ইংলিশ ক্লাবের বিপক্ষে মেসির অনন্য রেকর্ড

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:৫৭ পিএম, ০৯ এপ্রিল ২০১৯
ইংলিশ ক্লাবের বিপক্ষে মেসির অনন্য রেকর্ড

আগামীকাল চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে ওল্ড ট্র্যাফোর্ডে স্বাগতিক ম্যানচেস্টার ইউনাইটেডের মোকাবেলা করবে বার্সেলোনা। ম্যানচেস্টারের প্রচন্ড ঠান্ডা, বৈরী আবহাওয়াতে বার্সা সুপারস্টার লিওনেল মেসি কি নিজেকে মেলে ধরতে পারবেন, এই প্রশ্ন এখন সকলের মুখে মুখে।

কিন্তু চ্যাম্পিয়ন্স লিগে ইংলিশ ক্লাবগুলোর বিপক্ষে মেসির রেকর্ড সব ধারনাকে পাল্টে দিয়ে এটাই প্রমান করছে যে মেসি ‘মেসিই’।

ইউনাইটেডের বিপক্ষে মেসির রেকর্ড হঠাৎ করেই আলোচনায় আসেনি। বার্সা অধিনায়ক শেষ আটে খেলতে নামবেন দুর্দান্ত ফর্ম নিয়েই। কাতালান জায়ান্টদের হয়ে সব ধরনের প্রতিযোগিতায় শেষ ৬ ম্যাচে মেসির কাছ থেকে এসেছে ১০ গোল। আর এতেই লা লিগায় আরেকটি শিরোপার দ্বারপ্রান্তে পৌঁছে গেছে বর্তমান চ্যাম্পিয়ন বার্সেলোনা।

ইউরোপীয়ান প্রতিযোগিতায় ইংলিশ ক্লাবগুলোর বিপক্ষে মেসির রেকর্ড পর্যবেক্ষনে আরো একবার ইউনাইটেডকে ঘরের মাঠে আর্জেন্টাইন এই সুপারস্টাকে নিয়ে আলাদা করে ভাবতেই হচ্ছে। ইংলিশ ক্লাবগুলোর বিপক্ষে এ পর্যন্ত মেসি করেছেন ২২ গোল। মেসির এই রেকর্ডের ধারে কাছেও কেউ নেই। মেসি ছাড়া একমাত্র খেলোয়াড় হিসেবে ডাবল ফিগারে পৌঁছাতে পেরেছেন শুধুমাত্র তার প্রতিদ্বন্দ্বী ক্রিস্টিয়ানো রোনাল্ডো। ১৭ ম্যাচে রোনাল্ডো করেছেন ১২ গোল।

মেসির গোলগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো দুটি ফাইনালের গোল। আর্জেন্টাইন এই তারকা ইউনাইটেডের বিপক্ষে ২০০৯ ও ২০১১ সালের ফাইনালে গোল করে এ্যালেক্স ফার্গুসনের দলকে হতাশ করেছিলেন। যদিও ২০০৭-০৮ মৌসুমে রেড ডেভিলসদের বিপক্ষে সেমিফাইনালের কোন লেগেই গোল করতে পারেননি। এটাই ছিল ইউনাইটেডের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগে বার্সেলোনার সর্বশেষ ম্যাচ। ইংলিশ কোন ক্লাবের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগের প্রথম নয়টি ম্যাচে গোল বা এসিস্ট কোনটিই করতে পারেননি মেসি।

নির্দিষ্ট কোন দেশের দলের বিপক্ষে মেসির রেকর্ডকে অবশ্য ছাড়িয়ে গেছেন শুধুমাত্র রোনাল্ডো। বুন্দেসলিগার দলগুলোর বিপক্ষে ইউরোপীয়ান আসরে রোনাল্ডো ২৪ ম্যাচে করেছেন ২৬ গোল।

মেসির ফেবারিট ইংলিশ প্রতিপক্ষের তালিকায় এগিয়ে আছে আর্সেনাল। গানার্সদের বিপক্ষে ছয় ম্যাচে মেসি করেছেন ৯ গোল। এর মধ্যে রয়েছে ২০১০ সালের কোয়ার্টার ফাইনালে ক্যাম্প নুতে করা চার গোল। এই ম্যাচটি ছাড়া আর একটি মাত্র ম্যাচে ইংলিশ দলের বিপক্ষে মেসি হ্যাটট্রিক করেছিলেন। ২০১৬-১৭ মৌসুমে গ্রুপ পর্বে ম্যানচেস্টার সিটির বিপক্ষে মেসির হ্যাটট্রিকে বার্সেলোনা ৪-০ গোলে জয়ী হয়েছিল।

প্রিমিয়ার লিগ প্রতিপক্ষের বিপক্ষে গত আটটি চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে মেসি ১২ গোল করেছেন। শুধুমাত্র টটেনহ্যাম হটস্পারের বিপক্ষে এর মধ্যে কোন গোল করতে পারেননি মেসি। যে কারণে কালকের ম্যাচে মেসিকে নিয়ে দু:শ্চিন্তা করতেই হচ্ছে ইউনাইটেড ম্যানেজার ওলে গানার সুলশারকে।


শেয়ার করুন :


আরও পড়ুন

অসুস্থ পেলেকে দেখতে হাসপাতালে নেইমার

অসুস্থ পেলেকে দেখতে হাসপাতালে নেইমার

স্ট্রাসবুর্গের সাথে ড্রয়ে অপেক্ষা বাড়লো পিএসজির

স্ট্রাসবুর্গের সাথে ড্রয়ে অপেক্ষা বাড়লো পিএসজির

ট্রাম্পের সমালোচনা করায় ম্যারাডোনার জরিমানা

ট্রাম্পের সমালোচনা করায় ম্যারাডোনার জরিমানা

হ্যাজার্ডের জোড়া গোলে চেলসির জয়

হ্যাজার্ডের জোড়া গোলে চেলসির জয়