চেলসিকে হারিয়ে উয়েফা চ্যাম্পিয়ন লিভারপুল

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:১৩ পিএম, ১৫ আগস্ট ২০১৯
চেলসিকে হারিয়ে উয়েফা চ্যাম্পিয়ন লিভারপুল

চেলসিকে হারিয়ে উয়েফা সুপার কাপে চ্যাম্পিয়ন হলো লিভারপুল। বুধবার (১৪ আগস্ট) রাতে অনুষ্ঠিত ম্যাচে চেলসিকে টাইব্রেকারে ৫-৪ গোলে হারিয়েছে লিভারপুল।

নিধারিত সময়ে ম্যাচটি ২-২ গোলে ড্র তে শেষ হয়। টাইব্রেকারে প্রথম চারটি শটেই গোল করে দু’দল। তবে চেলসির ইংলিশ স্ট্রাইকার ট্যামি আব্রাহামের পঞ্চম ও শেষ পেনাল্টিটি রুখে দিয়ে লিভারপুলকে শিরোপার স্বাদ দেন গোলরক্ষক আদ্রিয়ান।

ম্যাচের উল্লেখযোগ্য বিষয় হচ্ছে এটি পরিচালনা করেছেন তিনজন নারী রেফারি। প্রথম প্রধান নারী রেফারি হিসেবে ইউরোপিয়ান ফুটবলের কোন ম্যাচ পরিচালনার রেকর্ড স্পর্শ করলেন ফ্রান্সের স্টেফানি ফ্রাপার্ট।তার সহকারী ছিলেন ইতালির ম্যানুয়েল নিকোলাস ও আয়ারল্যান্ডের মাইকেলা ও’নিল।

তুরস্কের ইস্তানবুলে ইউরোপের এ সুপার কাপে মুখোমুখি হয় ইংলিশ লিগের দুই ক্লাব লিভারপুল ও চেলসি। নিয়নুযায়ী চ্যাম্পিয়নস লিগ সেরা দল ও উয়েফা ইউরোপা লিগের শিরোপা জয় করা দলের মধ্যে মৌসুমের শুরুতে সুপার কাপ অনুষ্ঠিত হয়। তবে এবার ইতিহাস গড়লো লিভারপুল ও চেলসি।

গত আসরে চ্যাম্পিয়ন্স লিগ চ্যাম্পিয়ন লিভারপুল ও উয়েফা ইউরোপা লিগের শিরোপা জিতে চেলসি। তাই ইতিহাসে প্রথমবারের মতো ইউরোপের এ সুপার কাপে মুখোমুখি হলো দুই ইংলিশ ক্লাব লিভারপুল ও চেলসি।
ম্যাচে প্রথম এগিয়ে যায় চেলসিই।

খেলার ৩৬ মিনিটে ফ্রান্সের স্ট্রাইকার ওলিভার গিরুদ গোল করে দলকে এগিয়ে দেন। প্রথম হজম করা গোল দ্বিতীয়ার্ধের শুরুতেই পরিশোধ করে দেয় লিভারপুল। ৪৮ মিনিটে সেনেগালের উইঙ্গার সাদিও মানে গোল করে লিভারপুলকে খেলায় ফেরান। ফলে ম্যাচে ১-১ সমতা বিরাজ করে। এ স্কোর নির্ধারিত ৯০ মিনিট বজায় থাকে। এতে ম্যাচটি অতিরিক্ত সময়ে গড়ায়।

সেখানে প্রথম গোল পেয়ে ২-১ ব্যবধানে লিড নেয় লিভারপুল। ৯৫ মিনিটে গোলটি করেন প্রথম গোলদাতা মানে। এই গোলের রেশ কাটতে না কাটতে ম্যাচে সমতা আনে চেলসি। ১০১ মিনিটে পেনাল্টি থেকে ব্রাজিলের মিডফিল্ডার জর্জিনহোর গোল চেলসিকে ম্যাচে ফেরায়। এতে ম্যাচের স্কোর লাইন দাড়ায় ২-২।

এ স্কোর নিয়ে অতিরিক্ত সময়ও শেষ করে লিভারপুল-চেলসি। ফলে শিরোপা নির্ধারণের জন্য ম্যাচটি গড়ায় টাইব্রেকারে।

টাইব্রেকারে লিভারপুলের পক্ষে প্রথম পাঁচটি শটে গোল করেন রর্বাতো ফিরমিনো, ফ্যাবিনহো, ডিক ওরিগি, ট্রেন্ট অ্যালেক্সান্ডর আরনল্ড ও মোহাম্মদ সালাহ। আর চেলসির পক্ষে প্রথম চারটি শটে গোল করেন জর্জিনহো, রস বার্কলি, মাসোন মাউন্ট ও এমারসন পালমেরি। তবে পঞ্চম শটে গোল করতে ব্যর্থ হন চেলসির আব্রাহাম।

এ নিয়ে চতুর্থবার সুপার কাপ জিতলো লিভারপুল। তবে লিভারপুলের চেয়ে বেশি এ শিরোপা জিতেছে বার্সেলোনা ও এসি মিলান। দু’দল সর্বোচ্চ পাঁচটি করে শিরোপা জিতেছে তারা।


শেয়ার করুন :


আরও পড়ুন

মোহনবাগান-ইস্টবেঙ্গলকে বাংলাদেশে খেলার আমন্ত্রণ

মোহনবাগান-ইস্টবেঙ্গলকে বাংলাদেশে খেলার আমন্ত্রণ

মেসি প্রসঙ্গে রোনালদো : শ্রদ্ধার সঙ্গে কটাক্ষও

মেসি প্রসঙ্গে রোনালদো : শ্রদ্ধার সঙ্গে কটাক্ষও

নেইমারের পেছনে এখনও ছুটছে বার্সা-রিয়াল

নেইমারের পেছনে এখনও ছুটছে বার্সা-রিয়াল

শক্তিশালী চেলসির জালে ম্যানইউ’র গোলবন্যা

শক্তিশালী চেলসির জালে ম্যানইউ’র গোলবন্যা