূর্ণ ফুটবলার। সত্যি বলতে তাদের বিপক্ষে আর খেলতে হচ্ছে না বলে বেঁচে গেছি!'


শেয়ার করুন :


আরও পড়ুন

রিয়াল থেকে মার্সেলোর বিদায়!

রিয়াল থেকে মার্সেলোর বিদায়!

একা মেসি কী করবে?

একা মেসি কী করবে?

শ্রীলঙ্কাকে হারিয়ে ভারতের শুভ সূচনা

শ্রীলঙ্কাকে হারিয়ে ভারতের শুভ সূচনা

মরিনহো এক বছরের জেল!

মরিনহো এক বছরের জেল!